৮৫ লক্ষ ফেরাল আরও এক ক্লাব! ‘মেয়ের বিচার’-এর দাবিতে পরপর প্রত্যাখ্যান পুজোর অনুদান

বাংলা হান্ট ডেস্ক : আরজিকরের (RG Kar) নির্যাতিতা তরুণী এখন গোটা বাংলার মেয়ে। তাই তার হত্যাকারীদের উপযুক্ত শাস্তি না হওয়া পর্যন্ত প্রতিবাদ চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন আন্দোলনকারীরা। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে তিলোত্তমার বিচারের দাবিতে পথে নামছেন রাজ্যবাসী। যে যার মত অভিনব কায়দায় জানাচ্ছেন প্রতিবাদ।

আরজিকরের (RG Kar) তিলোত্তমার বিচারের দাবিতে সরকারি অনুদান ফেরাল আরও এক ক্লাব

সামনেই আসছে দুর্গাপুজো (Durga Puja)। বাঙালির প্রিয় এই উৎসবে দুর্গারূপে পুজো করা হয় নারী শক্তির। অথচ বাস্তব জীবনে সেই জ্যান্ত দুর্গারাই আমাদের রাজ্যে প্রতিনিয়ত ভুগছেন নিরাপত্তা হীনতায়। তাই রাজ্যের মেয়েদের নিরাপত্তা সুনিশ্চিত্ত করার দাবিতে এবার একজোট হয়েছেন সকলে। প্রত্যেক বছর দুর্গাপুজোয় ক্লাবগুলিকে সরকারি অনুদান (Government Donation) দিয়ে থাকে রাজ্য সরকার (State Government)।

   

ইতিমধ্যেই রাজ্য সরকারের দেওয়া সেই সরকারি অনুদান ফিরিয়ে দিয়ে আরজি করের (RG Kar) তিলোত্তমমার অপরাধীদের কড়া শাস্তি দাবি করেছেন  একাধিক পুজো কমিটি।  এবার এই তালিকার যুক্ত হলো আরও ক্লাব কর্তৃপক্ষের নাম। এবারের দুর্গা পুজোয় ৮৫ লক্ষ টাকার সরকারি অনুদান মুখের ওপরে ফিরিয়ে দিয়ে ‘মেয়ের বিচার’ দাবি করেছে আরও একটি পুজো কমিটি।

আরও পড়ুন : অদিতি মুন্সিটা কে? মুখ্যমন্ত্রীর সাথে মিছিলে পা মেলাতেই গায়িকাকে একহাত নিলেন সৌম্য

হুগলির মা শরৎ জননী দুর্গোৎসব পুজো কমিটি,শক্তি সঙ্ঘ, হাইল্যান্ড পার্ক উৎসব কমিটির পর এবার পুজোয় রাজ্য সরকারের অনুদান ফিরিয়ে দিয়েছে উত্তরপাড়ার ‘আপনাদের দুর্গাপুজো’ বারোয়ারি। আরজিকরের (RG Kar) চিকিৎসকের ন্যক্কারজনক হত্যার প্রতিবাদে উত্তরপাড়া জয়কৃষ্ণ স্ট্রিটের ‘আপনাদের দুর্গাপুজো’ বারোয়ারী অনুদান নেবে না বলে ঘোষণা করেছে। তাই সভা ডেকে এই পুজো কমিটির সদস্যরা শুধু সরকারি অনুদানই প্রত্যাখ্যান করেননি সেইসাথে তাঁরা এবছর পুজোর জাঁক জমকও কমিয়ে দিয়েছেন।

এপ্রসঙ্গে বারোয়ারীর সদস্য প্রসেনজিৎ ভট্টাচার্য বলেছেন, ‘আরজি করে চিকিৎসকের হত্যাকারীদের শাস্তি চাই। রাজ্য দেশ ছাড়িয়ে বিশ্বে প্রতিবাদ চলছে আর জি করেরএই ন্যক্কারজনক ঘটনার। আমরা চুপ করে বসে থাকি কী করে? আমরাও প্রতিবাদ জানালাম অনুদান প্রত্যাখ্যান করে। দেখি না কী হয়।’

Pujo

উল্লেখ্য আরজিকরের তরুণী চিকিৎসকের মৃত্যুর প্রতিবাদে সরকারি অনুদান ফিরিয়ে দিয়েছে দক্ষিণ কলকাতার হাইল্যান্ড পার্ক উৎসব কমিটি। সরকারি সেই অনুদানের টাকা নারী-সুরক্ষায় খরচ করার দাবি জানিয়েছেন তাঁরা।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর