পুজোর আগেই নতুন সার্কুলার! সুকন্যা সমৃদ্ধি যোজনার নিয়মে এল বড় বদল

বাংলা হান্ট ডেস্ক : আমাদের দেশের মেয়েদের আর্থিকভাবে স্বাবলম্বী করে তোলার জন্য বেশ কিছু লাভজনক প্রকল্প চালু রয়েছে। তার মধ্যে অন্যতম পোস্ট অফিসের (Post Office) অত্যন্ত জনপ্রিয় ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প (Small Savings Scheme) ‘সুকন্যা সমৃদ্ধি যোজনা’ (Sukanya Samriddhi Yojana)। এবার এই প্রকল্পেই বড়োসড় বদল আনতে চলেছে কেন্দ্রীয় সরকার (Central Government)। যা নিয়ে ইতিমধ্যেই সার্কুলারও জারি করেছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের অধিনস্ত ডিপার্টমেন্ট অফ ইকনোমিক অ্যাফেয়ার্স।

এসে গেল কেন্দ্রের (Central Government) সুকন্যা সমৃদ্ধি যোজনার নতুন নিয়ম

আসুন জানা যাক চলতি বছরের সুকন্যা সমৃদ্ধি যোজনায় কি কি পরিবর্তন আনছে কেন্দ্রীয় সরকার (Central Governmet)? প্রসঙ্গত কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে সম্প্রতি একটি সার্কুলার জারি করা হয়েছে, সেখানে মূলত দুটি বদলের কথা উল্লেখ করা হয়েছে।

   

প্রথমত সুকন্যা সমৃদ্ধি যোজনাতে যে সমস্ত আবেদনকারী কন্যা সন্তানের ঠাকুরদা-ঠাকুরমা বা দাদু-দিদার অভিভাবকত্বে সুকন্যা সমৃদ্ধির অ্যাকাউন্ট রয়েছে, আইন মেনে তাদের অভিভাবকত্ব নির্দিষ্ট ব্যক্তির কাছে হস্তান্তর করা হবে।অর্থাৎ এই ধরনের ক্ষেত্রে সুকন্যা সমৃদ্ধি যোজনায় আইনি অভিভাবক হবে গ্রাহকের বাবা-মা।

আরও পড়ুন : বলতে পারবেন কোন ভারতীয় সিনেমায় রয়েছে ৭২টি গান? ৯৯%-ই আসবে ভুল উত্তর

এছাড়াও যদি কোন পরিবারের সুকন্যা সমৃদ্ধি যোজনা দুজনের বেশি কিছু কন্যা সমৃদ্ধির জন্য কোন পরিবারের সদস্যের যদি দুজনের বেশি সদস্যের যোজনা অ্যাকাউন্ট থাকলে সেই অ্যাকাউন্টগুলিকে আইন ভেঙ্গে মনের বিরুদ্ধে আইন ভাঙ্গার অভিযোগ আনা হবে প্রসঙ্গত এ সম্পর্কে ২০১৯ সালের একটি নির্দেশিকা জারি করা হয়েছিল এ বিষয়টি রয়েছে বলে স্পষ্ট উল্লেখ করা হয়।

Central Government

প্রসঙ্গত নিয়ম অনুযায়ী এই সুকন্যা সমৃদ্ধি যোজনায় প্রতি বছর মেয়েরা ৮.২ শতাংশ হারে সুদ পায়। এই স্বল্প সঞ্চয় প্রকল্পে প্রত্যেক অর্থ বর্ষে ন্যূনতম ২৫০ টাকা বিনিয়োগ করা যায়। তবে এখানে বলে রাখি একটি আর্থিক বছরে ন্যূনতম ২৫০ টাকা জমা না করলে কিন্তু সুকন্যা সমৃদ্ধি যোজনা বন্ধ হয়ে যায়। সেক্ষেত্রে ৫০ টাকা জরিমানা দিয়ে এটি আবার চালু করতে হয়। তবে এই স্কিমটিতে টানা ১৪ বছর বিনিয়োগ করতে হয়।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর