রাখি পূর্ণিমার উপহার, মাসে ১৫০০ টাকা করে পাবেন রাজ্যের মহিলারা, বিরাট ঘোষণা সরকারের

বাংলা হান্ট ডেস্কঃ আজ রাখি পূর্ণিমা। ভাই-বোনেদের পবিত্র বন্ধনের দিন। আর এই আবহেই রাজ্যের মহিলাদের জন্য বিরাট ঘোষণা সরকারের। মহিলাদের আর্থিকভাবে সহায়তা প্রদানের জন্য প্রতি মাসে ১৫০০ টাকা করে মহিলাদের অ্যাকাউন্টে পাঠানোর ঘোষণা করেছে মহারাষ্ট্র সরকার (Maharashtra Scheme)। যা নিয়ে খুশির হাওয়া গোটা রাজ্যে।

মহিলাদের জন্য নয়া প্রকল্প (Government Scheme)

জানা গিয়েছে এই যোজনার অধীনে যোগ্য মহিলারা টানা ৫ বছর পর্যন্ত মাসিক ১৫০০ টাকা করে পাবেন। যা সরাসরি তাদের অ্যাকাউন্টে ঢুকে যাবে। মহিলাদের জন্য একনাথ শিন্ডে সরকারের এই অভিনব প্রকল্পের নাম লড়কি বহিন যোজনা (Ladki Bahin Yojona)। ২১ বছর থেকে ৬৫ বছরের মহিলারা এই প্রকল্পের আওতায় আবেদন করতে পারবেন।

   

তবে এই প্রকল্পের সুবিধা পেতে গেলে মহিলাদের বার্ষিক আয় কখনই ২.৫ লাখের বেশি হওয়া চলবে না। অবশ্যই মহারাষ্ট্রের স্থায়ী বাসিন্দা হতে হবে। আবেদনকারীর নিজের নামে একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে। বিবাহিত, অবিবাহিত এবং বিচ্ছেদপ্রাপ্ত সকল মহিলারাই এই প্রকল্পের সুবিধে পাবেন।

সরকার তরফে জানানো হয়েছে, এই লড়কি বহিন যোজনার আওতায় রাজ্যের ১.৫ কোটি মহিলাকে আর্থিক সুবিধা প্রদান করা হবে। সমাজের আর্থিকভাবে পিছিয়ে পড়া মহিলাদের মূল স্রোতে ফিরিয়ে আনতে, তাদের উপকারেই এই প্রকল্প। জানা গিয়েছে ইতিমধ্যেই এই প্রকল্পে ১ কোটির বেশি আবেদন জমা পড়েছে। আবেদনের সময়সীমা বৃদ্ধি করে ৩১ অগাস্ট পর্যন্ত করা হয়েছে।

females

আরও পড়ুন: ফের বাড়ছে বেতন! কবে থেকে মিলবে? সরকারি কর্মীদের জন্য বড় আপডেট

জুলাই থেকে কার্যকর হয়েছে এই প্রকল্প। জানা গিয়েছে, এই প্রকল্পের আওতায় ইতিমধ্যেই ৩০ লক্ষ মহিলাদের অ্যাকাউন্টে ৩ হাজার টাকা করে পাঠিয়ে দেওয়া হয়েছে। যাদের অ্যাকাউন্টে টাকা ঢুকছে তারা একসঙ্গে দুমাসের অর্থাৎ জুলাই ও অগাস্টের টাকা পাবেন।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর