বিপুল ঋণের সম্মুখীন আদানি গ্রুপ! ক্রমশ বাড়ছে সরকারি ব্যাঙ্কগুলি থেকে নেওয়া লোনের পরিমাণ

বাংলা হান্ট ডেস্ক: দেশের তৃতীয় বৃহত্তম শিল্প প্রতিষ্ঠান আদানি গ্রুপের (Adani Group) ওপর দেশীয় ব্যাঙ্ক এবং NBFC (Non-Banking Financial Company)-র ঋণ ক্রমশ বেড়েছে। জানা গিয়েছে যে, আদানি গ্রুপের মোট ঋণে তাদের অংশ পৌঁছেছে ৩৬ শতাংশে। পাশাপাশি, ২০২৩-২৪ সালে আদানি গ্রুপের কোম্পানিগুলিতে তাদের এক্সপোজার প্রায় ৫০০ বেসিস পয়েন্ট বেড়েছে। মূলত, আদানি গ্রুপের কিছু কোম্পানির ক্যাপিটাল এক্সপেন্ডিচারের কারণে এমনটি হয়েছে।

বিপুল ঋণের সম্মুখীন আদানি গ্রুপ (Adani Group):

উল্লেখ্য যে, ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত, আদানি গ্রুপের (Adani Group) মোট ঋণ ছিল ২,৪১,৩৯৪ কোটি টাকা। যার মধ্যে ওই গ্রুপ ভারতীয় ব্যাঙ্ক এবং NBFC থেকে ৮৮,১০০ কোটি টাকা নিয়েছে। ২০২৩-এর ৩১ মার্চ পর্যন্ত, এই ঋণের পরিমাণ ছিল ৭০,২১৩ কোটি টাকা। এটি ছিল গ্রুপের তৎকালীন ২,২৭,২৪৮ কোটি টাকার মোট ঋণের ৩১ শতাংশ।

   

Adani Group facing huge debt.

সূত্রের খবর অনুযায়ী স্টেট ব্যাঙ্ক থেকে শুরু করে ব্যাঙ্ক অফ বরোদা, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, কানাড়া ব্যাঙ্ক, HDFC ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক এবং ICICI ব্যাঙ্ক সহ একাধিক ব্যাঙ্ক আদানি গ্রুপের (Adani Group) উদ্দেশ্যে তাদের ঋণ বাড়িয়েছে। তবে, এই বিষয়টির পরিপ্রেক্ষিতে ব্যাঙ্কগুলিকে প্রশ্ন করা হলে কোনও উত্তর পাওয়া যায়নি। জানা গিয়েছে যে, এয়ারপোর্ট ও গ্রিন এনার্জির ব্যবসায় ক্যাপিটাল এক্সপেন্ডিচারের কারণে আদানি গ্রুপের ঋণ বেড়েছে।

আরও পড়ুন: মঙ্গলের পৃষ্ঠের নিচে লুকিয়ে থাকতে পারে গরু! কারণ সামনে এনে চাঞ্চল্যকর বয়ান দিলেন বিজ্ঞানী

দেশীয় পুঁজি বাজার থেকে আদানি গ্রুপের (Adani Group) ঋণ গত অর্থবর্ষে অর্থাৎ ২০২৪ সালের মার্চ পর্যন্ত বৃদ্ধি পেয়ে ১২,৪০৪ কোটি টাকা হয়েছে। যা এক বছর আগে ১১,৫৬২ কোটি টাকা ছিল। এদিকে, আদানি গ্রুপের বিশ্বব্যাপী ব্যাঙ্কগুলি থেকে নেওয়া ঋণ এক বছর আগে ৬৩,৭৮১ কোটি টাকা ছিল। যা চলতি বছরের মার্চের শেষে কিছুটা হ্রাস পেয়ে ৬৩,২৯৬ কোটিতে নেমে এসেছে। এদিকে, এই সময়ের মধ্যে আদানি গ্রুপের তরফে গ্লোবাল ক্যাপিটাল মার্কেটস থেকে নেওয়া ঋণের পরিমাণ ৭২,৭৯৪ কোটি টাকা থেকে কমে ৬৯,০১৯ কোটি টাকায় পৌঁছেছে।

আরও পড়ুন: প্রথম চেষ্টাতেই বাজিমাত! মাত্র ২২ বছর বয়সেই IAS অফিসার হলেন চন্দ্রজ্যোতি, গড়লেন নজির

জানিয়ে রাখি যে, মার্চের শেষ নাগাদ আদানি গ্রুপের (Adani Group) ঋণ বছরে প্রায় ৬ শতাংশ বেড়েছে। গ্রুপ লেভেলে পরিচালন মুনাফা বছরে ৪৫ শতাংশ বেড়ে ২০২৩-২৪ সালে ৮২,৯১৭ কোটি হয়েছে। এটি গ্রুপটির নিট ডেট টু অপারেটিং প্রফিট কমাতে সাহায্য করেছে। মার্চের শেষে এটি ছিল ২.১৯ গুণ। যা ৬ বছরের মধ্যে সর্বনিম্ন স্তর হিসেবে বিবেচিত হচ্ছে। এদিকে, এক বছর আগে এটি ছিল ৩.২৭ গুণ। গ্রুপটি চলতি আর্থিক বর্ষে ১,০০,০০০ কোটি টাকার অপারেটিং প্রফিটের আশা করছে। জানিয়ে রাখি যে, আদানি গ্রুপের ব্যবসা একাধিক সেক্টর জুড়ে বিস্তৃত রয়েছে। এর মধ্যে রয়েছে পোর্ট, এয়ারপোর্ট, সিমেন্ট, মিডিয়া, ইনফ্রা, রিয়েলটি, গ্রিন এনার্জি এবং এফএমসিজি। বর্তমানে আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি ভারত ও এশিয়ার দ্বিতীয় ধনী ব্যক্তি হিসেবে বিবেচিত হচ্ছেন। ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে বর্তমানে তাঁর মোট সম্পদের পরিমাণ হল ১০৪ বিলয়ন ডলার। বিশ্বের শ্রেষ্ঠ ধনী ব্যক্তিদের তালিকায় তিনি রয়েছেন ১৫ নম্বর স্থানে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর