পাশ করলেই কড়কড়ে ৫০০০ টাকা পাবে পড়ুয়ারা, রাজ্য সরকারের এই স্কলারশিপে চলছে আবেদন

বাংলা হান্ট ডেস্কঃ জনদরদী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১১ সালে তৃণমূল ক্ষমতায় আসার পর থেকেই একাধিক জনকল্যাণমূলক প্রকল্পের সূচনা করেছে রাজ্য সরকার। কন্যাশ্রী, যুবশ্রী, রূপশ্রী, লক্ষীর ভাণ্ডার সহ একাধিক প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী। পশ্চিমবঙ্গ সরকারের (Government Of West Bengal) তরফে রাজ্যের শিক্ষার্থীদের জন্যও একাধিক প্রকল্প শুরু করা হয়েছে। এর মধ্যে এমন কিছু স্কলারশিপ রয়েছে, যার মাধ্যমে প্রতিবছর ছাত্র ছাত্রীদের আর্থিক সহায়তা প্রদান করা হয়ে থাকে।

পড়ুয়াদের জন্য দুর্দান্ত স্কলারশিপের ব্যবস্থা সরকারের (Government Of West Bengal)

রাজ্য সরকার কর্তৃক চালু হওয়া এমনই একটি বৃত্তি হল ওয়েসিস স্কলারশিপ (Oasis Scholarship)। যার মাধ্যমে পড়ুয়াদের আর্থিক সাহায্য দেওয়া হবে। জানিয়ে রাখি, ওয়েসিস স্কলারশিপ (Oasis Scholarship) রাজ্য সরকারের শ্রেণী কল্যাণ ও উন্নয়ন দফতরের তরফ থেকে এই স্কলারশিপ দেওয়া হয়। ইতিমধ্যেই ২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য আবেদন গ্রহণ করা শুরু হয়েছে।

   

কারা আবেদনের যোগ্য? শুধুমাত্র রাজ্যের সংখ্যালঘু ছাত্রছাত্রীরা অর্থাৎ SC,ST ও OBC সম্প্রদায়ের পড়ুয়ারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। জেনারেল কাস্টের পড়ুয়ারা এই স্কলারশিপের আবেদন করার যোগ্য নয়। পাশাপাশি আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

এই স্কলারশিপের জন্য আবেদন করা পড়ুয়াদের অবশ্যই শেষ পরীক্ষায় পাশ করে নতুন ক্লাসে ভর্তি হতে হবে। তবে নির্দিষ্ট নাম্বার পেতে হবে না। আগ্রহী প্রার্থীরা স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইটে ‘Students Cornar’ এ গিয়ে রেজিস্ট্রেশন করে আবেদন করতে হবে।

government holiday

আরও পড়ুন: সিভিক সঞ্জয়ের পর এবার সৌরভ! আর জি কর কাণ্ডে বড় নাম সামনে আনল CBI, ফাঁস পরিচয়

আবেদন করার জন্য নতুন শিক্ষাবর্ষে ভর্তির প্রমাণ (ফি পেমেন্টের রশিদ), জাতিগত শংসাপত্র ,মাধ্যমিক বা উচ্চমাধ্যমিকের রেজাল্ট (যদি প্রযোজ্য হয়), শেষ পরীক্ষার রেজাল্ট, পারিবারিক আয়ের সার্টিফিকেট বা শংসাপত্র, চালু ব্যাঙ্ক অ্যাকাউন্ট আধার লিঙ্ক করা, কালার ফটো ও ফোন নাম্বার অবশ্য জরুরি।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর