আমেরিকার ‘হান্টার কিলার’ এবার ভারতে! পাইলট ছাড়াই উড়বে, শত্রুঘাঁটি গুঁড়িয়ে দেবে

বাংলাহান্ট ডেস্ক : আমেরিকা থেকে ভারতে আসছে লড়াকু বিমান (India-USA Arms Deal)। হান্টার কিলার নামক এই লড়াকু বিমান চালানোর জন্য কোন পাইলটের প্রয়োজন হবে না। ইতিমধ্যেই আমেরিকার সঙ্গে চুক্তির (India-USA Arms Deal) পর ৩১টি এমকিউ-৯বি কেনার কথা কথা রয়েছে ভারতের (India)।

ড্রোন বিমান কেনার চুক্তিতে (India-USA Arms Deal) গতি আনছে ভারত

উচ্চ ক্ষমতা সম্পন্ন এই ড্রোন বিমানগুলি কেনার ক্ষেত্রে আমেরিকার (United States of America) সঙ্গে সামরিক চুক্তিতে এগিয়ে গেছে ভারত। আগামী নভেম্বর ডিসেম্বর মাসের মধ্যে এই চুক্তিতে (India-USA Arms Deal) সই করতে চলেছে কেন্দ্র। দুই দেশের মধ্যে শুরু হয়েছে জোরদার আলোচনা। চিন ও পাকিস্তানের কূটনৈতিক সম্পর্ক দিন দিন ঘনিষ্ঠ থেকে ঘনিষ্ঠতর হয়ে উঠেছে।

   

আরোও পড়ুন : স্যালারি ৮০ হাজার! শুধু ইন্টারভিউটা ক্র্যাক করলেই কেল্লাফতে! কীভাবে অ্যাপ্লাই করবেন এই সংস্থায় ?

তাই এই মুহূর্তে আমেরিকার সঙ্গে ভারতের সামরিক চুক্তি (India-USA Arms Deal) স্থাপন বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনৈতিক বিশ্লেষকরা। চীনের (China) সেনাবাহিনী বেশ কয়েক বছর ধরেই উত্তেজনা বৃদ্ধি করে চলেছে পূর্ব লাদাখ ও অরুণাচলের সীমান্তে। সামরিক দিক থেকে পাকিস্তানকেও (Pakistan) সহায়তা করছে চীন।

আরোও পড়ুন : Google Pay থাকলেই রোজ হাতে আসবে ২ হাজার! অবাক হলেন? দেখুন ঘরে বসেই কীভাবে ইনকাম হবে

সূত্রের খবর, আমেরিকা থেকে বাড়িতে যে এমকিউ-৯বি বিমান আসার কথা রয়েছে তা, চীনের ড্রোনগুলি থেকে বিপুল শক্তিধর। শুধু তাই নয়, প্রায় ৪০ হাজার ফুটের বেশি উঁচু স্থান থেকেও নজরদারি চালাতে পারবে এই পাইলটবিহীন হান্টার কিলার। একটানা ৪০ ঘন্টার বেশি সময় পর্যন্ত উড়তে পারবে আকাশে। অব্যর্থ্য নিশানায় হানা দিতে এই বিমানের মধ্যে থাকছে ‘হেলফায়ার’ ক্ষেপণাস্ত্র।

1723619333 drone

এখনো পর্যন্ত জানা গিয়েছে যে, ৩১টি ‘হান্টার কিলার’-এর জন্য ৩.৯ বিলিয়ন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৩৩ হাজার ৫০০ কোটি টাকা দাবি করেছে আমেরিকান সংস্থা। একই সঙ্গে ১৭০টি ‘হেলফায়ার’ ক্ষেপণাস্ত্র, ৩১০টি বোমা, দিকনির্ধারণ যন্ত্র, সেন্সর সহ ভূমি থেকে লড়াকু ড্রোন চালনার যন্ত্র দেবে আমেরিকা। চলতি বছরেই যাতে চুক্তিপত্রের সই হয়ে যায় সেই দিকেই এগোচ্ছে কেন্দ্র সরকার।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর