যাত্রীদের জন্য বড় উপহার রেলের! এবার বন্দে ভারত হতে চলেছে ২৪ কোচের, থাকবে প্যান্ট্রি কারও

বাংলা হান্ট ডেস্ক: আমাদের দেশের প্রিমিয়াম ট্রেনের (Indian Railways) প্রসঙ্গে আলোচনা হলে খুব সহজেই সামনে আসে রাজধানী এবং শতাব্দী এক্সপ্রেসের মতো ট্রেনগুলির প্রসঙ্গ। এদিকে, ইতিমধ্যেই নরেন্দ্র মোদী সরকারের সুবাদে দেশে অত্যাধুনিক সেমি-হাইস্পিড ট্রেন বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express) চলাচল শুরু করেছে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, অল্প সময়ের মধ্যেই যাত্রীদের কাছে তুমুল জনপ্রিয়তা অর্জন করেছে এই ট্রেন। এমতাবস্থায়, বন্দে ভারতকে ঘিরে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করছে রেল (Indian Railways)।

বন্দে ভারত এক্সপ্রেসকে ঘিরে বড় পরিকল্পনা রেলের (Indian Railways):

জানিয়ে রাখি যে, এখনও পর্যন্ত বন্দে ভারত এক্সপ্রেস ১৬ কোচ এবং ৮ কোচের ছিল। কিন্তু, এবার একটি বড় আপডেট সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, রেল মন্ত্রক (Indian Railways) এবার ২৪ কোচের বন্দে ভারত এক্সপ্রেস নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে। এমনটা হলে দেশের প্রিমিয়াম ট্রেনগুলির মধ্যে বন্দে ভারত দীর্ঘতম ট্রেন হয়ে উঠবে। এখনও পর্যন্ত এই ক্যাটাগরির দীর্ঘতম ট্রেন হল রাজধানী এক্সপ্রেস। এই ট্রেনে সর্বোচ্চ ২২ টি কোচ যুক্ত করা হয়েছে।

   

Big plan of Indian Railways around Vande Bharat Express.

রেলের সর্বশেষ সিদ্ধান্ত: প্রসঙ্গত উল্লেখ্য যে, ভারতীয় রেল তার ৩৫,০০০ কোটি টাকার বন্দে ভারত ট্রেনের টেন্ডার সংশোধন করেছে। রেল (Indian Railways) এর আগে ১২০টি ট্রেন সেট সরবরাহের নির্দেশ দিয়েছিল। এই ট্রেনগুলির প্রতিটি সেটে ১৬ টি বগি থাকার কথা ছিল। তবে, এখন যে নতুন পরিকল্পনা তৈরি করা হয়েছে, সেটি অনুযায়ী সাপ্লায়ার ৮০ টি ট্রেন সেট সরবরাহ করবে। এই ট্রেনের প্রতিটি সেটে ২৪ টি কোচ বা বগি থাকবে। এর পাশাপাশি এই ট্রেনগুলিতে প্যান্ট্রি কারও থাকবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: এ কি কাণ্ড! বাবার সই জাল করে যুদ্ধ ঘোষণা করেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স? হইচই বিশ্বজুড়ে

কত হবে দাম: অনুমান করা হয়েছে যে ২৪ টি কোচের প্রতিটি ট্রেন সেটের জন্য প্রায় ১২০ কোটি টাকা খরচ হবে। মহারাষ্ট্রের লাতুরে এটি নির্মাণ করা হবে। রেলওয়ে মন্ত্রকের কোম্পানি রেল বিকাশ নিগম লিমিটেড (RVNL) এবং রাশিয়ান কোম্পানিগুলির কনসোর্টিয়ামের মধ্যে একটি যৌথ উদ্যোগ সেখানে স্থাপন করা হচ্ছে। আশা করা হচ্ছে যে, এই বছরের নভেম্বরের মধ্যে এই মানুফ্যাকচারিং ইউনিট প্রস্তুত হবে। এর পরে সেখানে ২৪ টি কোচ বিশিষ্ট বন্দে ভারত ট্রেনের সেট নির্মাণ শুরু হবে। আশা করা হচ্ছে, এই ট্রেনের প্রথম প্রোটোটাইপ ২০২৫ সালের সেপ্টেম্বরের মধ্যে আসবে।

আরও পড়ুন: আর নেই চিন্তা! এবার রাজ্যের মহিলাদের ১২,০০০ টাকা দেবে সরকার, হয়ে গেল বিরাট ঘোষণা

কারা বানাবে এই ট্রেন: জানিয়ে রাখি যে, এই ট্রেন তৈরির প্রথম অংশীদার হল রেল মন্ত্রকের সংস্থা RVNL। এর পাশাপাশি রাশিয়ান ইঞ্জিনিয়ারিং কোম্পানি মেট্রোওয়াগনম্যাশ এবং লোকোমোটিভ ইলেকট্রনিক সিস্টেমও এতে অন্তর্ভুক্ত রয়েছে। এই ৩ টি কোম্পানি একসঙ্গে মহারাষ্ট্রের লাতুরে ট্রেন তৈরি করবে। এদিকে, ২৪ কোচের বন্দে ভারত ট্রেন সেটটির প্রোটোটাইপ আসার পরে সেটির পরীক্ষা করা হবে। পরীক্ষায় সফল হলে, ১২ টি বন্দে ভারত ট্রেনের প্রথম ব্যাচ এক বছর পরে তৈরি করা হবে বলে অনুমান করা হচ্ছে। এর পরে, দ্বিতীয় বছরে ১৮ টি ট্রেন সেট সরবরাহ করা হবে। তারপর তৃতীয় বছরে ২৫ টি ট্রেন সেটের ব্যাচ সরবরাহ করা হবে। এই বন্দে ভারত ট্রেন সেটের রক্ষণাবেক্ষণের জন্য, যোধপুর, দিল্লি এবং মেন্টেনেন্স ফ্যাসিলিটি তৈরি করা হচ্ছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর