‘টপ টেনে’ নাম উঠল এই দেশগুলোর! লিস্ট দিল ইউনেস্কো হেরিটেজ সাইট, ভারতের জায়গা পেল কী ?

বাংলাহান্ট ডেস্ক : ইউনেস্কো ঐতিহ্যশালী ভাস্কর্যের (World Heritage Site) জন্য পুরস্কৃত করে থাকে বিভিন্ন দেশকে। ইউনেস্কোর (UNESCO) এই ঐতিহ্যশালী পুরস্কার নিঃসন্দেহে যে কোনও দেশের পক্ষেই অত্যন্ত গর্বের। আজ আমরা জানব পৃথিবীর এমন দশটি দেশ সম্পর্কে যাদের রয়েছে সর্বাধিক ইউনেস্কো সার্টিফায়েড ভাস্কর্য (World Heritage Site)।

প্রথম দশে একাধিক ইউনেস্কো হেরিটেজ সাইটে (World Heritage Site)

তালিকার প্রথমেই আসে ইতালির নাম। সবথেকে বেশি ইউনেস্কো সাইট রয়েছে ইতালিতে। ২০২৪ সাল অনুযায়ী ইতালিতে ৬০টি ইউনোস্কোর সাইট (World Heritage Site) রয়েছে। ভারতের প্রতিবেশী দেশ চিন তালিকার দ্বিতীয় স্থানে অবস্থান করছে। গ্রেট ওয়াল, মোগাও-সহ একাধিক ইউনেস্কোর সাইট (World Heritage Site) অবস্থিত চিনে।

   

আরোও পড়ুন : কনফার্ম খবর! এবার রেশন লাইনে দাঁড়ানো থেকে মিলবে মুক্তি! জনগণের জন্য বড় সিদ্ধান্ত খাদ্য দপ্তরের

৫৪ টা ইউনেস্কো হেরিটেজ সাইট অবস্থান করছে জার্মানিতে। ইউনেস্কোর হেরিটেজ সাইটের তালিকায় জার্মানির অবস্থান তৃতীয় স্থানে। ফ্রান্সের আইফেল টাওয়ার জগদ্বিখ্যাত। কবিতার দেশ ফ্রান্সে রয়েছে একাধিক হেরিটেজ সাইট (World Heritage Site)। ইউনেস্কো হেরিটেজের তালিকায় ফ্রান্সের অবস্থান চতুর্থ।

আরোও পড়ুন : ফাটাফাটি অফার! এ তো ফুল এন্টারটেইনমেন্টের খাজানা! সোনায় সোহাগা Jio গ্রাহকদের

লস ম্যাডুলাস, পবলেট মনাস্ট্রি-সহ স্পেন ইউনেস্কোর হেরিটেজ সাইটের তালিকায় পঞ্চম স্থানে অবস্থান করছে। তাজমহল, কুতুব মিনার, রেড ফোর্ট, হাম্পি-সহ ৪৩টি ইউনেস্কো হেরিটেজ সাইট হয়েছে ভারতে (India)। আমাদের দেশ ভারতবর্ষ এই তালিকায় রয়েছে ষষ্ঠ স্থানে। ইউনেস্কো হেরিটেজ সাইটে সপ্তম স্থানে অবস্থান করছে মেক্সিকো ও মার্কিন যুক্তরাষ্ট্র।

5eb2b4 c65f7bed4d544b9e8b7e7846fc3e6637

৩২টি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ (World Heritage Site) রয়েছে রাশিয়ায়। সেন্ট পিটার্সবার্গ, ক্রেমলিন ও মস্কো রেড স্কোয়ারের মতো ঐতিহ্যপূর্ণ স্থানগুলি নিয়ে রাশিয়া এই তালিকায় রয়েছে অষ্টম স্থানে। মধ্যপ্রাচ্যের দেশ ইরানে রয়েছে ২৮টির মতো হেরিটেজ সাইট। তালিকায় ইরানের স্থান নবম। প্রায় ২৬ টি হেরিটেজ সাইট রয়েছে জাপানে। তালিকায় সূর্যোদয়ের দেশের অবস্থান দশমে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর