সুবর্ণ সুযোগ! মাধ্যমিক পাশেই মিলবে রেলের চাকরি! নিয়োগ হবে এই পদে, অ্যাপ্লাই না করলেই বড় লস

বাংলাহান্ট ডেস্ক : প্রত্যেক তরুণ-তরুণীর স্বপ্ন থাকে পড়াশোনা শেষ করে চাকরি করার। তবে যে হারে প্রতিযোগিতা বৃদ্ধি পাচ্ছে তাতে যোগ্য চাকরি পাওয়া মোটেও সোজা কথা নয়। বিশেষ করে সরকারি চাকরির অবস্থা আরো খারাপ। তবে এই অবস্থায় ভারতীয় রেল (Indian Railways) নিয়ে এসেছে দুর্দান্ত সুযোগ।

ভারতীয় রেলে (Indian Railways) কর্মী নিয়োগ

নূন্যতম দশম শ্রেণি উত্তীর্ণ হলেই আবেদন করা যাবে রেলের শিক্ষানবিশ (Railway Apprentice) পদে। এই পদে আবেদনের যোগ্যতা কী? কারা আবেদন করতে পারবেন এই পদে? এছাড়াও অন্যান্য খুঁটিনাটি বিষয় জেনে নেব এই প্রতিবেদনে। রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড জানাচ্ছে ৪০৯৬ জন শিক্ষানবিশ নিয়োগ (Recruitment) করা হবে। উত্তর রেলওয়েতে দেওয়া হবে পোস্টিং। গত ১৬ ই আগস্ট থেকে এই পদে আবেদন শুরু হয়েছে।

   

আরোও পড়ুন : Optical Illusion : ৭ সেকেন্ডে খুঁজে বার করতে হবে ৫ পার্থক্য! একবার পরখ করে নিন আপনার বুদ্ধিমত্তা

শিক্ষাগত যোগ্যতা : যেকোনো স্বীকৃত বোর্ড থেকে দশম শ্রেণী উত্তীর্ণ হলে এই পদে আবেদন করা যাবে। তবে দশম শ্রেণীতে নূন্যতম ৫০ শতাংশ নম্বর পেতেই হবে আবেদনকারীকে। তাছাড়াও আবেদনকারীর থাকতে হবে আইটিআইয়ের ডিপ্লোমা ডিগ্রী। আইটিআই ডিপ্লোমা ডিগ্রীতেও ৫০ শতাংশ নম্বর থাকা বাঞ্ছনীয়।

আরোও পড়ুন : বেহাত হয়ে যেতে পারে সম্পত্তি! তাই আজও রাখি বন্ধনে ‘না’ এলাকাবাসীদের! কোথায় আছে সেই গ্রাম?

বয়সসীমা : রেলের (Indian Railways) এই পদে আবেদনের জন্য আবেদনকারীর নূন্যতম বয়স হতে হবে ১৪ বছর। সর্বোচ্চ ২৪ বছর বয়সী প্রার্থীরা এই পদে আবেদন জানাতে পারবেন। তবে সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমার ক্ষেত্রে ছাড় পাবেন সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা।

Indian Railways 1122

আবেদন পদ্ধতি : রেলের (Indian Railways) এই পদে আবেদনের জন্য প্রার্থীকে ভিজিট করতে হবে রিক্রুটমেন্ট বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট rrcnr.org তে। এই ওয়েবসাইটে গিয়ে লগইন করার পর আবেদনপত্র সহ অন্যান্য তথ্য পেয়ে যাবেন আবেদনকারী। সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের আবেদন মূল্য দিতে হবে না। তবে সাধারণ শ্রেণীর প্রার্থীদের ১০০ টাকা দিতে হবে আবেদন মূল্য হিসাবে।

আবেদনের শেষ তারিখ : আগামী ১৬ই সেপ্টেম্বর, ২০২৪ পর্যন্ত আবেদন জানানো যাবে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর