এক ক্লিকেই কনফর্ম! তৎকালের ঝামেলা ছেড়ে এইভাবে কাটুন অনলাইন টিকিট

বাংলা হান্ট ডেস্ক : ঘুরতে যেতে কার না ভালো লাগে! আর ভ্রমণ পিপাসুদের তো প্রায় সারা বছরই পায়ের তলায় থাকে সরষে। তাই ‘উঠলো বাই তো কটক যাই’-এর মত ট্রিপ বছরে দু-তিনটে হয়েই থাকে। শুধু তাই নয়, একটা ট্রিপ শেষ হতে না হতেই আরও একটা নতুন ট্রিপ করার প্ল্যানও হয়ে যায়। অনেকেই আবার হঠাৎ করেই ব্যাগপত্র গুছিয়ে ঘুরতে বেরিয়ে পড়েন।

তৎকালের ঝামেলা ছাড়াই এইভাবে পেয়ে যান ভারতীয় রেলের (Indian Railways) কনফার্ম টিকিট

আর ঘুরতে যাওয়ার জন্য সকলেরই প্রথম পছন্দ হল ভারতীয় রেল (Indian Railways)। আর হঠাৎ প্লানিং-এর ক্ষেত্রে সকলেরই  একমাত্র ভরসা হলো তৎকাল টিকিট (Tatkal Ticket)। হাতে সময় খুব কম থাকলে আগু পিছু কিছু না ভেবে অনেকেই চোখ বন্ধ করে কেটে ফেলেন এই তৎকাল টিকিট। তার জন্য বেশি দাম দিতে হলেও ‘কুছ পরোয়া নেহি’! কিন্তু এই তৎকাল টিকিটের সবচেয়ে বড় অসুবিধা হল আদৌ টিকিট কনফার্ম হবে কিনা তার কোন নিশ্চয়তা থাকে না।

   

অনেক সময় টিকিট ওয়েটিং লিস্টেও থেকে যায়। এরফলে বাধ্য হয়েই অনেকে ট্রিপটাই  ক্যান্সেল করে দেন।কিন্তু যাত্রীদের এই সমস্যার হাত থেকে নিস্তার দিতে রয়েছে একটি দারুন অ্যাপ। যার মাধ্যমে কোন ট্রেনে (Indian Railways) কটা সিট ফাঁকা রয়েছে তা যেমন দেখা যাবে,সেই সাথে পাওয়া যাবে কনফার্ম টিকিটও।  আর এক্ষেত্রে প্রতারিত হওয়ারও কোনো সম্ভাবনা নেই। কারণ এই অ্যাপ হল আই আর টি সি অথরাইজড অ্যাপ।

আরও পড়ুন :  ‘জ্যান্ত দুর্গা’কে হত্যার প্রতিবাদ! মুখের ওপর সরকারি অনুদান ফেরালেন মহিলা পুজো কমিটি

এককথায় এই অ্যাপটি তৎকাল টিকিটেরই অনলাইন ভার্সন। আইআরটিসি অথরাইজড এই অ্যাপের নাম ‘কনফার্ম টিকিট’ (Confirm Ticket)। এখানে ভারতীয় রেলের (Indian Railways) রাজধানী, শতাব্দী, দুরন্ত এক্সপ্রেসের মত সমস্ত ট্রেনের টিকিট কাটতে পারা যায়। এই অ্যাপের মাধ্যমে কোন ট্রেনে কটা সিট ফাঁকা রয়েছে তা যেমন জানা যায় সেই সাথে কারও টিকিট কনফর্ম হওয়ার সম্ভাবনা কতটা তাও জানা যায়। এমনকি কেউ যদি সরাসরি কোন ট্রেনের টিকিট না পান তাহলে তার সুবিধার জন্য ব্রেক জার্নি করে তিনি কোন ট্রেনে কিভাবে গন্তব্যস্থলে পৌঁছাতে পারবেন সেই তথ্য-ও জানানো হয়।

Indian Railways

কনফার্ম টিকিট অ্যাপে টিকিট কাটার পদ্ধতি

প্রথমে প্লে স্টোর থেকে কনফার্ম টিকিট অ্যাপ ডাউনলোড করতে হবে।

এরপর গন্তব্য, সহ যাত্রার তারিখ সিলেক্ট করতে হবে।

এরপর কে কোন ক্লাসে যাতায়াত করতে চান, অর্থাৎ স্লিপার ক্লাস, নাকি এসি, অথবা ফার্স্ট ক্লাস এসি সেটা বাছাই করতে হবে।

শেষে মোবাইল নম্বর, এবং ইমেইল আইডি দিতে হবে।

আর তারপর পেমেন্ট অপশন সিলেক্ট করে, টাকা দিয়ে টিকিট বুক করতে হবে।

একেবারে শেষে ইমেইলের মাধ্যমেই টিকিটের সমস্ত ডিটেইলস পাঠানো হবে।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর