‘ধর্ষণের একটাই শাস্তি ফাঁসি…’, পথে নেমে দাবি দেবের

আর জি করের (R G Kar) নৃশংস কাণ্ডের জন্য খাদানের টিজার মুক্তি পিছিয়ে দিয়েছিলেন দেব। জানিয়েছিলেন এটা লড়াইয়ের সময়, বিনোদনের নয়। অবশ্য এই ঘটনার আগেই বিদেশে ঘুরতে গিয়েছিলেন তিনি। সেখান থেকে চালাচ্ছিলেন খাদানের প্রচার। কখনও বালিতে লিখে, কখনওবা ছবি পোস্ট করে করেছিলেন প্রচার।

সম্প্রতি দেশে ফিরেছেন তিনি। দেশে ফেরার পরেই অসুস্থ হয়ে যান রুক্মিণীর বাবা। তা সামলে অবস্থানে যোগদান করেন দেব। গতকাল মোশন পিকচার্সের অবস্থানে যোগ দেন তিনি। মোমবাতি জ্বালিয়ে সম্নম জানান নিহত চিকিৎসককেও। এরপরে, সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘যে ঘটনা ঘটেছে তা অত্যন্ত দুঃখজনক একটি ঘটনা। বাংলার, ভারতবর্ষের প্রত্যেকটা মানুষ চাই যে যারা রেপিস্ট, যারা এর সঙ্গে যুক্ত রয়েছে তাদের সবার ক্যাপিট্যাল পানিশমেন্ট হোক।’

   

R G Kar

আর জি করের (R G Kar) নৃশংস কাণ্ডের জন্য খাদানের টিজার মুক্তি পিছিয়ে দিয়েছিলেন দেব

এরপর তিনি বলেন, ‘আজ থেকে নয়, দুই-আড়াই বছর আগে থেকে একই কথা বলছি যে যতদিন না মানুষের মধ্যে ভয় হবে, যতদিন না মানুষ ভয় পাবে ততদিন এই ধর্ষণের ঘটনা ঘটতেই থাকবে। আমাদের এখনই ধর্ষকদের ক্যাপিটাল পানিশমেন্ট দেওয়া শুরু করতে হবে। এই ব্যাপারে প্রধানমন্ত্রীর কাছেও এক রাজনৈতিক আবেদন জানান তিনি। দেব বলেন, ‘যে সরকার রাতারাতি নোটবন্দী করতে পারে, যে সরকার ২০০০ এর মত ফেরত আনতে পারে, সেই সরকার চাইলে অনেক কিছুই করতে পারে।’

‘তাই আমি আপনাকে অনুরোধ করছি প্রত্যেক ধর্ষকদের একমাসের মধ্যে খুঁজে ক্যাপিটাল শাস্তি দেওয়ার।’ এদিন তাঁর সঙ্গে প্রতিবাদ আন্দোলনে যোগ দিয়েছিলেন রূপা গঙ্গোপাধ্যায়ও। এছাড়াও দেব জানান এই ঘটনার পর তাঁর কাছে প্রায় ১৪০০ টি মেল ঢুকেছে। আর সেগুলি দেখে দেশের পরিস্থিতি আন্দাজ করতে পেরেছিলেন দেব। তিনি জানান, স্বাধীনতার এতবছর পর আবার একত্রে এই আন্দোলন দেখে পরাধীন ভারতের সময়কালের কথা মনে পড়ে গিয়েছিল তাঁর।

Pousali Chakraborty
Pousali Chakraborty

সংবাদের প্রতি টানে ব্রেকিংয়ের দুনিয়ায় পা দেওয়া পৌষালীর। দর্শন নিয়ে স্নাতকে এগোলেও পরবর্তী পথ চলাটা খবরের দিকে ঘুরে যায়। জীবনে আসে যাদবপুর থেকে পড়ার অল্প সময়ের সুযোগ। টলিপাড়ায় উঁকি দেওয়া থেকে বাইশ গজের পিচে কার ঝুলিতে কত রান, দুই দিকেই নজর ঘোরাতে ভালোবাসেন পৌষালী। পর্দার অনুষ্কা-মাঠের বিরাট দু'জনের খবর সমান তালে রাখার চেষ্টা করে। অবসর সময় কাটে নাচ, বই, ম্যাগাজিনে চোখ বুলিয়ে।

সম্পর্কিত খবর