পুজোর আগেই বিরাট খবর! বেতন কমিশন নিয়ে বড় সিদ্ধান্ত, এক চিঠিতে তোলপাড় দেশ!

বাংলা হান্ট ডেস্কঃ সরকারি চাকরি মানেই তা অত্যন্ত সুখের! কমবেশি প্রত্যেকেই এই ধারণা পোষণ করেন। এই ভাবনা অনেকাংশে সত্যি হলেও হয়তো সম্পূর্ণ নয়! পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের যেমন প্রাপ্য ডিএ-র জন্য বারবার আদালতে দৌড়তে হয়। সম্প্রতি আবার কেন্দ্রীয় সরকারি কর্মীরা (Government Employees) নয়া বেতন কমিশন নিয়ে সরব হয়েছেন। এসবের মাঝেই সামনে এল বড় আপডেট!

বেতন কমিশন নিয়ে সুখবর পাবেন সরকারি কর্মীরা (Government Employees)?

২০১৪ সালে সপ্তম বেতন কমিশন (7th Pay Commisson) গঠিত হয়। এর দু’বছরের মাথায় ২০১৬ সালের ১ জানুয়ারি সপ্তম কেন্দ্রীয় বেতন কমিশনের সুপারিশগুলি বাস্তববায়িত করেছিল সরকার। যদিও মাসিক নূন্যতম বেতনের প্রস্তাব তখন মানা হয়নি। ২৬,০০০ টাকার বদলে মাসিক নূন্যতম বেতন ১৮,০০০ টাকা স্থির করা হয়।

   

এরপর দেখতে দেখতে প্রায় এক দশক কেটে গিয়েছে। বিগত ১০ বছরে পরিস্থিতি আমূল বদলেছে। এমতাবস্থায় নতুন বেতন কমিশনের প্রয়োজন রয়েছে বলে দাবি জানাচ্ছেন সরকারি কর্মীরা। এসবের মাঝেই সামনে এল নতুন খবর! জানা যাচ্ছে, বেতন কমিশন সংক্রান্ত বৈঠকের জন্য জেসিএম ন্যাশানাল কাউন্সিলের স্টাফ সাইডের সচিব শিব গোপাল মিশ্রকে চিঠি পাঠানো হয়েছে।

আরও পড়ুনঃ ‘একটি মেয়ের প্রাণ গিয়েছে, হাসবেন না’! সুপ্রিম কোর্টে ভর্ৎসিত রাজ্যের আইনজীবী

গত ২১ আগস্ট পার্সোনেল অ্যান্ড ট্রেনিং মন্ত্রকের তরফ থেকে এই চিঠি পাঠানো হয়েছে বলে খবর। জানা যাচ্ছে, সেই চিঠিতে বলা হয়েছে, জেসিএম ন্যাশানাল কাউন্সিলের স্টাফ সাইডের প্রতিনিধিদের সঙ্গে আগামী ২৪ আগস্ট দেখা করতে আগ্রহী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই বৈঠকে অষ্টম বেতন কমিশন (8th Pay Commission) গঠন নিয়ে আলোচনা হতে পারে বলে অনুমান। বৈঠকের নির্দিষ্ট সময়সূচি পরবর্তীতে জানানো হবে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

Government employees

এদিকে আবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Government Employees) মহার্ঘ ভাতা বৃদ্ধি সংক্রান্ত নানান আপডেটও সামনে আসছে। শোনা যাচ্ছে, শীঘ্রই হয়তো তাঁদের ৩% ডিএ বাড়ানো হতে পারে। কিছু রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে। আপাতত অফিশিয়াল ঘোষণার অপেক্ষায় রয়েছেন সকলে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর