ইউক্রেন থেকে ফেরার সময় টানা ৪৬ মিনিট পাকিস্তানে ছিল মোদীর বিমান! তুমুল হইচই ইসলামাবাদে

বাংলা হান্ট ডেস্ক: পোল্যান্ড এবং ইউক্রেন সফর থেকে ফেরার সময়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) বিমান পাকিস্তানের এয়ারস্পেস তথা আকাশসীমায় দীর্ঘ ৪৬ মিনিট পর্যন্ত ছিল বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই পাকিস্তানের সংবাদমাধ্যম “ডন”-এর এক রিপোর্টে এই বিষয়টি উপস্থাপিত করা হয়েছে। এদিকে, সামগ্রিক বিষয়টির পরিপ্রেক্ষিতে পাকিস্তানি আধিকারিকদের মধ্যে আলোড়নের সৃষ্টি হয়।

পাকিস্তানের আকাশসীমায় মোদীর (Narendra Modi) বিমান:

পাকিস্তানি মিডিয়া দাবি করেছে, কোনও “সদিচ্ছা” ছাড়াই পোল্যান্ড ও ইউক্রেন থেকে ফেরার সময়ে প্রধানমন্ত্রী মোদী (Narendra Modi) পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করেছেন। মূলত, পোল্যান্ড-ইউক্রেনের হাই-প্রোফাইল সফর থেকে ফিরে আসার সময়ে প্রধানমন্ত্রী মোদী পাকিস্তানি আকাশপথ দিয়ে অপ্রত্যাশিত ৪৬ মিনিটের যাত্রা সম্পন্ন করেন বলে দাবি তোলা হয়েছে।

   

Narendra Modi plane was in Pakistan for 46 minutes.

পাকিস্তানি মিডিয়া রিপোর্ট অনুযায়ী, পাকিস্তানের ওপর দিয়ে উড়ে যাওয়ার সময় প্রধানমন্ত্রী মোদী (Narendra Modi) শুভেচ্ছা বার্তা দেওয়ার ঐতিহ্যকে উপেক্ষা করেছেন। তাঁর এই সিদ্ধান্তে দুই প্রতিবেশী দেশের সম্পর্কের টানাপোড়েন নিয়ে ফের আলোচনা শুরু হয়েছে বলেও দাবি করা হয়। তবে, এভিয়েশন ইন্ডাস্ট্রির একটি সূত্র ডনকে বলেছে যে শুভেচ্ছা বার্তা নিছকই একটি ঐতিহ্য। এটি বাধ্যতামূলক বিষয় নয়। সূত্রটি বলেছে, “তবে, প্রধানমন্ত্রী মোদী ভারতে পৌঁছনোর সাথে সাথেই তাঁর সমালোচকদের সমালোচনার সম্মুখীন হওয়ার সম্ভাবনা রয়েছে।”

আরও পড়ুন: মাত্র ১ সপ্তাহেই বাজিমাত! মুকেশ আম্বানি ঘটালেন টাকার বৃষ্টি, হল ২৯,৬৩৪ কোটির উপার্জন

ইসলামাবাদ ও লাহোরের ওপর দিয়ে সফর সম্পন্ন করেন প্রধানমন্ত্রী মোদী: পাকিস্তানের কিছু মিডিয়া রিপোর্টে অসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সূত্রকে উদ্ধৃত করে জানানো হয়েছে, ভারতীয় বিমানটি চিত্রাল থেকে পাকিস্তানে প্রবেশ করেছিল এবং অমৃতসরে প্রবেশের আগে ইসলামাবাদ ও লাহোরের ওপর দিয়ে উড়ান সম্পন্ন করে। এভিয়েশন সেক্টর সূত্রে জানা গেছে, পাকিস্তানের আকাশসীমা ভারতীয় বাণিজ্যিক বিমান চলাচলের জন্য উন্মুক্ত ছিল। প্রধানমন্ত্রীর বিমানকে কোনও দেশের ওপর দিয়ে ওড়ার ক্ষেত্রে বিশেষ অনুমতির প্রয়োজন হয় না। বরং, পূর্ণ অনুমতি মেলে। কিছু ক্ষেত্রে, প্রধানমন্ত্রীর বিমানকে একটি কল সাইন বরাদ্দ করা হয়। ঠিক যেভাবে পাকিস্তান থেকে রাষ্ট্রপ্রধানদের বহনকারী বিমানকে “পাকিস্তান 1”-এর মতো কল সাইন বরাদ্দ করা হয়।

আরও পড়ুন: লক্ষ্য শুধুই সুবিচার! তিলোত্তমা খুনের প্রতিবাদে এবার পথে নামলেন ধান্যকুড়িয়াবাসী, হল ধিক্কার মিছিল

২০১৯ সাল থেকে পাকিস্তান ভারতের জন্য আকাশসীমা বন্ধ করে দিয়েছে: জানিয়ে রাখি যে, ভারতের তরকে পাকিস্তানের বালাকোটে এয়ার স্ট্রাইক করার পর, পাকিস্তান আন্তর্জাতিক সীমান্ত ও আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ এনে ২০১৯ সালের ২৬ ফেব্রুয়ারি থেকে তাদের আকাশসীমা সম্পূর্ণভাবে বন্ধ করে দিয়েছিল। পরে মার্চ মাসে পাকিস্তান আংশিকভাবে তার আকাশসীমা খুলে দেয়। কিন্তু ভারতীয় বিমানের ক্ষেত্রে তা সীমাবদ্ধ রাখা হয়। কাশ্মীর বিরোধ নিয়ে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে পাকিস্তান ওই একই বছরে জার্মানিতে যাওয়ার জন্য তার আকাশসীমা ব্যবহার করার জন্য প্রধানমন্ত্রী মোদীর (Narendra Modi) অনুরোধ প্রত্যাখ্যান করেছিল। তবে,  ২ বছর পর, পাকিস্তান তার আকাশসীমা দিয়ে ভারতীয় প্রধানমন্ত্রীর নন-স্টপ ফ্লাইটের জন্য আমেরিকা যাওয়ার ক্ষেত্রে অনুমতি দেয়।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর