পুলিশে আস্থা নেই! আরজি করের নিরাপত্তা নিয়ে বিরাট নির্দেশ, সুপ্রিম-রায়ে তোলপাড়!

বাংলা হান্ট ডেস্কঃ আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসকের নৃশংস হত্যাকাণ্ডের পর থেকে ফের একবার সরকারি হাসপাতালগুলির পরিকাঠামো এবং নিরাপত্তার বিষয়টি প্রশ্নের মুখে এসে দাঁড়িয়েছে। অন ডিউটি চিকিৎসক, নার্স, স্বাস্থ্য কর্মী থেকে শুরু করে সার্বিকভাবে গোটা হাসপাতালের সুরক্ষা নিয়ে এখন প্রশ্ন উঠতে শুরু করেছে। এই আবহে এবার আরজি করের নিরাপত্তা নিয়ে বড় সিদ্ধান্ত নিল সুপ্রিম কোর্ট (Supreme Court)।

আরজি করের নিরাপত্তা নিয়ে কী সিদ্ধান্ত নিল শীর্ষ আদালত (Supreme Court)?

তরুণী চিকিৎসকের ধর্ষণ-খুনের ঘটনার পর থেকে উত্তাল গোটা বাংলা। এরপর ১৪ আগস্ট মধ্যরাতে আরজি করে হামলার ঘটনার পর সেই প্রতিবাদ আরও তীব্র হয়। হাসপাতাল ভাঙচুরের এই ঘটনায় (RG Kar Case) আগামী বৃহস্পতিবারের মধ্যে রাজ্যের থেকে রিপোর্ট তলব করেছে সুপ্রিম কোর্ট। সেই সঙ্গেই এদিন পুলিশের ভূমিকা নিয়েও শীর্ষ আদালত উষ্মা প্রকাশ করে বলে খবর।

   

মঙ্গলবার আরজি কর মামলার শুনানির সময় হাসপাতালের (RG Kar Hospital) নিরাপত্তার দায়িত্ব CISF-এর হাতে তুলে দেওয়ার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। প্রত্যেকটি হাসপাতালে চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার দিকে নজর রেখে বেশ কয়েকটি পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

আরও পড়ুনঃ আর জি কর কাণ্ডের পর আরও এক মহিলাকে জ্বালাতন! সিভিক সঞ্জয়ের নয়া ‘কীর্তি’ ফাঁস

হাসপাতালের সামনে স্ক্রিনিং করতে হবে। কারা ভেতরে ঢুকছেন এবং কারা বেরোচ্ছেন সেটা প্রশিক্ষিত নিরাপত্তা কর্মীরা দেখবেন। সুরক্ষার দিকে নজর রেখে বায়োমেট্রিক লগ ইনের ব্যবস্থা করতে হবে। নেশগ্রস্ত ব্যক্তিদের হাসপাতালে ঢুকতে নিষেধাজ্ঞা, হাসপাতালের প্রত্যেকটি জায়গায় পর্যাপ্ত আলোর বন্দোবস্ত এবং অন ডিউটি চিকিৎসক, নার্সদের জন্য রেস্ট রুমের ব্যবস্থা করতে বলা হয়েছে।

Supreme Court

সেই সঙ্গেই যে সকল ডাক্তাররা হাসপাতালের বাইরে থাকেন, তাঁদের রাত ১০টা থেকে সকাল ৬টা অবধি ড্রপের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। এই মানদণ্ডগুলি মেনে অ্যাক্রিডিটেশনের জন্য মেনে চলতে হবে। এদিন চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার দিকে নজর রেখে একাধিক নির্দেশ দেওয়ার পাশাপাশি আন্দোলনরত চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহারের আবেদন করে শীর্ষ আদালত। আগামী বৃহস্পতিবার এই মামলার পরবর্তী শুনানি। সেদিন সিবিআইকে তদন্তের স্টেটাস রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর