আরেব্বাস! ১৪ ঘন্টার সফর এখন অতীত! এবার মাত্র ‘হাফ টাইমে’ই কলকাতা টু বারাণসী! কিভাবে যাবেন?

বাংলাহান্ট ডেস্ক : দিনের পর দিন রেলপথ থেকে সড়কপথে ব্যাপক পরিবর্তন এনেছে কেন্দ্র সরকার। এবার সড়কপথে আরও উন্নতি ঘটতে চলেছে। বলা ভালো, ইতিহাস সৃষ্টি করতে চলেছে দেশের এই সড়ক পথ। এবার কলকাতা (Kolkata) থেকে বারাণসী পর্যন্ত হতে চলেছে নতুন সড়ক পথ যা সকলের স্বপ্নাতীত ছিল।

এবার ৭ ঘন্টায় হবে কলকাতা (Kolkata) থেকে বারাণসী (Varanasi) সফর

এই রাস্তাটাই তৈরি হলে কলকাতা (Kolkata) থেকে বারাণসী (Varanasi) যাওয়া হবে খুবই সহজ। যেখানে ১৪ ঘণ্টা সময় লাগতো, সেখানে মাত্র ৭ ঘণ্টায় পৌঁছে যাওয়া যাবে। বারাণসী একটি পর্যটন ক্ষেত্র। অনেক ভ্রমণ পিপাসুদেরই বাকেট লিস্টে থাকে এই জায়গাটি। কিন্তু এতদিন যারা বারাণসী গিয়েছেন তারা হয় আকাশ পথে কিংবা রেলপথে গিয়েছেন।

   

আরোও পড়ুন : ভুলে যান বিদেশের সাহায্য! এই রাজ্যে মিলল দুর্লভ খনিজের সন্ধান! রাতারাতি ‘মালামাল’ হবে ভারত

সড়কপথে বারাণসী যাওয়ার কথা ভাবতেনই না! কারণ একটাই, সময় লেগে যায় প্রচুর। সড়ক পথে বারাণসী যেতে ১৪ ঘন্টা কিংবা তারও বেশি সময় লেগে যায়। কিন্তু এবার যদি কলকাতা (Kolkata) থেকে বারাণসী পর্যন্ত সড়ক পথ তৈরি হয়ে যায়, তাহলে সে সময় একেবারে অর্ধেক হয়ে যাবে।

আরোও পড়ুন : এগিয়ে আসছে দিনক্ষণ! এসপ্ল্যানেড-শিয়ালদা মেট্রো জুড়বে কবে? প্রশ্ন আমজনতার

বারাণসী থেকে কলকাতা এবং কলকাতা থেকে বারাণসী পর্যন্ত একটি নতুন এক্সপ্রেসওয়ে তৈরি হতে চলেছে। এই এক্সপ্রেসওয়ে তৈরি করতে কয়েক ৩৫ হাজার কোটি টাকা খরচ হবে বলে জানিয়েছে কেন্দ্র সরকার। বারাণসী-রাঁচি-কলকাতা এক্সপ্রেসওয়ে (Varanasi-Kolkata Expressway) এবং NH-319B নামে পরিচিত হবে এক্সপ্রেসওয়েটি।

কোন কোন জায়গার উপর দিয়ে যাবে এই রাস্তা? জানা গিয়েছে, উত্তরপ্রদেশের চান্দৌলি জেলা থেকে শুরু হবে যা হাওড়া জেলার উলুবেড়িয়ার কাছে শেষ হবে। ঝাড়খণ্ডের রাজধানী রাঁচি হয়ে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার সাথে সংযুক্ত করা হবে এই রাস্তাটি। রাস্তাটি জিটি রোড বা এশিয়ান হাইওয়ে ১-এর সঙ্গে যুক্ত হবে।

varanasi kolkata expressway

পাশাপাশি এই এক্সপ্রেসওয়েটি চারটি রাজ্য যেমন- উত্তরপ্রদেশ (Uttarpradesh), বিহার (Bihar), ঝাড়খণ্ড (Jharkhand) এবং পশ্চিমবঙ্গকে (West Bengal) একসঙ্গে যুক্ত করবে। বারাণসী-কলকাতা এক্সপ্রেসওয়ে আগে আট লেনের করার কথা ছিল। কিন্তু  পরে তা কমিয়ে ছয় লেনের করা হবে বলে ঠিক করা হয়েছে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর