মাঙ্কিপক্স হলে ভুল করেও এই জিনিসগুলি করবেন না, হতে পারে চরম ক্ষতি

মাঙ্কিপক্স (Monkeypox), যা এখন Mpox নামে পরিচিত, এটি মার্কিন যুক্তরাষ্ট্রে আবির্ভূত হয়েছিল। তখন অনেক লোক তাদের ত্বকে গলদ বা অদ্ভুত ফুসকুড়ি লক্ষ্য করতে শুরু করেছিল। মাঙ্কিপক্সের (Monkeypox) প্রাথমিক লক্ষণগুলিতে ফ্লুর মতো লক্ষণ দেখা যায়। যেমন কাশি, জ্বর এবং পেশীতে ব্যথা। এর পরে ত্বকে বিভিন্ন ধরণের ফুসকুড়ি দেখা দিতে শুরু করে। এমপক্স ফুসকুড়ি হিসাবে শুরু হয় যা বিভিন্ন পর্যায়ে যায় এবং তারপরে স্ক্যাব হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, মাঙ্কি পক্সের ফুসকুড়ি বিভিন্ন পর্যায়ে প্রদর্শিত হয়। ডাক্তার মাঙ্কিপক্সের ছবিগুলি মানুষের সাথে শেয়ার করেছেন যাতে লোকেরা এটির প্রাথমিক লক্ষণ দেখা দেওয়ার সঙ্গে সঙ্গে এটির চিকিৎসা করাতে পারে। কিন্তু, কীভাবে মাঙ্কিপক্সের ফুসকুড়ি দেখা যায় জানেন? মাঙ্কিপক্সের ক্ষেত্রে কী করা উচিত নয় জানেন? চলতি বছরের জানুয়ারিতে এই রোগের প্রাদুর্ভাব শুরু হয়। এরপর কঙ্গোতে এই রোগ দ্রুত ছড়িয়ে পড়ে। এখনও পর্যন্ত সাড়ে চার হাজার জন এতে আক্রান্ত হয়েছে। সেখানে প্রায় ৩০০ জন মারা গিয়েছে। এই সংখ্যা গত বছরের তুলনায় তিনগুণ বেশি।

   

Monkeypox

মাঙ্কিপক্স(Monkeypox), যা এখন Mpox নামে পরিচিত, এটি মার্কিন যুক্তরাষ্ট্রে আবির্ভূত হয়েছিল

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এর হালকা গ্রামগুলি প্রথমে থাই অঞ্চলগুলিকে প্রভাবিত করে। এর আগে, বুকে, হাতে এবং পায়ে ক্ষত দেখা দেয়। পরবর্তীতে তা আরও বিপজ্জনক রূপ নেয়। আপনার সংস্পর্শে আসার তিন থেকে ১৭ দিন পরে mpox-এর লক্ষণগুলি শুরু হতে পারে। যখন আপনি উদ্ভাসিত হন এবং যখন আপনি লক্ষণগুলি পান তখন এর মধ্যে সময়টিকে ইনকিউবেশন পিরিয়ড বলা হয়। MPOX-এর লক্ষণগুলি ২ থেকে ৪ সপ্তাহ ধরে থাকে। এটি জ্বর দিয়ে শুরু হয়। এর পরে আবার ত্বকে লাল ফুসকুড়ি। ফোলা লিম্ফ নোডের মধ্যে রয়েছে মাথাব্যথা, পেশী ব্যথা এবং পিঠে ব্যথা, ঠান্ডা লাগা, ক্লান্তি।

অনেক সময় দেখা গিয়েছে, মাঙ্কিপক্স হলেই মানুষ তাড়াহুড়ো, চুলকানি এবং আরও অনেক কিছু করতে শুরু করে। যার কারণে পরবর্তীতে তারা সারাজীবন অনুশোচনা অনুভব করতে থাকে। প্রথমত, শরীরে ফুসকুড়ি দেখলে ভুল করেও আঁচড়াবেন না। কারণ চুলকানির কারণে এর দাগ সারাজীবন শরীরে থেকে যেতে পারে। এছাড়াও, আপনি যদি এটিকে খুব বেশি স্পর্শ করেন তবে এটি অন্য ব্যক্তির মধ্যেও ছড়িয়ে পড়তে পারে।

Pousali Chakraborty
Pousali Chakraborty

সংবাদের প্রতি টানে ব্রেকিংয়ের দুনিয়ায় পা দেওয়া পৌষালীর। দর্শন নিয়ে স্নাতকে এগোলেও পরবর্তী পথ চলাটা খবরের দিকে ঘুরে যায়। জীবনে আসে যাদবপুর থেকে পড়ার অল্প সময়ের সুযোগ। টলিপাড়ায় উঁকি দেওয়া থেকে বাইশ গজের পিচে কার ঝুলিতে কত রান, দুই দিকেই নজর ঘোরাতে ভালোবাসেন পৌষালী। পর্দার অনুষ্কা-মাঠের বিরাট দু'জনের খবর সমান তালে রাখার চেষ্টা করে। অবসর সময় কাটে নাচ, বই, ম্যাগাজিনে চোখ বুলিয়ে।

সম্পর্কিত খবর