মাঙ্কিপক্স হয়েছে! বুঝবেন কীভাবে? জানুন বিস্তারিত

বিশ্বজুড়ে মাঙ্কিপক্স (Monkey Pox) নিয়ে উদ্বেগ বেড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই রোগটিকে বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে। আফ্রিকা ও সুইডেন ছাড়াও ভারতও দেখা দিতে পারে এই রোগ। সতর্ক অবস্থায় রয়েছে ভারতের স্বাস্থ্য দফতর। এমতাবস্থায় প্রশ্ন জাগে যে এই ভাইরাস ভারতে ছড়িয়ে পড়লে তা কতটা বিপজ্জনক হতে পারে? তা কি করোনার মতো ধ্বংসযজ্ঞ ঘটাতে পারে? না কি চিকেনপক্স এবং গুটিবসন্তের মতো রোগের সঙ্গে লড়াই করা ভারত মাঙ্কিপক্সকেও (Monkey Pox) হারাতে পারবে?

বিশেষজ্ঞরা বলছেন যে এখন পর্যন্ত ভারতে মাঙ্কিপক্স নিয়ে কোনও বিপদ নেই, তবে যখন এই রোগটি বিশ্বব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে, তখন এর অর্থ সতর্ক থাকা। এখনও পর্যন্ত মাঙ্কিপক্স শুধুমাত্র মধ্য আফ্রিকায়। তবে এ বছর দক্ষিণ আফ্রিকার বাইরেও এর ঘটনা দেখা গেছে। মাঙ্কিপক্স ভাইরাস যে কোনও জায়গায় ছড়িয়ে পড়তে পারে। রিপোর্ট অনুযায়ী, এই রোগটি সঙ্গমের মাধ্যমে বেশি ছড়াচ্ছে। এটি একজন থেকে অন্য ব্যক্তিতে ছড়িয়ে পড়ে, তাই অসতর্কতা এড়ানো উচিত। ভারতে এই রোগের কী প্রভাব পড়বে সে বিষয়ে এখনও কিছু বলা যাচ্ছে না।

   

Monkey Pox

বিশ্বজুড়ে মাঙ্কিপক্স (Monkey Pox) নিয়ে উদ্বেগ বেড়েছে

মাঙ্কিপক্সের লক্ষণগুলি কী কী? ফোসকা বা ফুসকুড়িরমত হয় গায়ে, গা হাত পা ব্যথা এবং জ্বর, ঠান্ডা লাগা মাথাব্যথা, পিঠে ব্যথা, গলা ব্যথা এবং ক্লান্তি লিম্ফ নোড ফুলে যাওয়া, পেশী টান ধরা ইত্যাদি।এখন পর্যন্ত পাওয়া রিপোর্ট অনুসারে, মাঙ্কিপক্সের ক্লেড ১ রূপটি যা বর্তমানে মধ্য আফ্রিকায় ছড়িয়ে পড়েছে তা এর আগে আসা ক্লেড ২ স্ট্রেইনের চেয়ে বেশি বিপজ্জনক। এ কারণেই সেখানে এর কেস এসেছে এবং মৃত্যুর ঘটনাও ঘটছে। এই রোগ থেকে মৃত্যুর হার ১১%।

২০২২ সালে ভারতে মাঙ্কিপক্সের প্রথম কেস রিপোর্ট করা হয়েছিল। মধ্যপ্রাচ্যের একজন ৩৫ বছর বয়সী ব্যক্তি ভারতে এই সংক্রামক ভাইরাসের প্রথম কেস ছিলেন। ২০২২ সাল থেকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১১৬টি দেশে মাঙ্কিপক্সের ৯৯১৬৭ টি ঘটনা এবং ২০৮ জনের মৃত্যুর খবর দিয়েছে। ২০২২ সালে WHO ঘোষণার পর থেকে ভারতে মোট ৩০টি কেস রিপোর্ট করা হয়েছে। ভারতে মাঙ্কিপক্সের সর্বশেষ ঘটনাটি ২০২৪ সালের মার্চ মাসে রিপোর্ট করা হয়েছিল। মাঙ্কিপক্সের বর্তমান প্রাদুর্ভাবের সময়, যা WHO দ্বারা বিশ্বব্যাপী উদ্বেগের বিষয় হিসাবে ঘোষণা করা হয়েছিল, ভারতে কোনও মামলা এখনও পাওয়া যায়নি।

Pousali Chakraborty
Pousali Chakraborty

সংবাদের প্রতি টানে ব্রেকিংয়ের দুনিয়ায় পা দেওয়া পৌষালীর। দর্শন নিয়ে স্নাতকে এগোলেও পরবর্তী পথ চলাটা খবরের দিকে ঘুরে যায়। জীবনে আসে যাদবপুর থেকে পড়ার অল্প সময়ের সুযোগ। টলিপাড়ায় উঁকি দেওয়া থেকে বাইশ গজের পিচে কার ঝুলিতে কত রান, দুই দিকেই নজর ঘোরাতে ভালোবাসেন পৌষালী। পর্দার অনুষ্কা-মাঠের বিরাট দু'জনের খবর সমান তালে রাখার চেষ্টা করে। অবসর সময় কাটে নাচ, বই, ম্যাগাজিনে চোখ বুলিয়ে।

সম্পর্কিত খবর