বড় খবর! এবার ১০ লক্ষ টাকার জেতার সুযোগ দিচ্ছে RBI, শুধু বলতে হবে এই সহজ প্রশ্নের উত্তর

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি বড় ঘোষণা করেছে ভারতের রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank Of India)। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, রিজার্ভ ব্যাঙ্ক (RBI) স্নাতক স্তরের কলেজ পড়ুয়াদের জন্য “RBI90Quiz” কুইজ শুরু করার ঘোষণা করেছে। এটি একটি জাতীয় প্রতিযোগিতা যা RBI-এর ৯০ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত হচ্ছে। এই কুইজটিতে সাধারণ জ্ঞান সম্পর্কিত প্রশ্ন জিজ্ঞাসা করা হবে এবং এটি একটি বহু-স্তরের প্রতিযোগিতা হবে। মূলত, এই প্রতিযোগিতা অনলাইন থেকে শুরু হবে, তারপরে স্থানীয় ও রাজ্য স্তরে হবে এবং তারপরে জাতীয় স্তরে ফাইনাল হবে। প্রতিটি রাজ্যের বিজয়ীদের নিয়ে এই ফাইনালের আয়োজন করা হবে বলেও জানা গিয়েছে।

১০ লক্ষ টাকার জেতার সুযোগ দিচ্ছে RBI (Reserve Bank Of India):

RBI গভর্নর এই কুইজ লঞ্চ করেন: জানিয়ে রাখি যে, গত ২০ অগাস্ট ২০২৪-এ “RBI90Quiz” অনলাইন প্ল্যাটফর্ম লঞ্চ করার সময়, RBI (Reserve Bank Of India) গভর্নর শক্তিকান্ত দাস আত্মবিশ্বাসের সুরে বলেছেন এই কুইজটি রিজার্ভ ব্যাঙ্ক এবং শিক্ষার্থীদের মধ্যে আর্থিক ইকোসিস্টেম সম্পর্কে আরও বেশি সচেতনতা তৈরি করতে সাহায্য করবে। তিনি আরও বলেন যে, ব্যাঙ্কিং রেগুলেটর, তার জনসচেতনতামূলক প্রচারাভিযানের মাধ্যমে দেশের যুবক-যুবতীদের দায়িত্বশীল আর্থিক আচরণ গড়ে তুলতে এবং ডিজিটাল আর্থিক পণ্যের নিরাপদ ব্যবহারের অভ্যাস গড়ে তুলতে উৎসাহিত করছে। এই কুইজ প্রোগ্রামে অংশগ্রহণকারী দলগুলি বিভিন্ন স্তরে আকর্ষণীয় পুরস্কার জেতার সুযোগ পাবে।

   

Reserve Bank of India is giving a chance to win 10 lakh rupees.

১০ লক্ষ টাকা পর্যন্ত জেতার সুযোগ রয়েছে: এক্ষেত্রে প্রথম পুরস্কারের পরিমাণ হল ১০ লক্ষ টাকা, দ্বিতীয় পুরস্কারের পরিমাণ ৮ লক্ষ টাকা এবং তৃতীয় পুরস্কারে মিলবে ৬ লক্ষ টাকা। জোনাল স্তরে প্রথম পুরস্কারের পরিমাণ হল ৫ লক্ষ টাকা, দ্বিতীয় পুরস্কারে মিলবে ৪ লক্ষ টাকা ও তৃতীয় পুরস্কারে মিলবে ৩ লক্ষ টাকা। এদিকে, রাজ্য স্তরের কুইজে প্রথম পুরস্কারের পরিমাণ হল ২ লক্ষ টাকা এবং দ্বিতীয় ও তৃতীয় পুরস্কারে মিলবে যথাক্রমে ১.৫ লক্ষ টাকা এবং ১ লক্ষ টাকা।

আরও পড়ুন: ইশা আম্বানিকে টক্কর দিতে তৈরি নেভিল! পেলেন বড় দায়িত্ব, রতন টাটার সাথে রয়েছে বিশেষ সম্পর্ক

কারা কুইজে অংশগ্রহণ করতে পারবেন: জানিয়ে রাখি যে, “RBI90Quiz”-ই স্নাতকের সেইসব পড়ুয়ারা অংশগ্রহণ করতে পারবেন যাঁদের বয়স ২০২৪-এর ১ সেপ্টেম্বর তারিখ অনুযায়ী ২৫ বছরের বেশি নয়। অর্থাৎ যাঁরা ১ সেপ্টেম্বর, ১৯৯৯ তারিখে বা তারপরে জন্মগ্রহণ করেছেন তাঁরা RBI (Reserve Bank Of India)-এর এই কুইজে অংশগ্রহণ করতে পারবেন। এছাড়াও, অংশগ্রহণকারীদের ভারতে অবস্থিত কলেজগুলির যেকোনও স্ট্রিমে স্নাতকের পড়ুয়া হতে হবে। জানিয়ে রাখি যে, এই কুইজে অংশগ্রহণের জন্য কোনও ফি নেওয়া হচ্ছে না।

আরও পড়ুন: ৩০০ টাকা লিটার দুধ, ৪০০ টাকা কেজি চাল! চরম সঙ্কটে “কাঙাল” পাকিস্তান, মুখ ফিরিয়ে নিল IMF

এদিকে, রেজিস্ট্রেশন গঠন ২০ অগাস্ট থেকে শুরু হয়েছে। যেটি চলবে আগামী ১৭ সেপ্টেম্বর পর্যন্ত। তবে, এই কুইজের তারিখ এখনও ঘোষণা করা হয়নি। জানিয়ে রাখি, RBI (Reserve Bank Of India)-এর এই কুইজে কারেন্ট অ্যাফেয়ার্স থেকে শুরু করে, ইতিহাস, সাহিত্য, ক্রীড়া, অর্থনীতি, অর্থ এবং সাধারণ জ্ঞান সম্পর্কিত প্রশ্ন থাকতে পারে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর