‘এই মামলায় রাজ্য যা করেছে, তা আমি ৩০ বছরে দেখিনি’, আর জি কর কাণ্ডে ‘থ’ সুপ্রিম কোর্টের বিচারপতি

বাংলা হান্ট ডেস্কঃ দেওয়া ছিল কড়া ডেডলাইন। সেই মতো আর জি করে (RG Kar) চিকিৎসক ধর্ষণ-হত্যা কাণ্ডে সুপ্রিম কোর্টে (Supreme Court) স্টেটাস রিপোর্ট পেশ করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। সলিসিটার জেনারেল সিবিআইয়ের স্ট্যাটাস রিপোর্ট জমা করেন প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পর্দিওয়ালা এবং মনোজ মিশ্রের বেঞ্চে। তারপরই একাধিক বিষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেন বিচারপতি।

কিভাবে অস্বাভাবিক মৃত্যুর অভিযোগ দায়েরের আগেই ময়নাতদন্ত! এদিন কার্যত অবাক হয়ে যান সুপ্রিম কোর্টের বিচারপতি। এদিন ‘গোটা ঘটনার প্রতিটি মিনিটের টাইমলাইন আছে আমার কাছে।’ বলে আদালতে দাবি করেন রাজ্যের আইনজীবী কপিল সিব্বল। তারপরও একাধিকবার শুনানিতে টালা থানার ভূমিকা নিয়ে নিয়ে প্রশ্ন তোলে সর্বোচ্চ আদালত।

   

আগেই জানা গিয়েছিল মৃত্যুর দিন টানা ৩৬ ঘণ্টার ডিউটিতে ছিলেন নির্যাতিতা। কীভাবে টানা ৩৬ ঘণ্টার ডিউটি? উদ্বেগ প্রকাশ করেন প্রধান বিচারপতি। এদিন একাধিক বিষয়ে রাজ্যের ভূমিকায় প্রশ্ন তোলে সুপ্রিম কোর্ট। শুনানি চলাকালীন বিচারপতি পারদিওয়ালার মন্তব্য, ‘এই মামলায় রাজ্য যা করেছে, তা আমি ৩০ বছরে দেখিনি।’

এদিন শুনানির শুরু থেকেই সুপ্রিম কোর্টের প্রশ্নে নাস্তানুবুদ হয় রাজ্য সরকার। বিস্ময় প্রকাশ করে বিচারপতি বলেন,’সকাল ১০টা ১০ মিনিট নাগাদ টালা থানা অভিযোগ দায়ের করল। আর রাত সাড়ে ১১টায় ঘটনাস্থল সিল করল পুলিশ? মাঝের এতটা সময় সেখানে কী হয়েছিল?”

প্রথম থেকেই রাজ্যের আইনজীবী সিব্বলের টাইমলাইনের কথা বলছিলেন। পরে বিচারপতি তার কাছে জানতে চান, “আপনার টাইমলাইন অনুযায়ী ময়নাতদন্ত কখন হয়েছে? সিব্বল উত্তর দেন, সন্ধ্যা ৬.১০ মিনিট থেকে ৭.১০ মিনিট। এখানেই প্রশ্ন তুলে বিচারপতি বলেন, ময়নাতদন্তের পর কীভাবে একটি অস্বাভাবিক মৃত্যু মামলা রুজু হল? যদি এটি অস্বাভাবিক মৃত্যু মামলা না-ই হয়ে থাকে, তাহলে ময়নাতদন্তের প্রয়োজন ছিল কী?” সুপ্রিম কোর্টের প্রশ্নে মুখে কার্যত কুলুপ দেন রাজ্যের আইনজিবী।

সন্ধ্যায় ময়নাতদন্ত হলে রাত সাড়ে ১১টার সময়ে অস্বাভাবিক মৃত্যু মামলা রুজু করার কী প্রয়োজন ছিল? প্রশ্ন তোলেন বিচারপতি। উত্তরের সিব্বল বলেন, “না, এটা এফআইআর, কেবল UD কেস নয়।” বিচারপতি ফের বলেন,’ রেকর্ড অনুযায়ী ৯ অগস্ট টালা থানায় UD কেস ৮৬১ দায়ের হয় রাত সাড়ে এগারোটায়। এফআইআর হয় রাত ১১.৪৫ মিনিটে। এই তথ্য কী ঠিক?”

CBI big claim in Supreme Court in RG Kar incident crime scene

আরও পড়ুন: চুপ করে থাকার দিন শেষ! RG Kar ইস্যুতে বিস্ফোরক উন্মেষ থেকে উষা! ধুয়ে দিলেন সরকারকে

উত্তরে রাজ্যের আইনজীবী বলেন, “আমাদের কাছে গোটা টাইমলাইন রয়েছে। দুপুর ১.৪৫ মিনিটে UD কেস দায়ের হয়েছিল।” পাল্টা কেন্দ্রের সলিসেটর জেনারেল বলেন, “এই তথ্য সঠিক নয়।” এরপরই ময়নাতদন্তের পর কেন UD কেস হল, তার ব্যাখ্যা দেওয়ার জন্য টালা থানার পুলিশ আধিকারিককে সুপ্রিম কোর্টে পরের শুনানিতে উপস্থিত থাকার নির্দেশ দেন।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর