মুহূর্তের মধ্যে শত্রুদের করবে ধ্বংস! সম্পন্ন হল Prithvi-2 Missile-এর সফল পরীক্ষা, চমকে দেবে বিশেষত্ব

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি বড় আপডেট সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, ভারত সফলভাবে পারমাণবিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পৃথ্বী-২ (Prithvi-2 Missile)-এর রাতের ব্যবহার পদ্ধতির সফল পরীক্ষা করেছে। ওড়িশার উপকূলে এই ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণ করা হয়। পৃথ্বী-২-এর এই সংস্করণটি DRDO (Defence Research and Development Organisation) তৈরি করেছে। এই ক্ষেপণাস্ত্রের রেঞ্জ ৩৫০ কিলোমিটার পর্যন্ত। উল্লেখ্য যে, পৃথ্বী-২ হল এমন একটি ক্ষেপণাস্ত্র যেটি সম্পূর্ণরূপে দেশে তৈরি করা হয়েছে। এটি নিজের সাথে অস্ত্র বহন করতেও সক্ষম।

সফল পরীক্ষা সম্পন্ন হল Prithvi-2 Missile-এর:

এর আগেও পরীক্ষা করা হয়েছে: জানিয়ে রাখি যে, এর আগেও ওড়িশা উপকূল থেকে সামরিক ব্যালিস্টিক মিসাইল পৃথ্বী-২ (Prithvi-2 Missile) সফলভাবে পরীক্ষা করা হয়েছিল। গত বছরের জানুয়ারিতে এই পরীক্ষা করা হয়। সেই সময় প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছিল স্বল্প রেঞ্জের ব্যালিস্টিক মিসাইল পৃথ্বী-২ সফলভাবে পরীক্ষা করা হয়েছে। পৃথ্বী-২ ক্ষেপণাস্ত্র ভারতের পারমাণবিক অস্ত্রাগারের একটি গুরুত্বপূর্ণ অংশ।

   

Successful test of Prithvi-2 Missile completed.

এদিকে, পৃথ্বী-২ ক্ষেপণাস্ত্র (Prithvi-2 Missile) ব্যবস্থাকে অত্যন্ত সফল বলে মনে করা হয়। পাশাপাশি এই ক্ষেপণাস্ত্র অত্যন্ত উচ্চ মাত্রার নির্ভুলতার সাথে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। সারফেস টু সারফেসে ৩৫০ কিলোমিটার রেঞ্জে আঘাত হানতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র। পৃথ্বী-২ মিসাইল ২০০৩ সাল থেকে সেনাবাহিনীতে রয়েছে। এটি ৯ মিটার দীর্ঘ।

আরও পড়ুন: হু হু করে এগিয়ে চলেছে দেশ! ২০৪৭ সালের মধ্যেই ৫৫ ট্রিলিয়নের অর্থনীতি হবে ভারতে, দাবি করলেন….

পৃথ্বী ক্ষেপণাস্ত্রের কয়টি ভেরিয়েন্ট আছে: উল্লেখ্য যে, ভারত সরকার ভালো রেঞ্জের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি করতে ১৯৮৩ সালে IGMD (ইন্টিগ্রেটেড গাইডেড মিসাইল ডেভেলপমেন্ট প্রোগ্রাম) প্রোগ্রাম শুরু করেছিল। যার অধীনে পৃথ্বী ক্ষেপণাস্ত্র তৈরি করা হয়েছিল। এই ক্ষেপণাস্ত্রের তিনটি ভেরিয়েন্ট রয়েছে। সেগুলি হল পৃথ্বী-১, পৃথ্বী-২ (Prithvi-2 Missile) এবং পৃথ্বী-৩।

আরও পড়ুন: ২৩ অগাস্ট ভারতে কেন পালিত হবে National Space Day? কারণ জানলে গর্বে ভরে উঠবে বুক

এর মধ্যে পৃথ্বী-১ হল একটি সিঙ্গেল স্টেজ তরল-জ্বালানিযুক্ত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। পৃথ্বী মিসাইলের এই সংস্করণটি ১৯৯৪ সালে ভারতীয় সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়। এর রেঞ্জ ১৫০ কিমি। এদিকে, পৃথ্বী-২ একটি সিঙ্গেল স্টেজ, তরল-জ্বালানিযুক্ত ক্ষেপণাস্ত্র। এই ক্ষেপণাস্ত্রের রেঞ্জ ৩৫০ কিলোমিটার। পৃথ্বী-২ ক্ষেপণাস্ত্রটি (Prithvi-2 Missile) ২০০৩ সালে সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়। এদিকে, পৃথ্বী-৩ একটি টু স্টেজ সারফেস-টু-সারফেস মিসাইল। এই ক্ষেপণাস্ত্রের প্রথম পরীক্ষা হয়েছিল ২০০০ সালে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর