শুধু ভারতেই নয়, এইসব দেশেও রাখি পালিত হয়, জানলে অবাক হবেন

রাখি উৎসবকে (Rakhi Celebration) ভাই বোনের ভালোবাসার উৎসব বলে মনে করা হয়। এই দিনে বোন তার ভাইয়ের হাতে রাখি বেঁধে তার দীর্ঘায়ু কামনা করে। শুধু তাই নয়, ভাই এই দিনে বোনের জন্য অনেক উপহার নিয়ে আসে। কিন্তু আপনি কি জানেন ভারত ছাড়া আর কোন কোন দেশ, যেখানে পালিত হয় রক্ষাবন্ধন উৎসব (Rakhi Celebration)?

শুধু ভারতেই নয়, অন্যান্য অনেক দেশেই প্রতি বছর পালিত হয় রক্ষাবন্ধন উৎসব। আমরা যদি ভারত ব্যতীত অন্য যে কোনও দেশের কথা বলি, তবে লন্ডনে অর্থাৎ আমেরিকায়, ভারতীয়রা রক্ষাবন্ধন উৎসবটি খুব জাঁকজমকের সঙ্গে উদযাপন করে। আমেরিকায় বসবাসকারী অনেক মানুষ আছেন যারা তাদের পরিবারের সঙ্গে রক্ষাবন্ধন উৎসব পালন করেন।

   

Rakhi Celebration

রাখি উৎসবকে (Rakhi Celebration) ভাই বোনের ভালোবাসার উৎসব বলে মনে করা হয়

শুধু তাই নয়, নেপালেও অত্যন্ত আনন্দের সঙ্গে পালিত হয় রক্ষাবন্ধন। এটি বিশ্বের দ্বিতীয় দেশ যেখানে ভারতের মতো পূর্ণ ঐতিহ্যের সঙ্গে পালিত হয় রক্ষাবন্ধন উৎসব। এখানেও বোন তার ভাইয়ের সাথে সমস্ত আনুষ্ঠানিকতা সম্পন্ন করে এবং রাখী বেঁধে এই উৎসবটিকে স্মরণীয় করে তোলে। নেপাল এবং লন্ডন ছাড়াও অস্ট্রেলিয়াতেও কিছু লোক আছে যারা রাখি উৎসব উদযাপন করে। এমনকি অস্ট্রেলিয়াতেও একজন বোন তার ভাইয়ের হাতে রাখি বেঁধে তার দীর্ঘায়ু কামনা করেন। অস্ট্রেলিয়ায় রাখি উদযাপনের পরে, কিছু লোক তাদের বোনদের সাথে রেস্তোঁরা বা সিনেমা দেখার পরিকল্পনাও করে।

আপনি জেনে অবাক হবেন যে সৌদি আরবের মতো দেশেও যারা চাকরির সন্ধানে ভারত থেকে সৌদি আরবে যায় তারা এই উৎসবটি খুব আনন্দের সাথে পালন করে। তথ্য অনুযায়ী, সৌদি আরবের কয়েকটি দোকানেও রাখি পাওয়া যাচ্ছে। শুধু তাই নয়, আমেরিকাতেও অনেক মানুষ আছেন যারা রাখি উৎসব পালন করেন। এই দিনে ভাই-বোন পার্টি করে এবং একে অপরের সঙ্গে সারা দিন কাটায়। এই দিনে, ভাই এবং বোন একে অপরকে উপহার দেয় চকোলেট এবং মিষ্টি।

Pousali Chakraborty
Pousali Chakraborty

সংবাদের প্রতি টানে ব্রেকিংয়ের দুনিয়ায় পা দেওয়া পৌষালীর। দর্শন নিয়ে স্নাতকে এগোলেও পরবর্তী পথ চলাটা খবরের দিকে ঘুরে যায়। জীবনে আসে যাদবপুর থেকে পড়ার অল্প সময়ের সুযোগ। টলিপাড়ায় উঁকি দেওয়া থেকে বাইশ গজের পিচে কার ঝুলিতে কত রান, দুই দিকেই নজর ঘোরাতে ভালোবাসেন পৌষালী। পর্দার অনুষ্কা-মাঠের বিরাট দু'জনের খবর সমান তালে রাখার চেষ্টা করে। অবসর সময় কাটে নাচ, বই, ম্যাগাজিনে চোখ বুলিয়ে।

সম্পর্কিত খবর