অনিল আম্বানিকে বড় ঝটকা দিল SEBI! হল ২৫ কোটির জরিমানা, ৫ বছরের জন্য “ব্যান” মার্কেট থেকে

বাংলা হান্ট ডেস্ক: এবার সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া তথা SEBI ভারতীয় শিল্পপতি অনিল আম্বানির (Anil Ambani) বিরুদ্ধে বড় পদক্ষেপ নিয়েছে। মূলত, মার্কেট রেগুলেটরি অনিল আম্বানি এবং রিলায়েন্স হোম ফাইন্যান্সের প্রাক্তন চিফ এক্সিকিউটি সহ অন্যান্য ২৪ টি সংস্থাকে ইকুইটি বাজার থেকে ৫ বছরের জন্য নিষিদ্ধ করেছে। এছাড়াও, ২৫ কোটি টাকা জরিমানাও করা হয়েছে। জানা গিয়েছে যে, কোম্পানি থেকে ফান্ড অপসারণের অভিযোগে SEBI এই বড় পদক্ষেপ গ্রহণ করেছে।

অনিল আম্বানিকে (Anil Ambani) বড় ঝটকা দিল SEBI:

এদিকে, SEBI অনিল আম্বানির ওপর ২৫ কোটি টাকা জরিমানা আরোপ করেছে এবং তাঁকে ৫ বছরের জন্য লিস্টেড কোম্পানি বা মার্কেট রেগুলেটরির সাথে রেজিস্টার্ড কোনও মধ্যস্থতাকারীর ডাইরেক্টর বা মূল ব্যবস্থাপক কর্মী (KMP) হিসেবে সিকিউরিটি মার্কেটে যুক্ত হওয়া থেকে নিষিদ্ধ করেছে। এছাড়াও, SEBI রিলায়েন্স হোম ফাইন্যান্সকে সিকিউরিটিজ মার্কেট থেকে ৬ মাসের জন্য নিষিদ্ধ করেছে এবং ৬ লক্ষ টাকা জরিমানা আরোপ করেছে।

   

কোন ২৪ টি প্রতিষ্ঠান নিষিদ্ধ করা হয়: ২৪ টি নিষিদ্ধ সংস্থার মধ্যে চিফ এক্সিকিউটিভ অমিত বাপনা, রবীন্দ্র সুধালকার এবং পিঙ্কেশ আর শাহ শামিল রয়েছেন। SEBI আম্বানিকে (Anil Ambani) ২৫ কোটি টাকা, বাপনাকে ২৭ কোটি টাকা, সুধালকারকে ২৬ কোটি টাকা এবং শাহকে ২১ কোটি টাকা জরিমানা করেছে। এছাড়াও, রিলায়েন্স ইউনিকর্ন এন্টারপ্রাইজ, রিলায়েন্স এক্সচেঞ্জ নেক্সট এলটি, রিলায়েন্স কমার্শিয়াল ফাইন্যান্স লিমিটেড, রিলায়েন্স ক্লিনজেন লিমিটেড, রিলায়েন্স বিজনেস ব্রডকাস্ট নিউজ হোল্ডিংস লিমিটেড এবং রিলায়েন্স বিগ এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেডকে ২৫ কোটি টাকার জরিমানা করা হয়েছে।

SEBI gave a big shock to Anil Ambani.

অনিল আম্বানির বিরুদ্ধে কী পেল SEBI: ২২২-পৃষ্ঠার চূড়ান্ত আদেশে, SEBI খুঁজে পেয়েছে যে অনিল আম্বানি (Anil Ambani), রিলায়েন্স হোম ফাইন্যান্স লিমিটেডের (RHFL) মূল ম্যানেজমেন্টের সাহায্যে সাহায্যে, RHFL থেকে ফান্ড প্রত্যাহারের জন্য একটি প্রতারণামূলক স্কিম তৈরি করেছিলেন। যেটি RHFL-এর সাথে যুক্ত সংস্থাগুলির ঋণ হিসেবে দেখানো হয়েছে। যদিও RHFL-এর ডাইরেক্টর বোর্ড এই ধরণের ঋণ প্রদানের প্রথা বন্ধ করার জন্য কঠোর নির্দেশ জারি করেছিল এবং কর্পোরেট ঋণের নিয়মিত পর্যালোচনা পরিচালনা করেছিল। কিন্তু, কোম্পানির ম্যানেজমেন্ট এই আদেশগুলি উপেক্ষা করে।

আরও পড়ুন: রাম মন্দির নির্মাণে এখনও পর্যন্ত কত টাকা খরচ হয়েছে? পুঙ্খানুপুঙ্খ হিসেব সামনে আনল ট্রাস্ট

SEBI তাদের রিপোর্টে জানিয়েছে, অনিল আম্বানি (Anil Ambani) এবং কোম্পানির ম্যানেজমেন্ট দ্বারা এই প্রতারণার পরিকল্পনা করা হয়েছিল। RHFL-এর কেএমপি দ্বারা ফান্ডগুলির অপব্যবহার করা হয়েছে এবং ফান্ডগুলি অযোগ্য ঋণগ্রহীতাদের ঋণ হিসেবে দেওয়া হয়েছিল। যেটি “প্রোমোটার সম্পর্কিত সংস্থা” হিসেবে দেখানো হয়েছিল। অনিল আম্বানি “ADM গ্রুপের চেয়ারম্যান” হিসেবে তাঁর অবস্থান এবং RHFL-এর হোল্ডিং কোম্পানিতে তাঁর উল্লেখযোগ্য ইনডাইরেক্ট অংশীদারিত্বকে জালিয়াতি করার জন্য ব্যবহার করেছিলেন।

আরও পড়ুন: মাত্র ২ বছরেই বিচ্ছেদ! রিলায়েন্স থেকে মুখ ফেরাল এই বিদেশি পার্টনার, কারণ জানলে হয়ে যাবেন “থ”

বর্তমানে RHFL-এ ৯ লক্ষেরও বেশি শেয়ারহোল্ডার রয়েছে: মার্কেট রেগুলেটরি তার আদেশে, কোম্পানির ম্যানেজমেন্ট এবং প্রোমোটারের অসতর্ক মনোভাবের কথা উল্লেখ করেছে। যার ফলে তারা এমন কোম্পানিগুলিকে কোটি কোটি টাকার ঋণ মঞ্জুর করেছে যাদের সম্পদ, ক্যাশ ফ্লো, মোট মূল্য বা রেভিনিউ ছিল না। অর্থাৎ, এই “লোন”-এর পেছনে একটি ভুল লক্ষ্য দেখা গিয়েছে। শেষ পর্যন্ত, এই ঋণগ্রহীতাদের অধিকাংশই তাদের ঋণ পরিশোধ করতে ব্যর্থ হয়েছে। যার ফলে RHFL তার ঋণের বাধ্যবাধকতায় দেউলিয়া হয়ে গেছে এবং RBI ফ্রেমওয়ার্কের অধীনে কোম্পানির রেজোলিউশন এবং তার শেয়ারহোল্ডারদের সমস্যা হয়েছে। উল্লেখ্য যে এখনও, RHFL-এ ৯ লক্ষেরও বেশি শেয়ারহোল্ডার বিনিয়োগ করেছে। যারা উল্লেখযোগ্য ক্ষতির সম্মুখীন হচ্ছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর