Chanakya: শত চেষ্টা করেও হাতে থাকে না টাকা? জানেন এই বিষয়ে কী বলছেন আচার্য চাণক্য?

বাংলাহান্ট ডেস্ক : অনেকেই রয়েছেন যারা দুহাত ভরে রোজগার করছেন। তবুও অনেকের সঞ্চয় বলতে থাকে না কিছুই। কেন হয় এমনটা? আচার্য চাণক্য (Chanakya) বলে গেছেন সেই সম্পর্কে কিছু কথা। আচার্য চাণক্য (Chanakya) মনে করেন মানুষের নিজের কিছু আচরণের জন্যই তারা টাকা সঞ্চয় করতে পারেন না।

টাকা পয়সা নিয়ে চাণক্যের (Chanakya) মতামত

প্রাচীন ভারতের অন্যতম শ্রেষ্ঠ পন্ডিত ব্যক্তি হিসেবে ধরা হয় আচার্য চাণক্যকে (Chanakya)। চাণক্য (Chanakya) তাঁর নীতিশাস্ত্রের বইতে মানুষের জীবনের বিভিন্ন দিক সম্পর্কে আলোচনা করেছেন। অনেকেই মনে করেন চাণক্যর বাণী মেনে চললে জীবন আরো সুন্দর হতে পারে। আচার্য চাণক্য মনে করেন, যারা অযথা টাকা ব্যয় করেন তারা কখনো টাকা সঞ্চয় করতে পারেন না।

   

আরোও পড়ুন : ট্রেনের টিকিট কাটার প্ল্যান করছেন? এইসব ব্যক্তিরা পাবেন স্পেশাল সুবিধা! জানেন না ৯৯% মানুষই

অহেতুক অর্থ ব্যয় আর্থিক সমস্যার অন্যতম একটি বড় কারণ। যে মানুষ এই ধরনের আচরণ করে থাকেন তিনি কখনোই বড়লোক হতে পারেন না। মাঝেমধ্যেই পড়তে হয় আর্থিক সমস্যায়। চাণক্য নীতি (Chanakya Niti) বলছে সর্বদা মানুষের উচিত টাকা সঞ্চয় করা। চাণক্য মনে করেন অসময়ে টাকাই মানুষের পরম বন্ধু। চাণক্য মনে করেন দান করা মানুষের পরম ধর্ম। যে ব্যক্তি দান করেন তার প্রতি কৃপা দর্শন দেন মা লক্ষ্মী।

chanakya A

 

আচার্য চাণক্য (Chanakya) মনে করেছেন যে ব্যক্তি দান করেন না তার উপর মা লক্ষ্মী আশীর্বাদ করেন না। সেই ব্যক্তির ঘরে সর্বদা লেগে থাকে আর্থিক কষ্ট। চাণক্যর মতে প্রত্যেকের উচিৎ সৎ পথে অর্থ উপার্জন করা। অসৎ পথে যে ব্যক্তি টাকা উপার্জন করেন সে কখনো সুখী হতে পারে না। অসৎ উপায়ে অর্জিত অর্থ একদিক থেকে আসে, অন্য দিক থেকে বেরিয়ে যায়।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর