রেল নিয়ে কড়াকড়ি! মামলা হতেই হাইকোর্টের বিরাট নির্দেশ, সমস্যায় পড়ার আগেই জানুন!

বাংলা হান্ট ডেস্কঃ প্রত্যেকদিন লক্ষ লক্ষ মানুষ লোকাল ট্রেনে চেপে যাতায়াত করেন। কেউ স্কুল, কলেজ যান, কারোর আবার গন্তব্য হল অফিস। এদেশের সর্বাধিক ব্যবহৃত গণপরিষেবা হল ভারতীয় রেল। এবার এই নিয়েই কড়াকড়ির পথে হাঁটল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। মামলা হতেই বিরাট নির্দেশ দিল উচ্চ আদালত।

রেল নিয়ে হাইকোর্টের (Calcutta High Court) কড়া নির্দেশ!

মহিলা যাত্রীদের সুবিধার জন্য এবং তাঁদের নিরাপত্তার কথা মাথায় রেখে প্রত্যেকটি ট্রেনেই মহিলা কম্পার্টমেন্ট থাকে। সেই কামরায় শুধুমাত্র মহিলারাই প্রবেশ করতে পারেন। পুরুষদের কোনও প্রবেশাধিকার নেই। কিন্তু তা সত্ত্বেও আকছারই দেখা যায়, লেডিজ কামরায় সফর করছেন পুরুষ যাত্রীরা। এবার এই নিয়ে কড়া নির্দেশ দিল হাইকোর্ট।

   

লোকাল ট্রেনের (Local Trains) মহিলা কম্পার্টমেন্টে পুরুষ যাত্রীদের যাতায়াত নিয়ে উচ্চ আদালতে একটি মামলা হয়েছিল। এক মহিলা রেল যাত্রীর তরফ থেকে এই জনস্বার্থ মামলা দায়ের করা হয় বলে খবর। চলতি সপ্তাহের শুনানিতে হাইকোর্টের তরফ থেকে স্পষ্ট জানানো হয়, মহিলা কামরায় কোনও ভাবেই পুরুষ যাত্রীরা যাতায়াত করতে পারবেন না। দরকার পড়লে প্রত্যেকটি রেলওয়ে স্টেশনে নিরাপত্তাকর্মীর সংখ্যা আরও বাড়ানো হবে। এরপরেই কোনও পুরুষ যাত্রী যদি লেডিজ কামরায় সফর করেন, তাহলে সঙ্গে সঙ্গে সেই যাত্রীর বিরুদ্ধে কড়া ‘অ্যাকশন’ নেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

আরও পড়ুনঃ সকাল থেকেই বৃষ্টি শুরু দক্ষিণবঙ্গে! কখন কোন জেলায় বর্ষণ? আবহাওয়ার খবর

অবশ্য শুধুমাত্র লেডিজ কামরাই নয়, মহিলাদের জন্য সংরক্ষিত মাতৃভূমি লোকালেও পুরুষ যাত্রীরা অবাধ যাতায়াত করেন বলে অভিযোগ। মেয়েদের জন্য নির্দিষ্ট এই ট্রেনেও মাঝেমধ্যে পুরুষদের উঠে পড়তে দেখা যায়। রেলের (Indian Railways) বিরুদ্ধে এমনই অভিযোগ এনে হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হয় বলে খবর। এরপরেই আদালতের তরফ থেকে আসে বিরাট নির্দেশ।

Calcutta High Court

হাইকোর্টে (Calcutta High Court) অভিযোগ, মহিলা কামরা অথবা লেডিজ স্পেশ্যাল ট্রেনে যাতায়াত করাই শুধু নয়, পুরুষ যাত্রীরা মহিলা যাতায়াতকারীদের সঙ্গে দুর্ব্যবহারও করছেন। কোনও কিছুর বিরোধিতা করলেই জুটছে অপমান। এই বিষয়ে কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানানোর পরেও কোনও কাজ হয়নি বলে অভিযোগ। এদিন মামলার রায় দেওয়ার সময় বিচারপতি বলেন, এই অভিযোগগুলি ভীষণ দুর্ভাগ্যজনক। যাত্রী নিরাপত্তা সর্বদা অগ্রাধিকার পাওয়ার যোগ্য।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর