প্রতারণা রুখতে বড় অ্যাকশন! UPI পেমেন্টে মিলবে এই সুবিধা, গ্রাহকদের জন্য আসছে বিশেষ নিয়ম

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে যুগের সাথে পাল্লা দিয়ে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে UPI পেমেন্টের (UPI Payment) ব্যবহার। যার ফলে সামগ্রিকভাবে আর্থিক লেনদেনের বিষয়টি হয়ে গিয়েছে অনেকটাই সহজ। তবে, এবার UPI পেমেন্টের জন্য নতুন নিয়মের বিবেচনা করছে NPCI (National Payments Corporation of India, NPCI)। এমতাবস্থায়, এই নতুন নিয়ম চালু হলে, UPI-এর মাধ্যমে করা লেনদেনের সিকিউরিটি আরও উন্নত হতে পারে। এই জন্য, NPCI সম্প্রতি UPI অ্যাপ প্রোভাইডার্স এবং Google Pay, PhonePe, Paytm, Tata Neu ও CRED-এর মতো স্টেকহোল্ডারদের সাথে একটি মিটিং করেছে।

UPI পেমেন্টের (UPI Payment) জন্য নতুন নিয়ম:

জানিয়ে রাখি যে, এই অ্যাপগুলির মাধ্যমে করা UPI পেমেন্টগুলিকে (UPI Payment) আরও সুরক্ষিত করতে সরকার নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর প্রদান করতে চলেছে। এদিকে, NPCI-এর এই সিদ্ধান্তের ফলে কোটি কোটি ব্যবহারকারী উপকৃত হবেন। বিশেষ করে যাঁরা UPI অ্যাপের মাধ্যমে প্রতিদিন লেনদেন করেন তাঁরাও এবার নিশ্চিন্তে লেনদেন করতে পারবেন।

   

UPI payment will get this facility, special rules coming for customers.

প্রসঙ্গত উল্লেখ্য যে, UPI পেমেন্ট (UPI Payment) শুধু ভারতেই নয়, বরং নেপাল সহ আরও একাধিক দেশে জনপ্রিয়তা অর্জন করেছে। সাইবার জালিয়াতির সাম্প্রতিক ঘটনাগুলির পরিপ্রেক্ষিতে, NPCI UPI পেমেন্টের জন্য পাসওয়ার্ড বা PIN সহ বায়োমেট্রিক অথেন্টিকেশন প্রবর্তন করার কথাও বিবেচনা করছে। এটি কার্যকর হওয়ার পরে, ব্যবহারকারীদের UPI পেমেন্ট করতে পিন বা পাসওয়ার্ড লিখতে হবে না। বরং, “ফেস” দেখিয়েও তাঁরা UPI পেমেন্ট করতে পারবেন।

আরও পড়ুন: টাটার এই মাল্টিব্যাগার শেয়ার বিনিয়োগকারীদের করল মালামাল! আরও বাড়বে দাম, সামনে এল তথ্য

UPI পেমেন্ট সংক্রান্ত প্রতারণার পরিপ্রেক্ষিতে, NPCI এই নতুন সিকিউরিটি ফিচার চালু করার প্রস্তুতি নিচ্ছে। উল্লেখ্য যে, সাইবার অপরাধীরা গ্রাহকদের ফাঁদে ফেলে UPI পিন ট্রেস করতে পারে। কিন্তু ফেস আনলক বা বায়োমেট্রিকের মাধ্যমে UPI পেমেন্ট (UPI Payment) করতে হলে গ্রাহকদের শারীরিকভাবে উপস্থিত থাকতে হবে। যার কারণে প্রতারণার সম্ভাবনা অনেকটাই কমে যাবে।

আরও পড়ুন: এই একটা কারণে আচমকাই ক্যান্সেল হল ১০০ টি বন্দে ভারতের অর্ডার! কি প্ল্যান সরকারের?

UPI অ্যাপে মিলবে এই সুবিধা: ইতিমধ্যেই Google Pay, PhonePe, Paytm-এর মতো UPI অ্যাপগুলিকে এই ব্যবস্থা গ্রহণ করার পরামর্শ দিয়েছে NPCI। এজন্য সংশ্লিষ্ট কোম্পানিগুলির সঙ্গে কথা বলা হচ্ছে। এমতাবস্থায়, যদি UPI অ্যাপ এবং সার্ভিস প্রোভাইডার অর্থাৎ NPCI-এর মধ্যে এই প্ল্যান সফল হয়, তাহলে শীঘ্রই আপনি আপনার ফেস দেখিয়ে UPI পেমেন্ট (UPI Payment) করতে পারবেন। তবে, UPI পেমেন্ট করার জন্য ইতিমধ্যেই বিদ্যমান পিন বা পাসওয়ার্ডের বিকল্পটিও উপলব্ধ থাকবে। এছাড়াও, ব্যবহারকারীরা UPI পেমেন্টের জন্য ফেস আনলকের একটি নতুন অপশন পাবেন।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর