‘দীর্ঘদিন ধরেই নৈরাজ্য চলছে’! আরজি কর কাণ্ডে ক্ষিপ্ত, বঙ্গরত্ন ফেরাচ্ছেন সাহিত্যিক পরিমল দে

বাংলা হান্ট ডেস্কঃ আরজি কর কাণ্ডে ক্ষিপ্ত সমাজের প্রায় সর্বস্তরের মানুষ। তরুণী চিকিৎসকের ধর্ষণ, খুনের ঘটনার (RG Kar Incident) প্রতিবাদে শামিল হয়েছেন অনেকে। প্রায় রোজই রাজ্যের কোনও না কোনও প্রান্তে মিছিল বেরোচ্ছে। এই আবহে এবার বঙ্গরত্ন সম্মান ফেরানোর কথা ঘোষণা করলেন বিশিষ্ট সাহিত্যিক পরিমল দে।

আরজি কর কাণ্ডের (RG Kar Incident) প্রতিবাদে বিরাট সিদ্ধান্ত সাহিত্যিকের!

২০১৬ সালে উত্তরবঙ্গ উৎসবের মঞ্চে কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে পরিমলবাবুর হাতে বঙ্গরত্ন সম্মান তুলে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আরজি কর কাণ্ডের প্রতিবাদে সেই সম্মানই ফিরিয়ে দেওয়ার কথা ঘোষণা করলেন আলিপুরদুয়ারের এই বিশিষ্ট সাহিত্যিক। জানালেন, আরজি কর কাণ্ডের প্রতিবাদে যারা শামিল হয়েছেন, তাঁদের পাশে দাঁড়াতেই এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

   

রবিবার একটি সাংবাদিক বৈঠকে বঙ্গরত্ন সম্মান ফেরানোর কথা ঘোষণা করেন পরিমলবাবু (Parimal Dey)। বলেন, ‘পশ্চিমবঙ্গে দীর্ঘদিন ধরেই নৈরাজ্য চলছে। দুর্নীতি তো হয়েছেন, সেই সঙ্গে আরজি করে যে অমানবিক ঘটনা ঘটেছে, তাতে বাংলা উত্তাল হয়ে উঠেছে’।

আরও পড়ুনঃ টানা দশ! আর জি কর কাণ্ডে সোমে ফের CBI দফতরে হাজির সন্দীপ, হাজিরা দিলেন এই ব্যক্তিও…

এদিকে আরজি করের ঘটনার জেরে ইতিমধ্যেই প্রশ্নের মুখে পড়েছে রাজ্য প্রশাসনের ভূমিকা। কলকাতা হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টেও ধাক্কা খেয়েছে রাজ্য। এই আবহে এবার বঙ্গরত্ন সম্মান (Banga Ratna Award) ফেরানোর কথা ঘোষণা করলেন আলিপুরদুয়ারের এই প্রবীণ সাহিত্যিক। পরিমলবাবু বলেন, ‘যারা আমার মুখ চেয়েছিলেন, তাঁদের আমি ধন্যবাদ জানাচ্ছি। রাজ্য জুড়ে শিক্ষা ক্ষেত্রে দুর্নীতির পাশাপাশি আরজি করের ঘটনায় আমি সত্যিই আহত!’

পরিমলবাবু এদিন জানান, শারীরিক অসুস্থতার জন্য আরজি কর কাণ্ডের প্রতিবাদে শামিল হয়ে তিনি রাস্তায় নামতে পারছেন না। তবে যারা প্রতিবাদে (RG Kar Incident) শামিল হয়েছেন, সবরকমভাবে তাঁদের পাশে দাঁড়ানোর বার্তা দিয়েছেন তিনি।

RG Kar incident Parimal Dey Banga Ratna Award

উল্লেখ্য, কোনও নির্দিষ্ট ঘটনার প্রেক্ষিতে সমাজের বিশিষ্টজনদের পদক অথবা সম্মান ফেরানোর বিষয়টা নতুন নয়। জাতীয় স্তরে বহুবার এমনটা দেখা গিয়েছে। তবে পশ্চিমবঙ্গ সরকারের দেওয়া সম্মান ফেরানো হয়েছে, সাম্প্রতিক অতীতে এমন নজির কম। তবে আরজি কর কাণ্ডের প্রতিবাদে সেই সিদ্ধান্তই নিলেন পরিমলবাবু।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর