পিতৃহারা ঋতাভরী! ৭৬ বছর বয়সে প্রয়াত হলেন জাতীয় পুরস্কার জয়ী পরিচালক উৎপলেন্দু চক্রবর্তী

বাংলা হান্ট ডেস্ক : রাজ্যজুড়ে এমন অস্থির পরিস্থিতির মধ্যেই মঙ্গলবার ২০ আগস্ট সন্ধ্যায় প্রয়াত হয়েছেন বাংলা সিনেমা জগতের একজন জনপ্রিয় পরিচালক। তিনি হলেন অভিনেত্রী রীতা ঋতাভরী চক্রবর্তী এবং চিত্রাঙ্গাদা চক্রবর্তীর বাবা উৎপলেন্দু চক্রবর্তী (Utpalendu Chakraborty)। দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন এই জাতীয় পুরস্কার জয়ী পরিচালক (Utpalendu Chakraborty)।

প্রয়াত জাতীয় পুরস্কার জয়ী পরিচালক উৎপলেন্দু চক্রবর্তী (Utpalendu Chakraborty)

বিগত ৩ ৪ দিনে তাঁর অবস্থার আরও অবনতি হতে থাকে। মৃত্যুকালে এই পরিচালকের বয়স হয়েছিল ৭৬ বছর। মঙ্গলবার সন্ধ্যায় কলকাতার রিজেন্ট পার্কের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি।  জানা যাচ্ছে  এদিন সকাল অব্দিও পুরোপুরি সুস্থ ছিলেন পরিচালক। সন্ধ্যাবেলাতেও চা খেয়েছিলেন তিনি। কিন্তু আচমকাই অসুস্থ বোধ করেন তিনি।

   

জানা যাচ্ছে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে পরিচালকের। সিনেমা পরিচালনার দক্ষতার জন্য একাধিকবার জাতীয় পুরস্কার পেয়েছেন এই পরিচালক। ১৯৮২ সালে তাঁর পরিচালিত ‘চোখ’ সিনেমাটি প্রথম জাতীয় পুরস্কার পায়। এই সিনেমাটির পোস্টার এঁকে  দিয়েছিলেন স্বয়ং কিংবদন্তি পরিচালক সত্যজিৎ রায়।

আরও পড়ুন : বাংলা সিরিয়ালের সেরা শিশুশিল্পী মিহি! কে এই খুদে, অবাক করবে তাঁর আসল পরিচয়

এছাড়াও তাঁর ঝুলিতে রয়েছে রাষ্ট্রপতি পুরস্কার সহ, এএনএফ ডিসির স্বর্ণপদক। তবে  কর্মক্ষেত্রে দারুন সাফল্য পেলেও ব্যক্তিগত জীবনে একেবারেই ব্যর্থ ছিলেন এই পরিচালক। শেষ জীবনে দুই মেয়ে ঋতাভরী চক্রবর্তী এবং চিত্রঙ্গদা চক্রবর্তীর পাশাপাশি এই পরিচালকের যোগাযোগ ছিল না তাঁর প্রাক্তন স্ত্রী শতরূপা সান্যালেরও।

Utpalendu

জানা যায় উৎপলেন্দু চক্রবর্তীর দুই বিয়ে।  আর এক স্ত্রীর তরফে তাঁর দুই ছেলে রয়েছে।  যদিও অসুস্থতার সময় পরিচালকের পাশে ছিলেন না তারাও।  কিছুদিন আগেই পড়ে গিয়ে কোমরের হাড় ভেঙেছিলেন পরিচালক। তারপর টানা একমাস চিকিৎসা চলার পর সুস্থ হয়ে হয়ে বাড়িও ফিরে এসেছিলেন তিনি। এছাড়াও যদিও ডিমেনশিয়া, সিওপিডির মতো সমস্যা ছিল পরিচালকের।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর