চিন্তার দিন শেষ! এবার স্বস্তি পাবেন বয়স্করা! ঘরে আসবে মোটা টাকা, পেনশন নিয়ে নয়া আপডেট

বাংলাহান্ট ডেস্ক : ভারত মূলত কৃষি নির্ভর একটি দেশ। আমাদের দেশের অধিকাংশ মানুষ জড়িত কৃষি কাজের সাথে। তবে অধিকাংশ কৃষকের চিন্তা থাকে যে বয়সকালে চাষাবাদ না করতে পারলে সংসার চলবে কী করে? আমাদের দেশে এমন বহু কৃষক রয়েছেন যারা আর্থিকভাবে অত্যন্ত দুর্বল। তাই তাদের কথা ভেবে কেন্দ্রীয় সরকার নিয়ে এসেছে একটি দারুণ স্কিম।

কেন্দ্রীয় সরকারের পেনশন স্কিম (Pension Scheme)

এই স্কিমে ৬০ বছর বা তার অধিক বয়সী কৃষকদের প্রতি মাসে দেওয়া হবে ৩০০০ টাকা করে পেনশন (Pension Scheme)। কেন্দ্রীয় সরকার ২০১৯ সালে লঞ্চ করে প্রধানমন্ত্রী কিষাণ মানধন যোজনা। বয়সকালে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের (SMF) আর্থিক নিরাপত্তা প্রদানের উদ্দেশ্যে নিয়ে আসা হয় এই স্কিম (Pension Scheme)। এই যোজনার অধীনে ৬০ বছর বা তার অধিক বয়সী কৃষকদের প্রতি মাসে সরকার ৩ হাজার টাকা করে আর্থিক সাহায্য করবে।

   

আরোও পড়ুন : আরেব্বাস! AC ওয়েটিং রুম থেকে Free Wifi, থাকছে দুর্দান্ত সুবিধা! ভোল বদলাচ্ছে রাজ্যের এই স্টেশন

কৃষকের যদি মৃত্যু হয় তাহলে তার স্ত্রীকে দেওয়া হবে ৫০ শতাংশ পেনশন (Pension Scheme)। ১৮ থেকে ৪০ বছর বয়সী ব্যক্তিরা এই স্কিমে (Pension Scheme) নাম নথিভুক্ত করাতে পারেন। ২৯ বছর বয়সীদের (মধ্য বয়স) পেনশন খাতে জমা করতে হবে প্রতি মাসে ১০০ টাকা করে। এই সমপরিমাণ টাকা তহবিলে অবদান রাখবে সরকারও। নূন্যতম ২০ বছর টাকা কন্ট্রিবিউট করলে প্রতি মাসে মিলবে নিশ্চিত পেনশন। জীবন বিমা কর্পোরেশন দ্বারা পরিচালিত হচ্ছে এই পেনশন তহবিল।

The state government will reward the farmers

এই তহবিলে নিজের নাম নথিভুক্ত করানোর জন্য কৃষকদের (Farmer) ভিজিট করতে হবে কমন সার্ভিস সেন্টারে। মাসে কত টাকা কনট্রিবিউট করতে হবে তা নির্ভর করছে আপনার বয়সের উপর। যদি আপনার বয়স ১৮ বছর হয় এবং আপনি মাসে ৩ হাজার টাকা পেনশন পেতে চান, তাহলে আপনাকে ৬০ বছর বয়স পর্যন্ত ১০০ টাকা প্রতি মাসে কন্ট্রিবিউট করতে হবে এই তহবিলে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর