বদলে গেল মলদ্বীপের সুর! ভারতের প্রশংসায় পঞ্চমুখ মুইজ্জু সরকার, কেসটা কী?

বাংলা হান্ট ডেস্ক: বিগত কয়েক মাস আগে যথেষ্ট প্রভাবিত হয়েছিল ভারত-মলদ্বীপ (Maldives) সম্পর্ক। শুধু তাই নয়, একটা সময়ে ভারতীয় পর্যটকরা রীতিমতো বয়কট করেছিল ওই দ্বীপরাষ্ট্রকে। তবে, সাম্প্রতিক সময়ে সেই পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। এদিকে, কিছুদিন আগে পর্যন্ত ভারতের প্রত্যক্ষভাবে বিরোধীতা করে আসা মালদ্বীপ (Maldives) এবার ভারতের প্রশংসায় পঞ্চমুখ হয়েছে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, মলদ্বীপের বিদেশমন্ত্রী মুসা জামির ভারতের ৭৮ তম স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে উপস্থিত হয়ে ভূয়সী প্রশংসা করেছেন। তিনি জানান যে, “ভারত বিশ্বের বৃহত্তম এবং সবচেয়ে বৈচিত্র্যময় গণতন্ত্র হিসাবে আবির্ভূত হয়েছে। যেটি তার নিজের সহ একাধিক দেশকে অনুপ্রাণিত করার উদাহরণ স্থাপন করেছে।”

ভারতের প্রশংসায় পঞ্চমুখ মলদ্বীপ (Maldives):

এর পাশাপাশি, মলদ্বীপ (Maldives) এবং ভারতের মধ্যে দীর্ঘস্থায়ী অংশীদারিত্বের কথা উল্লেখ করে তিনি বলেন, “এটি জনগণের মধ্যে নিহিত এবং আমাদের সক্রিয় দ্বিপাক্ষিক সহযোগিতার মাধ্যমে শক্তিশালী হয়েছে।” এদিকে, জামির জনগণের পারস্পরিক সুবিধার জন্য দুই দেশের মধ্যে শক্তিশালী সম্পর্ক জোরদার ও গভীর করার জন্য মলদ্বীপের রাষ্ট্রপতি ডঃ মোহাম্মদ মুইজ্জু সরকারের দৃঢ় প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

   

প্রসঙ্গত উল্লেখ্য যে, গত বছরের নভেম্বরে চিনপন্থী মুইজ্জু শপথ নেওয়ার পর থেকে কয়েক মাস ধরে চলা ভারত-মলদ্বীপের (Maldives) “উত্তপ্ত” পরিস্থিতি চললেও সম্প্রতি ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্করের তিন দিনের মলদ্বীপ সফরের পরে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের সম্প্রতি উন্নতি হয়েছে। জয়শঙ্কর এই মাসের শুরুর দিকে ওই দ্বীপরাষ্ট্রে গিয়েছিলেন এবং রাষ্ট্রপতি মুইজ্জু সহ দেশের শীর্ষ নেতৃত্বের সাথে দেখা করেছিলেন।

This time Maldives praised India for this reason.

এর আগে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নতুন সরকারের শপথগ্রহণ অনুষ্ঠানে জুনে নয়াদিল্লি এসেছিলেন মুইজ্জু। এদিকে, কিছু সময় আগেই মুইজ্জু ভারতকে তাদের দেশ থেকে তাদের সেনা প্রত্যাহারের দাবি জানিয়েছিলেন। এমতাবস্থায় পারস্পরিক আলোচনার পর, ভারত গত ১০ মে তারিখের মধ্যে তার কর্মীদের প্রত্যাহার করে এবং তাদের পরিবর্তে অসামরিক নাগরিকদের নিযুক্ত করে।

আরও পড়ুন: বিদেশের মাটিতে ভারতের জাতীয় সঙ্গীতকে সম্মান পাকিস্তানিদের! ভিডিও ভাইরাল হতেই নেটিজেনরা বললেন….

জানিয়ে রাখি যে, ভারতের ৭৮ তম স্বাধীনতা দিবসে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মলদ্বীপের (Maldives) বিদেশমন্ত্রী জামির। এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হওয়াকে সম্মানজনক বলে অভিহিত করে, রাষ্ট্রপতি মুইজ্জুর পক্ষ থেকে জামির, মলদ্বীপের জনগণের হয়ে সরকার, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, প্রধানমন্ত্রী মোদী এবং ভারতের জনগণকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।

আরও পড়ুন: হয়ে যান সতর্ক! স্মার্টফোন “হ্যাক” হলেই মিলবে এই সংকেতগুলি, ভুলেও যাবেন না এড়িয়ে

পাশাপাশি একটি পোস্টের মাধ্যমে তিনি জানান, “আমি এই অসাধারণ সফরের জন্য ভারতকে অভিনন্দন জানিয়েছি। ভারত বিশ্বের বৃহত্তম এবং সর্বাধিক বৈচিত্র্যময় গণতন্ত্র হিসেবে আবির্ভূত হয়েছে। যেটি মলদ্বীপ সহ আরও একাধিক দেশকে অনুপ্রাণিত করেছে। আমি মলদ্বীপ (Maldives) এবং ভারতের মধ্যে দীর্ঘস্থায়ী অংশীদারিত্বের তথা প্রতিফলিত করেছি। এই অংশীদারিত্ব উভয় দেশের জনগণের মধ্যে নিহিত এবং আমাদের সক্রিয় দ্বিপাক্ষিক সহযোগিতার মাধ্যমে জোরদার হয়েছে।”

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর