সত্যিই ছিল ডাইনোসর? ২০ কোটি বছরের পুরনো বিশালাকার পায়ের ছাপ, আবিষ্কার করল ১০ বছরের বালিকা

বাংলা হান্ট ডেস্ক : প্রাচীন ইতিহাসের কতটুকুই বা আমরা জানি! প্রাগৈতিহাসিক যুগের বিস্ময়কর  প্রাণীদের মধ্যে অন্যতম ডাইনোসর (Dinosaur)। এই ডাইনোসরের অস্তিত্ব নিয়ে আজও কৌতূহলের সীমা নেই সাধারণ মানুষের মধ্যে। বিজ্ঞানীরাও এই বিষয়ে গবেষণা করে চলেছেন নিরন্তর। সম্প্রতি তেমনি একটি ১০  বছরের শিশুর হাত ধরে আবিষ্কার হলো ২০ কোটি বছরের পুরনো ডাইনোসরের পায়ের ছাপ (Dinosaur Footprints)। 

২০ কোটি বছরের পুরনো ডাইনোসরের পায়ের ছাপ (Dinosaur Footprints)

বাচ্চা মেয়েটি তার মায়ের হাত ধরেই গরমের ছুটিতে ঘুরতে গিয়েছিল সমুদ্রের ধারে। সেখানে  বিশালাকার কোন এক প্রাণীর পায়ের ছাপ (Dinosaur Footprints) নজরে পড়ে ওই কিশোরীর। ডাইনোসর বিশেষজ্ঞদের দাবি বাচ্চা মেয়েটি  যে বিশালাকার পদচিহ্ন দেখেছে তা নাকি আসলে ২০  কোটি  বছরের পুরনো একটি ডাইনোসরের।

   

ডাইনোসরের পা খুঁজে পেয়ে আনন্দে আত্মহারা ১০ বছরের টেগান। আদতে এই কিশোরী কার্ডিফ উপসাগরের দক্ষিণ দিকে অবস্থিত পেনার্থ শহরের বাসিন্দা তৃণভোজী এই ডাইনোসরগুলিও একসময় ওয়েলসের পেনার্থ শহরের সমুদ্রেরতটেই ঘুরে বেড়াতো।

আরও পড়ুন : এ কী কাণ্ড! শ্রদ্ধা কাপুরের বাড়িতে চুড়ি! জানুন বিস্তারিত

কিন্তু এখন প্রশ্ন হল, এই পায়ের ছাপটা যে ডাইনোসরের সেটা আবিষ্কার হলো কীভাবে? আসলে গরমের ছুটিতে মায়ের সাথে ঘুরতে বেরিয়ে বিশাল আকৃতির পদচিহ্ন দেখে মেয়েটি সেদিন অবাক বিস্ময়ে  তার মাকে ডেকে দেখায়।এরপর তিনি ছবি তুলে ইমেইলের মাধ্যমে দ্রুত তা মিউজিয়ামে পাঠিয়ে দেন। আর সেখান থেকেই এই পদচিহ্ন পরীক্ষা করে জানা যায় এক আশ্চর্যজনক তথ্য।

Beach

ডাইনোসরের এই পায়ের ছাপ খুঁজে পাওয়ার পর বিশেষজ্ঞরা পরীক্ষা চালিয়ে এমন আরও পাঁচটি বিশালাকার পায়ের চিহ্ন খুঁজে পেয়েছেন। কারণ  সকলেই জানেন ডাইনোসর আকারে কি বিশাল ছিল। এদের গলাও ছিল বিরাট লম্বা। তবে মাত্র ১০ বছরের বালিকার এই ঐতিহাসিক আবিষ্কার রীতিমতো তোলপাড় ফেলে দিয়েছে গোটা বিশ্বে।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর