‘NO MEANS NO..’ RG Kar ইস্যুতে তোলেন স্লোগান! চর্চিত এই কন্যার পরিচয় কী? বাংলার ছাত্রী নন কিন্তু!

বাংলাহান্ট ডেস্ক : আরজি কর কাণ্ডের (RG kar Case) প্রতিবাদ ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে। চিকিৎসক থেকে সাধারণ মানুষ, সাহিত্যিক থেকে সেলিব্রেটি, সবার মুখে এখন একটাই দাবি, “WE WANT JUSTICE”। কিছুদিন আগে কলকাতার সরকারি হাসপাতাল আরজি কর মেডিকেল কলেজে (RG Kar Case) ধর্ষণ করে নৃশংসভাবে খুন করা হয় এক মেডিকেল ছাত্রীকে।

আরজি কর কাণ্ডের (RG kar Case) প্রতিবাদে ভাইরাল কন্যা

তারপর গোটা বাংলা জুড়ে ওঠে হয় প্রতিবাদের ঢেউ। একদিকে যেমন সবাই দোষীর উপযুক্ত শাস্তির দাবি জানাচ্ছেন, ঠিক তেমনই অনেকেই তুলছেন সমাজে নারীর সম্মানের বিষয়টি। সোশ্যাল মিডিয়ায় তেমনই ৫ সেকেন্ডের একটি ভিডিও সম্প্রতি বেশ ভাইরাল (Viral Video) হয়েছে। সেই ভিডিওতে এক তরুণীকে মোমবাতি হাতে দীপ্ত কণ্ঠে স্লোগান দিতে দেখা যাচ্ছে। 

   

আরোও পড়ুন : চিন্তার দিন শেষ! এবার স্বস্তি পাবেন বয়স্করা! ঘরে আসবে মোটা টাকা, পেনশন নিয়ে নয়া আপডেট

মুহুর্মুহু ওই ছাত্রীর প্রতিবাদী কন্ঠস্বর থেকে বেরিয়ে আসছে,  ‘Wherever I go, however I dress, NO MEANS NO, yes means yes’। বাংলা তর্জমা করলে এই বাক্যের অর্থ দাঁড়ায়, ‘আমরা যেখানেই যাই, যে ধরণের পোশাকই পরি না কেন; না মানে না, আর হ্যাঁ মানে হ্যাঁ’। আরজি কর কাণ্ডের (RG Kar Case) পর এই প্রতিবাদী কন্যাকে নিয়ে এখন মজেছে সোশ্যাল দুনিয়া।

আরোও পড়ুন : ‘লক্ষ্মীর ভাণ্ডারের টাকা ফেরত দিন’! ‘বিকৃত বিপ্লবী’দের হুঁশিয়ারি কুণালের

তবে আপনাদের জানিয়ে রাখি এই প্রতিবাদী কন্যা কিন্তু এপার বাংলার সন্তান নন, তিনি ঢাকার (Dhaka)  কন্যা। জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেভেলিউশনারি স্টুডেন্ট ইউনিটি- বিপ্লবী ছাত্র মৈত্রীর সহ সভাপতি এই ইলা লালালালা। শুধু রাজনীতি নয়, ইলা যুক্ত ‘ডিমোক্রেজি ক্লাউনস্’ নামের একটি মিউজিক্যাল ব্যান্ডের সাথেও।

এই ব্যান্ডের মূলমন্ত্রই হল  ‘পথে, ক্ষতে, ভিন্নমতে, পিরীতি আর বিপ্লবে…’। ইলাকে প্রথমে অনেকেই কলকাতার মেয়ে বলে ভুল করেছিলেন। যদিও এই কারণে বেশ ক্ষুদ্ধ হন ওপার বাংলার নেটিজেনরা। একজন ব্যবহারকারী যেমন লেখেন, ‘ভারতীয়দের অভ্যাস ভালো কিছু দেখলেই নিজের বলে চালিয়ে দেয়’। অপর একজনের আবার মন্তব্য, ‘এটা তো আমাদের বাংলাদেশের মেয়ে, ঢাবির ইলা’।

এই ভিডিওর কমেন্ট বক্সে ইলা নিজে লেখেন, ‘হ্যাঁ, এটা ঢাকার ভিডিয়ো, আমি জীবনে কলকাতা যাইনি। এটা আমার ইউনিভার্সিটি ক্যাম্পাসে করা প্রতিবাদ, আপনাদের সাথে একাত্মতা জানিয়ে করা প্রতিবাদ। তবে ভুল তথ্য ছড়াবেন না’। আরজি কর কাণ্ডের প্রতিবাদ জানাতে এই বামপন্থী নেত্রী কিছুদিন আগে  ‘ঢাকা টু কলকাতা’ নামের একটি প্রতিবাদ মিছিলে শামিল হয়েছিলেন। এই ভিডিওটি সেই সময়ই তোলা।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর