ফের লাগু হবে পুরনো পেনশন ব্যবস্থা? এবার সরকারি কর্মচারীদের সাথে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী

বাংলা হান্ট ডেস্ক: কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের কর্মচারীরা বহু বছর ধরে পুরনো পেনশন স্কিম (Old Pension Scheme, OPS) পুনর্বহালের দাবি জানিয়ে আসছেন। এই প্রসঙ্গে একাধিক আন্দোলনও হয়েছে। বিরোধী দল কংগ্রেস নির্বাচনেও কর্মীদের এই প্রতিশ্রুতি দিয়েছে। এদিকে, গত ১০ বছরে প্রথমবারের মতো, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) পার্সোনেল অ্যান্ড ট্রেনিং মন্ত্রকের জাতীয় স্তরের জয়েন্ট কনসালটেশন মেকানিজম (জেসিএম) মারফত কেন্দ্রীয় সরকারের কর্মচারী এবং কর্মচারী প্রতিনিধিদের সাথে দেখা করবেন। যেখানে এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

সরকারি কর্মচারীদের সাথে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী মোদী (Narendra Modi):

জানা গিয়েছে যে, আগামী শনিবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে প্রধানমন্ত্রীর (Narendra Modi) সাথে দেখা করার জন্য জেসিএম সচিব শিব গোপাল মিশ্র এবং জেসিএম স্টাফ উইংয়ের অন্যান্য সদস্যদের একটি আমন্ত্রণ পাঠিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রক। সেই বৈঠকে পুরনো পেনশন স্কিম পুনর্বহালের বিষয়টি উপস্থাপিত হতে পারে।

   

 Narendra Modi will hold a meeting with government employees.

 

এদিকে, বিষয়টি পরিপ্রেক্ষিতে শিব গোপাল মিশ্র ইংরেজি পত্রিকা “দ্য হিন্দু”-কে জানিয়েছেন যে, কর্মচারী প্রতিনিধিরা প্রধানমন্ত্রী মোদীর (Narendra Modi) সাথে বৈঠকের দাবি করেছিলেন। তিনি বলেন, “একাধিক বিষয়ে আমরা সরকারের সঙ্গে যোগাযোগ করছি। আমরা আমাদের দাবির বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে চেয়েছিলাম।”

আরও পড়ুন: ওজন ২,৪৯২ ক্যারেট! এই দেশ থেকে খোঁজ মিলল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হিরে, দাম জানলে আঁতকে উঠবেন

তিনি আরও জানান, “পুরনো পেনশন স্কিম পুনর্বহালের বিষয়টি একটি বড় সমস্যা। যা এখনও সমাধান করা হয়নি। বিষয়টি আমরা প্রধানমন্ত্রীর (Narendra Modi) কাছেও তুলে ধরব।” জানিয়ে রাখি যে, এর আগে কেন্দ্রীয় সরকার এবং কেন্দ্রীয় সরকারি সেক্টরের কর্মচারীদের ইউনিয়নগুলি গত ১ মে থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটে যাওয়ার সিদ্ধান্ত নেয়।

আরও পড়ুন: প্রধানমন্ত্রী মোদী ও জেলেনস্কির মধ্যে সম্পন্ন গুরুত্বপূর্ণ আলোচনা! স্বাক্ষরিত হল ৪ টি বড় চুক্তি, মিলল বড় তথ্য

তবে, সরকারের সঙ্গে আলোচনার পর তা স্থগিত করা হয়। তারা পুরানো পেনশন স্কিমের পুনর্বহাল এবং সরকারি উদ্যোগের বেসরকারিকরণ ও কর্পোরেটাইজেশন বন্ধের দাবি জানিয়েছে। এছাড়াও, কর্মচারীরা কেন্দ্রের কাছে বিভিন্ন বিভাগে শূন্যপদ পূরণের দাবি জানিয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর