রাজ্যের পড়ুয়াদের জন্য নয়া বিজ্ঞপ্তি জারি শিক্ষা দফতরের, না মানলেই কড়া ব্যবস্থা

বাংলা হান্ট ডেস্কঃ আর জি কর ইস্যুতে উত্তাল রাজ্য-রাজনীতি। এরই মাঝে রাজ্যের পড়ুয়াদের (Students) জন্য কড়া বিজ্ঞপ্তি জারি করল রাজ্য শিক্ষা দফতর (Education Department)। শুক্রবার বিকাশ ভবন (Bikash Bhawan Notice) তরফে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যেখানে একাধিক নির্দেশ দেওয়া হয়েছে সরকার (West Bengal Government) তরফে।

পড়ুয়াদের জন্য জারি নয়া বিজ্ঞপ্তি (West Bengal Government)

জানিয়ে রাখি, শিক্ষা দপ্তরের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্কুলের পঠন পাঠনের সময় কোন পড়ুয়া কোনো রাজনৈতিক কার্যকলাপে অংশ নিতে পারবে না। পাশাপাশি কোনও পড়ুয়াকে শারীরিক বা মানসিক শাস্তি দেওয়া যাবে না বলেও উক্ত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

   

নির্দেশিকায় আরও বলা হয়েছে যদি কোনো পড়ুয়া এই নির্দেশ অমান্য করে তাহলে তার বিরুদ্ধে নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেবে শিক্ষা দপ্তর। শিক্ষা দফতরের এই বিজ্ঞপ্তি প্রকাশে আসার পর থেকেই একাধিক প্রশ্ন উঠতে শুরু করেছে বিভিন্ন মহলে। যেখানে আর জি করে (RG Kar) তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনার প্রতিবাদে বিচারের দাবিতে পড়ুয়ারা পথে নামছে, তার মধ্যেই এই নির্দেশিকা দিয়ে কী তবে তাদের আন্দোলন দমানোর প্রয়াস চলছে? প্রশ্ন উঠছে বিভিন্ন মহলে।

students 1

আরও পড়ুন: ফের কবে বাড়বে DA? এবার বিরাট ঘোষণা মুখ্যমন্ত্রীর, খুশিতে রাজ্যের সরকারি কর্মচারীরা

শুক্রবারের জারি করা বিজ্ঞপ্তির শেষে একটা লাইনে স্পষ্ট করে লেখা, ‘স্কুলে পঠন-পাঠনের সময় পড়ুয়ারা কোনওভাবেই কোনও রাজনৈতিক কর্মসূচিতে অংশ নিতে পারবে না।’ প্রসঙ্গত, আর জি কর কাণ্ডে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করতে দেখা যাচ্ছে রাজ্যের পড়ুয়াদের। যা নিয়ে চাপ বাড়ছে সরকারের (West Bengal Government)। এই অবহেই শিক্ষা দপ্তরের জারি করা বিজ্ঞপ্তি নিয়ে সমালোচনার ঝড় উঠেছে বিভিন্ন মহলে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর