জন্মাষ্টমীতে বানিয়ে ফেলুন তালের বড়া, দেখুন সুস্বাদু রেসিপি

জন্মাষ্টমীতে (Janmasthami 2024) তালের নানারকম সুস্বাদু খাবারের পদ দিয়ে শ্রীকৃষ্ণকে সাজিয়ে দিলেও তালের বড়া দেওয়া টা একটি প্রাচীন নিয়ম এর মধ্যে পড়ে। ভাদ্র মাসে প্রচুর পরিমাণে তাল হয়ে থাকে। তাই তাল পাকলেই শ্রীকৃষ্ণের ভোগে তালের নানারকম পদ দিয়ে সাজিয়ে দেওয়া হয়। তালের বড়া ছাড়া জন্মাষ্টমীর (Janmasthami 2024) ভোগ অসম্পূর্ণ বলে মনে করা হয়।

শ্রীকৃষ্ণের ভোগে হিসেবে নানারকমের পদ দিয়ে সাজানো হয়। যেমন- তালের বড়া, তালের লুচি,তালের মালপোয়া ,ক্ষীর ও রকমারি খাবার দিয়ে সাজিয়ে দেওয়া হয়। সবার বাড়িতে গোপাল থেকে থাকে এবং বাড়ির গোপালকে আদরের ছোট শিশু বলে মনে করা হয়। তাই ভালবেসে তাকে একাধিক খাবারের পদ দেওয়া হয়ে থাকে।

   

Janmasthami 2024

তালের বড়া ছাড়া জন্মাষ্টমীর (Janmasthami 2024) ভোগ অসম্পূর্ণ বলে মনে করা হয়

তালের বড়া কমবেশি সবাই খেয়ে থাকে। কারণ সবার বাড়িতে প্রায়শই এটি বানানো হয়ে থাকে। কিন্তু অনেকের বাড়িতে মিষ্টির রস দিয়ে তালের মিষ্টি বানানো দেখা যায় না। এটির টেক্সচার তালের বড়ার সঙ্গে কোনো মিল থাকে না। দেখতে অনেকটা কালোজাম ও গোলাপ জাম ইত্যাদির মতো হয়ে থাকে। তাই এই বছর আপনি তালের মিষ্টি নিজেদের গোপালকে দিতে পারেন।

তালের মিষ্টি হল একেবারেই নতুনত্ব হবে। এবং এটি স্বাদেও অতুলনীয় হয়ে থাকে। তাই আপনি খুবই সহজেই ঘরে বসে কম সময়ে এই মিষ্টি টি বানিয়ে নিতেন পারেন। তালের মিষ্টি বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ হলো ২ কাপ চিনি, ২ কাপ জল, ৩ টেবিল চামচ ফুল ক্রিম মিল্ক পাউডার, ১/২ কাপ তালের ঘন রস, ১ কাপ ময়দা, বেকিং পাউডার দেড় চা চামচ, ঘি/তেল ২ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, কুঁড়ানো নারকেল। এই সবগুলিকে মিলিয়ে গরম তেলে ছোট্ট ছোট্ট করে গুলি পাকিয়ে তুলে নিলেই তৈরি তালের বড়া।

Pousali Chakraborty
Pousali Chakraborty

সংবাদের প্রতি টানে ব্রেকিংয়ের দুনিয়ায় পা দেওয়া পৌষালীর। দর্শন নিয়ে স্নাতকে এগোলেও পরবর্তী পথ চলাটা খবরের দিকে ঘুরে যায়। জীবনে আসে যাদবপুর থেকে পড়ার অল্প সময়ের সুযোগ। টলিপাড়ায় উঁকি দেওয়া থেকে বাইশ গজের পিচে কার ঝুলিতে কত রান, দুই দিকেই নজর ঘোরাতে ভালোবাসেন পৌষালী। পর্দার অনুষ্কা-মাঠের বিরাট দু'জনের খবর সমান তালে রাখার চেষ্টা করে। অবসর সময় কাটে নাচ, বই, ম্যাগাজিনে চোখ বুলিয়ে।

সম্পর্কিত খবর