থাকছে AI প্রযুক্তি, এই এক কার্ডেই চড়া যাবে সব সরকারি পরিবহণে, পুজোর আগে রাজ্যের নয়া প্রকল্প

বাংলা হান্ট ডেস্কঃ অপেক্ষা আর মাত্র হাতে গোনা কয়েকটা দিনের। তারপরই বাঙালির শ্রেষ্ঠ উৎসব শারদোৎসব। আর তার আগে এবার দারুন পরিষেবা নিয়ে এল পরিবহন দফতর (West Bengal Government Transport Department)। এবার এক কার্ডেই চড়া যাবে সমস্ত সরকারি পরিবহণে (Government Transport)। হ্যাঁ, একদমই তাই। দুর্গাপুজোর আগেই নতুন প্রকল্প চালু করতে চলেছে পরিবহণ দফতর।

এই এক কার্ডেই চড়া যাবে সব সরকারি পরিবহণে (Government Transport)

পরিবহন দপ্তরের নতুন প্রকল্পের মাধ্যমে বাস, ট্রাম, ভেসেল, ক্যাব-সহ সমস্ত ধরনের সরকারি গণপরিবহণে যাত্রা করা যাবে। এক টিকিটেই হয়ে যাবে কাজ। আলাদা আলাদা টিকিট কাটা বা ভাড়া দেওয়ার প্রয়োজন হবে না। মেট্রোতে যেমন নিজের ইচ্ছেমতো দাম দিয়ে স্মার্টকার্ড রিচার্জ করা যায়, এই কার্ডের ক্ষেত্রেও তেমন ব্যবস্থাই থাকবে।

   

সূত্রের খবর, রাজ্যের তিনটি সরকারি নিগমে যে ৩,০৫৭টি বাস চলে সেই সব বাসেই নতুন প্রকল্প কার্যকর করার প্রক্রিয়া শুরু হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে যাত্রীরা যে কোনও জায়গা থেকে যে কোনও সময় অনলাইনে নিজেদের টিকিট রিজ়ার্ভেশন করতে পারবেন। যার জন্য স্বয়ংক্রিয় পদ্ধতিতে ভাড়া সংগ্রহ করার ব্যবস্থাও করা হচ্ছে।

পেমেন্টের ক্ষেত্রেও থাকবে একাধিক সুবিধা। থাকবে ‘মাল্টি পেমেন্ট’-এর সুবিধা। ওয়েবভিত্তিক রিজ়ার্ভেশন পোর্টাল। থাকবে ডেবিট বা ক্রেডিট কার্ড, নেট ব্যাঙ্কিং, ইউপিআই, ওয়ালেট, কিউআর কোড-ভিত্তিক কার্ড নেওয়ার সুযোগ। পাশাপাশি রাজ্য সরকারের নয়া এই প্রকল্পে ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ অর্থাৎ AI প্রযুক্তি ব্যবহার করা হবে।

mamata banerjee

আরও পড়ুন: টানা ৪৮ ঘণ্টা দক্ষিণবঙ্গ কাঁপাবে ভারী বৃষ্টি! কখন কোন জেলায় তাণ্ডব? আবহাওয়ার খবর

এই কার্ডের মাধ্যমে আসন নির্বাচন এবং সংরক্ষণের সুবিধা পাবেন যাত্রীরা। প্রি বুকিংয়ের ক্ষেত্রে কোনও কারণবশত টিকিট বাতিল হলে ভাড়ার টাকা ফেরত পাওয়ার ব্যবস্থাও থাকছে। এই বিষয়ে পরিবহন দফতরের এক আধিকারিক জানান, পশ্চিমবঙ্গই দেশের প্রথম রাজ্য, যেখানে এই ধরনের কার্ডের পরিষেবা শুরু চালু হতে চলেছে। জানা গিয়েছে, প্রাথমিক ভাবে কলকাতা শহরের জন্য এই পরিষেবা শুরু হলেও, ধীরে ধীরে শহরতলি ও জেলায় জেলায় এই প্রকল্প শুরু করা হবে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর