আরজি কর কাণ্ডের জের! রাজ্যের হাসপাতাল নিয়ে বিরাট উদ্যোগ সরকারের, শুরু হয়ে গেল কাজ!

বাংলা হান্ট ডেস্কঃ আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসকের ধর্ষণ, খুনের ঘটনায় ফের একবার প্রশ্নের মুখে এসে দাঁড়িয়েছে নারী নিরাপত্তা। হাসপাতালের অন্দরে ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মীরা কতখানি সুরক্ষিত সেটা নিয়েও উঠছে প্রশ্ন। এই আবহে মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো পশ্চিমবঙ্গের সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং স্কুল অফ ট্রপিক্যালের মতো ৪ সংস্থা নিরাপত্তা পরিকাঠামো ঢেলে সাজানোর জন্য সুনির্দিষ্ট প্রস্তাব দেওয়া হল। রাজ্য সরকারের (Government of West Bengal) তরফ থেকে হাসপাতালের সুরক্ষা পরিকাঠামো নিশ্চিত করতে সিসিটিভি, নিরাপত্তারক্ষী সহ একাধিক বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে।

রাজ্যের হাসপাতালগুলি নিয়ে কী কী উদ্যোগ নিল সরকার (Government of West Bengal)?

আরজি কর কাণ্ডের পর ইতিমধ্যেই ডাক্তারদের দাবি অনুযায়ী কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে হসপাতাল (Hospital) সুরক্ষায় রাজ্যগুলিকে ‘ডার্ক স্পট’ চিহ্নিত করে সেখানে নিয়মমাফিক ‘হাই রেজোলিউশন’ ক্যামেরাওয়ালা সিসিটিভি ক্যামেরা বসানোর নির্দেশ দেওয়া হয়েছে। এবার রাজ্য সরকারের তরফ থেকেও এই নিয়ে বড় উদ্যোগ নেওয়া হল।

   

জানা যাচ্ছে, হাসপাতাল সুরক্ষায় পশ্চিমবঙ্গ সরকার (Government of West Bengal) সিসিটিভি, নিরাপত্তারক্ষী, পর্যাপ্ত আলোর বন্দোবস্ত, পর্যাপ্ত বিশুদ্ধ পানীয় জল, ডাক্তারদের সুরক্ষিত বিশ্রামের ব্যবস্থা, শৌচালয় সহ বেশ কয়েকটি বিষয়ে গুরুত্ব দেওয়া হচ্ছে। ২৪টি সরকারি হাসপাতাল এবং ৪টি ইনস্টিটিউটের তরফ থেকে ৭০০০ সিসিটিভি চাওয়া হয়েছে। প্রত্যেকটি সরকারি হাসপাতালের তরফ থেকে জানানো হয়েছে, তাদের সিসিটিভি আছে। তবে সুরক্ষা আঁটোসাঁটো করতে প্রত্যেকটি হাসপাতালের সর্বত্র হাই রেজোলিউশন ক্যামেরাওয়ালা সিসিটিভি বসাতে হবে।

আরও পড়ুনঃ সেমিনার হলে দেখি…! পলিগ্রাফ টেস্টে ঘুরে গেল ‘খেলা’, তোলপাড় করা দাবি সঞ্জয়ের

পড়ুয়াদের হস্টেল থেকে শুরু করে নার্সদের থাকার কোয়ার্টার, সব জায়গা সিসিটিভি ক্যামেরায় (CCTV Camera) মুড়ে দিতে চাওয়া হচ্ছে বলে খবর। এনআরএস মেডিক্যাল কলেজ হাসপাতাল, এসএসকেএম হাসপাতাল, বাঁকুড়া মেডিক্যাল কলেজ, আরামবাগ মেডিক্যাল কলেজ এবং মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ থেকে সবচেয়ে বেশি সিসিটিভি বসানোর প্রস্তাব এসেছে বলে জানা যাচ্ছে।

এছাড়া প্রায় প্রত্যেকটি হাসপাতালের তরফ থেকে পর্যাপ্ত আলোর কথা বলে হয়েছে বলে খবর। ৮টি মেডিক্যাল কলেজ হাসপাতাল ‘হাই মাস্ট’ আলো ব্যবহার করে হাসপাতাল চত্বর আলোয় আলোকিত করে দেওয়ার প্রস্তাব দিয়েছে বলে জানা যাচ্ছে। সেই সঙ্গেই শৌচালয়, হাসপাতালের ওয়ার্ড, অপারেশন থিয়েটারের আশেপাশে বিশুদ্ধ পানীয় জলের বন্দোবস্ত করা প্রস্তাবও দেওয়া হয়েছে।

Nabanna Government of West Bengal

মুখ্যমন্ত্রীর কাছে এই প্রস্তাব ইতিমধ্যেই এসে গিয়েছে বলে খবর। এবার তা নিয়ে স্বাস্থ্য দপ্তর প্রয়োজনীয় অর্থ বরাদ্দ নিয়ে অর্থ দপ্তরের সঙ্গে সঙ্গে পর্যালোচনা শুরু করেছে। হাসপাতালের সুরক্ষা নিশ্চিত করতে রাজ্য সরকারের (Government of West Bengal) এই উদ্যোগ নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে চর্চা।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর