সাবধানবাণী! রাতে ক্যাম্পাসে নয় একদম! ‘লেডি ডাক্তার’দের জন্য নয়া নির্দেশ এই মেডিকেল কলেজের

বাংলাহান্ট ডেস্ক : আর জি কর মেডিকেল কলেজে (R G Kar Medical College and Hospital) মহিলা চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনায় উত্তপ্ত গোটা দেশ। শুধু কলকাতা বা বাংলা নয়, পৈশাচিক এই ঘটনার বিরুদ্ধে প্রতিবাদ দেখা যাচ্ছে গোটা দেশ জুড়েই। এই আবহে মহিলা চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের জন্য নতুন নির্দেশিকা জারি করল অসম মেডিক্যাল কলেজ (Assam Medical College)।

নয়া নির্দেশ অসম মেডিক্যাল কলেজের (Assam Medical College)

এই নির্দেশিকা প্রকাশিত হওয়ার পরই শুরু হয়েছে বিতর্ক। অসম মেডিক্যাল কলেজ (Assam Medical College) মহিলা চিকিৎসক (Lady Doctor) ও স্বাস্থ্যকর্মীদের সতর্ক করে বলেছে তারা যাতে রাতে একা ঘোরাফেরা করার ব্যাপারে সতর্ক হন। হাসপাতাল কর্তৃপক্ষের তরফে হাসপাতালের সুপার ডাক্তার ভাস্কর গুপ্তা এই নির্দেশিকা জারি করেছেন। দাবি করা হয়েছে মহিলাদের নিরাপত্তা সুনিশ্চিত করার জন্যই এই নির্দেশিকা।

   

আরোও পড়ুন : এক্কেবারে রেডি ২০ হাজার কোটির প্ল্যান! নয়া ব্যবসার প্ল্যান TATA’র, হায় হায় করবেন আম্বানি, আদানিরা

এরপর স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে কেন শুধুমাত্র মহিলাদের চলাফেরা করার ক্ষেত্রে সতর্ক থাকতে বলা হচ্ছে? তাহলে কি বিজেপি শাসিত অসম (Assam) সরকার মহিলাদের নিরাপত্তা সুনিশ্চিত করতে ব্যর্থ? এই নির্দেশিকা জারি করে মহিলা চিকিৎসকদের পাশাপাশি, নার্স, মহিলা স্বাস্থ্যকর্মী ও পড়ুয়াদের ক্যাম্পাসে রাত্রিবেলা একা চলাফেরা করতে বারণ করা হয়েছে।

আরোও পড়ুন : ১ বছরেই টাকা ডবল! ১০২.০৫% রিটার্ন! অবাক লাগছে? এই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেই দেখুন

অজ্ঞাত পরিচয়ের ব্যক্তিদের সাথে কথা বলার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে বলা হয়েছে। এছাড়াও হোস্টেল কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে যাতে কোনও পড়ুয়া রাতে বাইরে না যান সেই দিকটি সুনিশ্চিত করতে। এই নির্দেশিকা জারির পর থেকেই স্বাভাবিকভাবেই শুরু হয়েছে বিতর্ক। কেন শুধুমাত্র মহিলাদের সাবধানতা অবলম্বন করতে বলা হচ্ছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে?

AA1oLRlk

এই বিষয়টি নিয়ে প্রতিবাদে নেমেছেন অসম মেডিক্যাল কলেজের (Assam Medical College) পড়ুয়া ও চিকিৎসকেরা। প্রতিবাদীদের বক্তব্য, প্রতিনিয়ত রোগীর পরিবার অথবা অন্যান্য পুরুষদের থেকে নানা রকম কুরুচিকর ব্যবহার লাভ করেন মহিলা স্বাস্থ্য কর্মীরা। সেখানে তাদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে কেন মহিলা স্বাস্থ্যকর্মীদের সতর্ক থাকতে বলা হচ্ছে? স্বাভাবিকভাবেই বিষয়টি নিয়ে শুরু হয়েছে চাপানউতোর।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর