এবার বিরাট ধামাকা Reliance-এর! এই সেক্টরে হচ্ছে ১,০০০ কোটির বিনিয়োগ, সবাইকে চমকে দিলেন আম্বানি

বাংলা হান্ট ডেস্ক: এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান (Reliance Industries) মুকেশ আম্বানি (Mukesh Ambani) ফের বড় পদক্ষেপ গ্রহণ করতে চলেছেন। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে, ভারতের এই ধনকুবের এখন গ্যাস কূপের দিকে নজর দিয়েছেন। এর জন্য রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (RIL) এক হাজার কোটি টাকারও বেশি বিনিয়োগ করবে। জানিয়ে রাখি যে, রিলায়েন্স মধ্যপ্রদেশের সোহাগপুরে অবস্থিত তার কোল বেড মিথেন (CBM) ব্লকে এই বিনিয়োগ করবে। কোম্পানির লক্ষ্য এই ক্ষেত্রগুলি থেকে CBM গ্যাস উৎপাদন বাড়ানো। প্রসঙ্গত উল্লেখ্য যে, CBM হল কয়লার স্তরে সঞ্চিত থাকা প্রাকৃতিক গ্যাস। এমতাবস্থায়, কয়লার স্তরে স্তরে কূপ খনন দ্বারা এই গ্যাস নিষ্কাশন করা হয়। যেটি গৃহস্থালি থেকে শুরু করে শিল্পের ক্ষেত্রেও CNG হিসেবে ব্যবহৃত হয়।

বড় পদক্ষেপ রিলায়েন্সের (Reliance Industries):

এদিকে, এই বিষয়ে জ্ঞাত একজন আধিকারিক জানিয়েছেন যে, রিলায়েন্স (Reliance Industries) বর্তমানে CBM-এর নিম্নমুখী উৎপাদনের সাক্ষী রয়েছে। কোম্পানিটি আগামী তিন বছরে তার উৎপাদন প্রতিদিন ১ মিলিয়ন স্ট্যান্ডার্ড কিউবিক মিটার (MSCMD)-এ উন্নীত করার লক্ষ্য নিয়েছে। সেই কারণেই নতুন কূপ খনন করতে হবে। যার ফলে কোম্পানিটি বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করতে চায়। উল্লেখ্য যে, মুকেশ আম্বানির কোম্পানি RIL-এর মধ্যপ্রদেশে ৯৯৫ বর্গকিলোমিটার জুড়ে দু’টি CBM ব্লক রয়েছে।

   

This time Reliance Industries is making a big splash in this sector.

প্রতিবছর গ্যাসের উৎপাদন ক্রমশ কমছে: বর্তমানে ওইসব কূপ থেকে গ্যাসের উৎপাদন প্রতিবছর কমছে। রিলায়েন্স (Reliance Industries) তার ২০২৪ অর্থবর্ষের বার্ষিক রিপোর্টে বলেছে যে বর্তমানে সেখানে ৩০০ টিরও বেশি কূপ থেকে গ্যাস উত্তোলন করা হচ্ছে। এগুলি বছরে গড়ে ০.৬৪ MSCMD গ্যাস উৎপাদন করেছে। ২০২৩ এবং ২০২২ অর্থবর্ষে এই ব্লকগুলি থেকে গড় উৎপাদন ছিল ০.৭৩ MSCMD গ্যাস। যেখানে ২০২১ এবং ২০২০ অর্থবর্ষে এটি ছিল ১ MSCMD।

আরও পড়ুন: বড় অ্যাকশন সরকারের! সেপ্টেম্বরেই ফের বাড়বে DA, খুশির রেশ কর্মচারীদের মধ্যে

উৎপাদন বাড়াতে কোম্পানি নতুন কর্মসূচি শুরু করেছে: এই প্রসঙ্গে রিলায়েন্সের (Reliance Industries) মুখপাত্র জানিয়েছেন যে, CBM-এর উৎপাদন এবং ভাণ্ডার বাড়াতে রিলায়েন্স মাল্টি ল্যাটারাল ওয়েল (MLW) প্রোগ্রাম শুরু করেছে। পাশাপাশি, তিনি আরও বলেছেন যে, প্রথম ২০ টি কূপের কর্মক্ষমতা যথেষ্ট উৎসাহজনক। কারণ উৎপাদন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন, CBM-এর মার্কেটিংয়ের ক্ষেত্রে স্বাধীনতা রয়েছে এবং সরকার কর্তৃক জারি করা নিলাম নির্দেশিকা অনুসারে বিক্রি করা হয়। কোম্পানি CBM-এর উৎপাদন ও ভাণ্ডার বাড়াতে কূপ খনন চালিয়ে যাবে বলেও জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: স্কুলের মধ্যেই যৌন হয়রানির শিকার ৩ বছরের ২ শিশু! প্রতিবাদে সামিল হাজার হাজার মানুষ, বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

একাধিক কোম্পানি এই গ্যাস কেনে: প্রসঙ্গত উল্লেখ্য, রিলায়েন্স (Reliance Industries) একাধিক কোম্পানির কাছে এই গ্যাস বিক্রি করে। সেইসব কোম্পানি প্রয়োজন অনুযায়ী এই গ্যাস ডিস্ট্রিবিউশন করে। চলতি বছরের ফেব্রুয়ারিতে সোহাগপুর ব্লক থেকে গ্যাস বিক্রির জন্য অনলাইন নিলামের আয়োজন করেছিল রিলায়েন্স। যেটি GAIL (ভারত) এবং ইন্দ্রপ্রস্থ গ্যাস লিমিটেড কিনেছিল।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর