শেখ হাসিনার ভারতে থাকার ফলে অবনতি হবে সম্পর্কের? কি ভাবনাচিন্তা বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের?

বাংলা হান্ট ডেস্ক: বাংলাদেশের (Bangladesh) প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে শেখ হাসিনার ভারতের অবস্থানের প্রসঙ্গে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে কোনও প্রভাব পড়বে কিনা এই বিষয়ে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের একজন শীর্ষ উপদেষ্টা প্রতিক্রিয়া দিয়েছেন। তিনি, স্পষ্ট জানিয়েছেন যে, এই বিষয়টির পরিপ্রেক্ষিতে দেশের সম্পর্কে কোনও প্রভাব পড়বে না। তিনি এটাও জানিয়েছেন যে, ঢাকা সব সময় নয়াদিল্লির সাথে সুসম্পর্ক বজায় রাখার চেষ্টা করবে।

নিউজ এজেন্সি “ইউনাইটেড নিউজ অফ বাংলাদেশ”-এর খবর অনুযায়ী, বাংলাদেশের (Bangladesh) অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মোহাম্মদ তৌহিদ হোসেনকে প্রশ্ন করা হলে তিনি এই মন্তব্য করেন। হোসেন বলেন, “এটি একটি কাল্পনিক প্রশ্ন। কেউ যদি কোনও দেশে থাকেন তাহলে সেই দেশের সঙ্গে সম্পর্ক ক্ষতিগ্রস্ত হবে কেন? এর কোনও কারণ নেই।”

   

Will Sheikh Hasina's stay in India worsen relations with Bangladesh.

“ভারতের সাথে সম্পর্ক ভালো রাখার চেষ্টা থাকবে”: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, চাকরিতে বিতর্কিত সংরক্ষণ ব্যবস্থা নিয়ে সরকারের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভের পর ৭৬ বছর বয়সী শেখ হাসিনা গত সপ্তাহে বাংলাদেশের (Bangladesh) প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন এবং সেইদিন ভারতের উদ্দেশ্যে পাড়ি দেন। হোসেন বলেন, দ্বিপাক্ষিক সম্পর্ক পারস্পরিক স্বার্থের ভিত্তিতে বজায় থাকবে। বাংলাদেশ ও ভারত উভয় পক্ষেরই নিজস্ব স্বার্থ রয়েছে এবং তারা সেসব স্বার্থের ওপর গুরুত্ব দেবে। তাঁর মতে, “ভারতের সাথে সবসময় ভালো সম্পর্ক বজায় রাখার চেষ্টা করা হবে।”

আরও পড়ুন: সঙ্গে রাখুন ছাতা-রেনকোট! বঙ্গে এবার দাপট দেখাবে বৃষ্টি, এই জেলাগুলিতে রয়েছে বিপর্যয়ের সম্ভাবনা

“ভারতের সমর্থন চেয়েছি”: মোহাম্মদ তৌহিদ হোসেন বাংলাদেশে (Bangladesh) ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মাসহ ঢাকায় নিযুক্ত কূটনীতিকদের বাংলাদেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন এবং তাঁদের সহায়তা কামনা করেন। হোসেন কূটনীতিকদের উদ্দেশ্যে বলেন, “আমরা বিশ্বাস করি যে, আন্তর্জাতিক সম্প্রদায়ে আমাদের সকল বন্ধু এবং অংশীদাররা বাংলাদেশের জন্য একটি নতুন ভবিষ্যত গড়ার জন্য এগিয়ে যাওয়ার সাথে সাথে অন্তর্বর্তীকালীন সরকার এবং আমাদের জনগণের পাশে দাঁড়াবে।”

আরও পড়ুন: এই অফবিট গ্রামেই শুটিং হয়েছে আপনার প্রিয় সিনেমার! দুর্গাপুজোয় আসুন ঘুরে, ভরে যাবে মন-প্রাণ

এর আগে কি জানিয়েছিলেন: প্রসঙ্গত উল্লেখ্য যে, এর আগে বাংলাদেশের (Bangladesh) অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মোহাম্মদ তৌহিদ হোসেন বলেছিলেন, এই সময়ে আইনশৃঙ্খলা পুনরুদ্ধারই অন্তর্বর্তী সরকারের প্রধান অগ্রাধিকার। প্রথম লক্ষ্য অর্জিত হওয়ার পর অন্যান্য কাজও করা হবে। তিনি আরও বলেন, সব দেশের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক থাকা দরকার। কোনও দেশের নাম না করে তিনি জানিয়েছিলেন, “আমরা সবার সঙ্গে সুসম্পর্ক রাখতে চাই। বড় দেশগুলির সাথে সম্পর্কের ভারসাম্য রক্ষা করতে হবে।”

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর