পুজোর আগেই বড় আপডেট! মৈত্রী, বন্ধন, মিতালি এক্সপ্রেস চালু হচ্ছে কবে?

বাংলা হান্ট ডেস্ক : বিগত কয়েক বছরে আমূল পরিবর্তন এসেছে ভারত-বাংলাদেশের (India-Bangladesh) যোগাযোগ ব্যবস্থায়। বিশেষ করে দুই দেশের রেলপথে মৈত্রী-বন্ধন-মিতালীর (Moitree-Mitali-Bandhan) মত এক্সপ্রেস ট্রেন (Express Train) চালু হওয়ার পর থেকে দুই বাংলার (India-Bangladesh) মানুষের মধ্যে যাতায়াত ব্যবস্থায় এসেছিল বিরাট পরিবর্তন। দু’দেশের মধ্যে রেল যোগাযোগ ব্যবস্থা উন্নত হওয়ার পর থেকে বাংলাদেশ থেকে প্রচুর পর্যটক যেমন এদেশে ঘুরতে আসেন, তেমনি আসেন চিকিৎসা করানোর জন্যও।

কবে চলবে ভারত-বাংলাদেশের (India-Bangladesh) এক্সপ্রেস ট্রেন?

কিন্তু সম্প্রতি বাংলাদেশে ঘটে যাওয়া ছাত্র আন্দোলনের জেরে শেখ হাসিনার সরকার পতনের পর থেকে আচমকাই অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয় ভারত বাংলাদেশ (India-Bangladesh) রেল যোগাযোগ ব্যবস্থা। যার ফলে গত প্রায় এক মাস ধরে বন্ধ দুই দেশের মধ্যে সংযোগ স্থাপনকারী রেল ব্যবস্থা। প্রতিদিনই  ঘটা করে জানানো হচ্ছে, ভারত বাংলাদেশের মধ্যে ট্রেন চলছে না।

   

কিন্তু সামনেই আছে বাঙালির প্রাণের উৎসব দুর্গাপুজো আর তার ঠিক আগেই এইভাবে দুই দেশের মধ্যে রেল পরিষেবা থমকে  যাওয়ায় চরম হয়রানির মধ্যে পড়েছেন সাধারণ মানুষ।প্রসঙ্গত মৈত্রী, বন্ধন এবং মিতালী এক্সপ্রেসের মধ্যে ঢাকা ও কলকাতার মধ্যে চলে মৈত্রী এক্সপ্রেস। এছাড়া কলকাতা ও খুলনার মধ্যে চলাচল করে বন্ধন এক্সপ্রেস।

আরও পড়ুন : ফের বাড়ছে DA, কবে? এবার কত শতাংশ? সামনে ফাইনাল আপডেট

তবে এই ট্রেনগুলি কবে থেকে আবার চালু হবে তা স্পষ্ট জানা না গেলেও সূত্রের খবর এই গোটা বিষয়টি আপাতত নির্ভর করছে বাংলাদেশের ওপর। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র এপ্রসঙ্গে জানিয়েছেন বাংলাদেশ গ্রীন সিগন্যাল দিলেই তবেই শুরু হবে এই ট্রেন পরিষেবা।

India -Bangladesh

প্রসঙ্গত জুলাই মাস থেকে বাংলাদেশে ছাত্র আন্দোলন শুরু হওয়ার সময়ও বন্ধ ছিল বেশ কিছু ট্রেন। তবে ঠিক কবে থেকে আবার ট্রেন চলতে শুরু করবে তা জানা না গেলেও যাদের আগাম টিকিট কাটা ছিল তাদের টাকা ফেরত দেওয়া হয়েছে বলেই জানা যাচ্ছে।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর