ওজন ২,৪৯২ ক্যারেট! এই দেশ থেকে খোঁজ মিলল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হিরে, দাম জানলে আঁতকে উঠবেন

বাংলা হান্ট ডেস্ক: এবার আফ্রিকার দেশ বতসোয়ানায় বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হিরের (Diamond) সন্ধান মিলেছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, ওই হিরেটি ২,৪৯২ ক্যারেটের। এদিকে, এই বিরাট আবিষ্কারের পর স্বাভাবিকভাবেই কানাডার মাইনিং কোম্পানির আধিকারিকরা অত্যন্ত খুশি হয়েছেন। বতসোয়ানা সরকারের মত অনুযায়ী, এই বিশাল ২,৪৯২ ক্যারেটের রত্নটি দেশে আবিষ্কৃত বৃহত্তম প্রাকৃতিক হিরে (Diamond) এবং খনি থেকে প্রাপ্ত দ্বিতীয় বৃহত্তম হিরে।

খোঁজ মিলল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হিরের (Diamond):

এক্স-রে প্রযুক্তির সাহায্যে আবিষ্কৃত হয়েছে এই হিরে: কানাডার মাইনিং কোম্পানি লুকারা ডায়মন্ড কর্প গত বুধবার এক বিবৃতিতে বলেছে যে, তারা পশ্চিম বতসোয়ানার কারোওয়ে খনি থেকে একটি “অসাধারণ” হিরে (Diamond) উদ্ধার করেছে। লুকারা জানিয়েছে যে, এটি একটি “উচ্চ মানের” হিরে এবং সেটি এক্স-রে প্রযুক্তির সাহায্যে আবিষ্কৃত হয়েছে। ওজন অনুসারে, এটি ১০০ বছরেরও বেশি সময়ের মধ্যে পাওয়া বৃহত্তম হিরে এবং ১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকায় আবিষ্কৃত কুলিনান ডায়মন্ডের পরে খনন করা দ্বিতীয় বৃহত্তম হিরে। জানিয়ে রাখি যে, কুলিনান হিরেটি ছিল ৩,১০৬ ক্যারেটের। সেটিকে কয়েকটি টুকরো করা হয়েছিল। যার মধ্যে কিছু ব্রিটিশ রাজ পরিবারের গহনার অংশ।

   

The world's second largest diamond was found in this country.

হিরের দ্বিতীয় বৃহত্তম উৎপাদক হল বতসোয়ানা: উল্লেখ্য যে, ১৮০০ দশকের শেষের দিকে ব্রাজিলে একটি বড় কালো হিরে (Diamond) আবিষ্কৃত হয়েছিল। তবে এটি ভূপৃষ্ঠে পাওয়া গিয়েছিল এবং এটি একটি উল্কাপিণ্ডের অংশ বলে অনুমান করা হয়। বতসোয়ানা হিরের দ্বিতীয় বৃহত্তম উৎপাদক এবং সাম্প্রতিক বছরগুলিতে বিশ্বের বৃহত্তম সমস্ত হিরে এখানে আবিষ্কৃত হয়েছে।

আরও পড়ুন: প্রধানমন্ত্রী মোদী ও জেলেনস্কির মধ্যে সম্পন্ন গুরুত্বপূর্ণ আলোচনা! স্বাক্ষরিত হল ৪ টি বড় চুক্তি, মিলল বড় তথ্য

বিশ্বের সবচেয়ে বড় হিরেটি ৯ টুকরো করা হয়েছে: জানিয়ে রাখি, ১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকায় পাওয়া ৩,১০৬-ক্যারেট কুলিনান ডায়মন্ডের পর এটি এখনও পর্যন্ত পাওয়া বৃহত্তম হিরে (Diamond)। খনির মালিক টমাস কুলিনানের নামে সবথেকে বড় হিরের নামকরণ করা হয়েছিল। ১৯০৭ সালে ব্রিটিশ রাজা এডওয়ার্ড সপ্তমকে এটি উপহার দেওয়া হয়। এরপর আমস্টারডামের জোসেফ আশের এটিকে বিভিন্ন আকার ও মাপের ৯ টি টুকরো করেন। কুলিনান হিরেকে আফ্রিকার গ্রেট স্টারও বলা হয়। এর সবচেয়ে বড় টুকরোটি ব্রিটেনের রাজা চার্লসের রাজদণ্ডে পাওয়া যায়। এর দ্বিতীয় বৃহত্তম অংশটি রাজপরিবারের ইম্পেরিয়াল স্টেট ক্রাউনে রয়েছে।

আরও পড়ুন: অনিল আম্বানিকে বড় ঝটকা দিল SEBI! হল ২৫ কোটির জরিমানা, ৫ বছরের জন্য “ব্যান” মার্কেট থেকে

কত হবে দাম: জানিয়ে রাখি, ২০১৯ সালেও প্রায় ১,৭৫৮ ক্যারেটের একটি হিরে (Diamond) আবিষ্কৃত হয়েছিল। যেটি ফরাসি ফ্যাশন কোম্পানি Louis Vuitton কিনেছিল। তবে, সেটির দাম সম্পর্কে এখনও পর্যন্ত কোনও নিশ্চিত খবর পাওয়া যায়নি। ২০১৭ সালে, একটি ১,১১১ ক্যারেটের হিরে ৪৪৪ কোটি টাকায় বিক্রি হয়েছিল। তাই, আমরা যদি ওজনের বিচারে দেখি সেক্ষেত্রে এই হিরেটি তার চেয়েও অনেকটা বড়। এমতাবস্থায়, হিরেটির মূল্য ১,০০০ কোটি টাকারও বেশি হতে পারে। যদিও, এগুলো শুধুমাত্র অনুমান। ফলে হিরেটির প্রকৃত মূল্য অনেক বেশিও হতে পারে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর