ঝেঁপে বৃষ্টি শুরু দক্ষিণবঙ্গের জেলায় জেলায়, আজ ফের ভাসবে কলকাতা? আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্ক: আবহাওয়া দপ্তর (Weather Office) জানিয়েছে, নিম্নচাপ ক্রমশ ঝাড়খণ্ডের দিকে এগিয়ে যাচ্ছে। ধীরে ধীরে তা বাংলা থেকে ঝাড়খণ্ডের দিকে সরে যাবে। ওদিকে বঙ্গোপসাগরে তৈরী হয়েছে ঘূর্ণাবর্ত। এই দুইয়ের মিলিত প্রভাবে এবং সক্রিয় মৌসুমী অক্ষরেখার জেরে বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে (South Bengal Weather)।

দক্ষিণবঙ্গের জেলায় জেলায় ভারী বৃষ্টি (South Bengal Weather)

আবহাওয়া দপ্তর জানিয়েছে, আজ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। পাশাপাশি আপাতত ৩-৪ দিন বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়ে বাংলার অধিকাংশে। আজ বাঁকুড়া, মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম ও পূর্ব-পশ্চিম বর্ধমানে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা। জারি হয়েছে হলুদ সতর্কতা।

   

সোমবার পর্যন্ত সমুদ্র উত্তাল থাকার সম্ভাবনা রয়েছে। ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। তাই এদিনও মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছে আবহাওয়া দপ্তর।

আজ কলকাতা ও সংলগ্ন এলাকার আকাশ মূলত মেঘলা থাকবে। কয়েক পশলা বৃষ্টি হতে পারে। তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। মহানগরীর সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। দক্ষিণবঙ্গের (South Bengal Weather) প্রায় সব জেলাতেই কম-বেশি বর্ষণ জারি থাকবে।

weather2

আরও পড়ুন: প্রথম চেষ্টাতেই বাজিমাত! মাত্র ২২ বছর বয়সেই IAS অফিসার হলেন চন্দ্রজ্যোতি, গড়লেন নজির

দক্ষিণবঙ্গের পাশাপাশি এদিন উত্তরবঙ্গেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরের কালিম্পং, জলপাইগুড়িতে ভারী বৃষ্টির পূর্বাভাস। বাকি উত্তরবঙ্গের সব জেলাতেও বৃষ্টিপাত জারি থাকবে। হলুদ সতর্কতা জারি করা হয়েছে আবহাওয়া দপ্তর তরফে। সোমবার ভারী বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পং এর পার্বত্য এলাকায়।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর