হাইকোর্টের নির্দেশে বাতিল হলেও মিলবে OBC স্কলারশিপের টাকা! নয়া আপডেট দেখে খুশি সকলে

বাংলা হান্ট ডেস্কঃ গত মে মাসে ২০১০ সালের পর থেকে অন্যান্য অনগ্রসর সম্প্রদায় (OBC Certificate) ভুক্তদের দেওয়া সব শংসাপত্র বাতিল করে দেয় কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। অর্থাৎ ২০১১ সাল থেকে জারি হওয়া সমস্ত ওবিসি সার্টিফিকেট বাতিল হয় উচ্চ আদালতের রায়ে। যার জেরে এক ধাক্কায় ৫ লক্ষ ওবিসি শংসাপত্র বাতিল হয়েছে।

OBC স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট (Calcutta High Court)

মূলত কিছু শ্রেণীর বেনিয়ম করে ওবিসি তালিকায় অন্তর্ভুক্তকরণের জেরেই এই রায় দেওয়া হয়েছে বলে জানা যায়। হঠাৎ OBC সার্টিফিকেট নিয়ে হাইকোর্টের রায়ের পর মহা ফাঁপড়ে পড়েছেন কলেজ পড়ুয়া থেকে শুরু করে চাকরি প্রার্থীরা। ওদিকে প্রশ্ন হল OBC ছাত্রছাত্রীদের জন্য যে স্কলারশিপ প্রদান করা হয় তার সুবিধা কী মিলবে?

   

রাজ্য ও কেন্দ্র সরকার মিলে মাধ্যমিক বা পরবর্তী ক্লাসের জন্য স্কলারশিপের টাকা প্রদান করে থাকে। এক্ষেত্রে যেহেতু মামলাটি এখনও বিচারাধীন অবস্থায় রয়েছে তাই সেক্ষেত্রে যারা OBC সার্টিফিকেট ইতিমধ্যেই পেয়ে গিয়েছে তারা আবেদন করতেই পারে।

জানিয়ে রাখি, ইতিমধ্যেই হাইকোর্টের ওবিসি রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে রাজ্য সরকার। সুপ্রিম কোর্টে বাংলার ওবিসি সার্টিফিকেট বাতিল মামলার প্রথম শুনানিতে উচ্চ আদালতের রায়ের উপর কোনো স্থগিতাদেশ দেয়নি। বর্তমানে শীর্ষ আদালতেই ঝুলে রয়েছে বাংলার ওবিসি মামলা।

কিন্তু এরই মধ্যে ২০২৪-২৫ শিক্ষাবর্ষে OBC-র জন্য ঐক্যশ্রী স্কলারশিপের ফর্ম ফিলাপ শুরু হয়েছে। যেহেতু হাইকোর্ট (Calcutta High Court) ২০১০ সালের পর থেকে সমস্ত জাতিগত শংসাপত্র বাতিল করেছে এক্ষেত্রে তারা এই স্কলারশিপের জন্য অ্যাপ্লাই করতে পারবে?

OBC Certificate

আরও পড়ুন: কেন ওই রাতে সেমিনার হলেই ঘুমোতে গিয়েছিলেন তরুণী? চাঞ্চল্যকর তথ্য সামনে আনল CBI

জানিয়ে রাখি, যেহেতু ২০১০ সালের পর থেকে সার্টিফিকেট বাতিল করা হয়েছে তাই এই সময়ের আগে যাদের সার্টিফিকেট রয়েছে তারা অবশ্যই আবেদন করতে পারবে। পাশাপাশি কেন্দ্রীয় সরকারের তরফে নতুন করে ওবিসি অন্তর্গত শ্রেণীর তালিকা প্রকাশ করা হয়েছে। যাদের যাদের সেই তালিকায় নাম থাকবে তারাও অনায়াসে আবেদন করতে পারবে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর