কোন সময়ে রাখি বাঁধা উচিৎ? শুভ সময় বলে দিলেন জ্যোতিষী

রাখিবন্ধন (Raksha Bandhan) হল ভাই এবং বোনের মধ্যে অটুট ভালবাসা, বিশ্বাস এবং স্নেহের উৎসব। পঞ্জিকা অনুসারে, প্রতি বছর শ্রাবণ পূর্ণিমার দিনে পালিত হয় রাখিবন্ধন (Raksha Bandhan) উৎসব। ইংরেজি ক্যালেন্ডারে এটি আগস্ট মাসে পড়ে। এই বছর, ১৯ আগস্ট ২০২৪ তারিখে দেশ জুড়ে পালিত হবে রাখিবন্ধন এবং এই দিনে বোন, ভাই তাঁদের বোন কিংবা ভাইয়ের হতে রাখি বাঁধবে।

রাখিবন্ধনের দিন রাখি সবসময় একটি শুভ সময়ে বাঁধা হয়। বিশেষ করে ভাদ্র মাসের সময় রাখি বাঁধা এড়িয়ে চলা উচিত। এই কারণেই সবাই রাখি বাঁধার আগে শুভ সময় পরীক্ষা করে দেখেন। কারণ অশুভ সময়ে রাখি বাঁধা শুভ বলে মনে করা হয় না। এবার এর সমাধান নিয়ে এসেছে বাংলা হান্ট। রাখি বাঁধার শুভ সময় বালতলালেন জ্যোতিষ।

   

Raksha Bandhan

প্রতি বছর শ্রাবণ পূর্ণিমার দিনে পালিত হয় রাখিবন্ধন (Raksha Bandhan) উৎসব

তবে পঞ্জিকা মতে, এ বছর রাখিবন্ধনের সকালে রাখি বাঁধার কোনও শুভ সময় নেই। তার মানে বোনেরা বা ভাইরা সকালে বোন কিংবা ভাইয়ের হাতে রাখি বাঁধতে পারবে না। এমন পরিস্থিতিতে জেনে নিন, রাখিবন্ধনের দিন রাখি বাঁধার শুভ সময় কী এবং কোন সময়ে ভাইকে রাখি বাঁধা যেতে পারে।জ্যোতিষী অনীশ ব্যাসের মতে, পূর্ণিমা তিথি ১৯ আগস্ট শ্রাবণ পূর্ণিমার ভোর ৩.৪ থেকে শুরু হবে, যা শেষ হবে ১১.৫৫ মিনিটে।

পূর্ণিমার দিন থাকলেও সকালে রাখি বাঁধা যাবে না, কারণ এই দিনে সূর্যোদয়ের আগেও ভাদ্রের ছায়া থাকবে। যা শেষ হবে দুপুর ১টা ২৯ মিনিটে। আসলে ভাদ্রমাসে রাখি বাঁধা খুবই অশুভ। এটা বিশ্বাস করা হয় যে ভাদ্র সময়ে রাবণের বোন তাঁকে রাখি বাঁধে দিয়েছিল। যা তার মৃত্যুর কারণ হয়ে ওঠে। এরপর থেকে ভাদ্রে কোনও বোন তার ভাইকে রাখি বাঁধেন না। এমন পরিস্থিতিতে দুপুর ১টা ৩২ মিনিটের পর ভাইকে রাখি বাঁধতে পারেন আপনারা। কারণ এ সময় ভাদ্র শেষ হবে। রাখি বাঁধার সবচেয়ে শুভ সময় হবে দুপুর দেড়টা থেকে সন্ধ্যা সাতটা।

Pousali Chakraborty
Pousali Chakraborty

সংবাদের প্রতি টানে ব্রেকিংয়ের দুনিয়ায় পা দেওয়া পৌষালীর। দর্শন নিয়ে স্নাতকে এগোলেও পরবর্তী পথ চলাটা খবরের দিকে ঘুরে যায়। জীবনে আসে যাদবপুর থেকে পড়ার অল্প সময়ের সুযোগ। টলিপাড়ায় উঁকি দেওয়া থেকে বাইশ গজের পিচে কার ঝুলিতে কত রান, দুই দিকেই নজর ঘোরাতে ভালোবাসেন পৌষালী। পর্দার অনুষ্কা-মাঠের বিরাট দু'জনের খবর সমান তালে রাখার চেষ্টা করে। অবসর সময় কাটে নাচ, বই, ম্যাগাজিনে চোখ বুলিয়ে।

সম্পর্কিত খবর