খেতে পাচ্ছে না দেশের মানুষ! অথচ ভারতকে টেক্কা দিতে চিন থেকে ফাইটার জেট কিনছে “কাঙাল” পাকিস্তান

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে চরম আর্থিক সঙ্কটের মধ্যে রয়েছে পাকিস্তান (Pakistan)। কিন্তু, এই আবহেও পাকিস্তান তার বায়ুসেনার শক্তি বৃদ্ধির দিকে নজর দিচ্ছে। শুধু তাই নয়, তারা ভারতকেও ছাড়িয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে বলে জানা গিয়েছে। বিষয়টির পরিপ্রেক্ষিতে পাকিস্তানি এয়ারফোর্সের অবসরপ্রাপ্ত এয়ার কমোডর জিয়া উল হক শামসি সম্প্রতি একটি বড় প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি বলেন যে, পাকিস্তানের (Pakistan) দ্বারা পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান অধিগ্রহণের ফলে আগামী ১২ থেকে ১৫ বছরের জন্য ভারতের তুলনায় তারা এগিয়ে থাকবে।

চিন থেকে ফাইটার জেট কিনছে পাকিস্তান (Pakistan):

শামসির মত অনুযায়ী, এই সময়ের মধ্যে ভারতের সামঞ্জস্যপূর্ণ ক্ষমতা অর্জনের সম্ভাবনা কম। যার ফলে পাকিস্তান কৌশলগত সুবিধা পাবে। উল্লেখ্য যে, চলতি বছরের শুরুর দিকে, পাকিস্তানি এয়ারফোর্সের প্রধান ঘোষণা করেছিলেন যে, পাকিস্তান (Pakistan) চিনের তৈরি F-31 স্টিলথ ফাইটার জেট অধিগ্রহণ করবে। এটি J-31 নামেও পরিচিত। এটি একটি পঞ্চম প্রজন্মের মাল্টিরোল স্টিলথ ফাইটার এয়ারক্রাফ্ট। যা F-35 এবং অন্যান্য উন্নত বিমানের সাথে যুদ্ধ করার জন্য ডিজাইন করা হয়েছে। এই অধিগ্রহণ পাকিস্তানি এয়ারফোর্সের জন্য একটি বড় আপগ্রেড হবে। পাশাপাশি, এর ফলে তাদের লড়াকু বিমানের বহরের আধুনিকীকরণ ঘটবে এবং বিমান যুদ্ধের সক্ষমতা বৃদ্ধি করবে।

   

Pakistan is buying fighter jets from China.

পাকিস্তানি পাইলটরা প্রশিক্ষণ নিচ্ছেন: বোল নিউজ সহ পাকিস্তানি মিডিয়ার একাধিক প্রতিবেদনে দাবি করা হয়েছে যে পাকিস্তানি পাইলটরা FC-31 চালানোর জন্য চিনে প্রশিক্ষণ নিচ্ছেন। এই বিষয়টি থেকে স্পষ্ট হয়ে গিয়েছে যে পাকিস্তান (Pakistan) ফাইটার জেট কেনার বিষয়ে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে। তবে, ঠিক কয়টি জেট কেনা হবে তার সঠিক সংখ্যা প্রকাশ করা হয়নি। জানিয়ে রাখি যে, FC-31 এখনও চিনের এয়ারফোর্সে অন্তর্ভুক্ত হয়নি। তবে তা চিনের নৌবাহিনীতে রয়েছে। এদিকে, পাকিস্তানি এয়ারফোর্সে FC-31 অন্তর্ভুক্ত হলে তা ভারতের জন্য চিন্তার বিষয় হবে।

আরও পড়ুন: আর নেই ভয়! এবার প্রাকৃতিক বিপর্যয়ের আগেই মিলবে সতর্কতা, সফলভাবে লঞ্চ হল ISRO-র নতুন স্যাটেলাইট

ভারত কি পঞ্চম প্রজন্মের বিমান কিনবে: জানিয়ে রাখি যে, FC-31-এর রাডারের কাছে অদৃশ্য থাকার ক্ষমতা এবং এর অস্ত্র ব্যবস্থা একত্র করার মতো বৈশিষ্ট্য ভারতীয় বিমান বাহিনীর জন্য একটি বড় চ্যালেঞ্জ হতে পারে। বর্তমানে, ভারতের কাছে চতুর্থ প্রজন্মের ফাইটার এয়ারক্রাফ্ট রয়েছে। পাশাপাশি, রাফাল এবং তেজস জেটের বহরের আপগ্রেড করা হচ্ছে।

আরও পড়ুন: ৯৯ শতাংশ জন হয়েছেন ব্যর্থ! ৬ সেকেন্ডের মধ্যে ছবিতে থাকা বিড়ালটিকে খুঁজে পেলেই আপনি জিনিয়াস

একটি রিপোর্ট অনুসারে, ভারতীয় বায়ুসেনা FC-31-এর মোকাবিলায় পঞ্চম প্রজন্মের বিমান কেনার পরিকল্পনা করছে না। পরিবর্তে, ভারত তার নিজস্ব অ্যাডভান্সড মিডিয়াম কমব্যাট এয়ারক্রাফ্ট (AMCA) প্রোগ্রামকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করছে। তবে, AMCA প্রোগ্রাম চললেও এটির অপারেশনাল মোতায়েনের জন্য এখনও বেশ কয়েক বছর সময় লাগবে। যা ভবিষ্যতে দুই দেশের বিমান বাহিনীর মধ্যে একটি বড় দ্বন্দ্ব তৈরি করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর