ফের বিশ্বে হইচই ফেলে দিল চিন! চাঁদের মাটি নিয়ে চলছে গোপন পরীক্ষা, জানলে হয়ে যাবেন “থ”

বাংলা হান্ট ডেস্ক: অবাক করা সব কর্মকাণ্ডের মাধ্যমে প্রায়শই আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকে চিন (China)। সেই রেশ বজায় রেখেই ফের একবার অনন্য গবেষণার মাধ্যমে খবরের শিরোনামে উঠে এল এই পড়শি দেশ। প্রসঙ্গত উল্লেখ্য যে, বর্তমান সময়ে বিশ্বের একাধিক দেশ মহাকাশ সেক্টরে নিজেদের শক্তি বৃদ্ধি করতে চাইছে। যেই কারণে বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে চলছে প্রতিযোগিতাও।

চাঁদের মাটি নিয়ে অনন্য পরীক্ষা চিনের (China):

বিশেষ করে চাঁদকে ঘিরে চলছে সবথেকে বেশি টক্কর। বিভিন্ন সব গুরুত্বপূর্ণ মিশনের পাশাপাশি প্রতিটি দেশই সেখানে চাইছে বসতি স্থাপন করতে। ঠিক এই আবহেই চিন (China) একটি বড় পদক্ষেপ গ্রহণ করতে চলেছে। যেটি ভবিষ্যতের জন্য একটি মাইলফলক হতে পারে। প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, চাঁদের মাটি থেকে সেখানে জল তৈরির প্রস্তুতি নিচ্ছেন চিনা বিজ্ঞানীরা।

   

China is conducting experiments with lunar soil.

বিজ্ঞানের দৃষ্টিতে এটি আদৌ কোনও ছোট পরীক্ষা নয়। চিন যদি এতে সফল হয় তবে এটি ওই দেশের জন্য নিঃসন্দেহে একটি বড় পদক্ষেপ হিসেবে বিবেচিত হবে। জলের কিছু চিহ্ন খুঁজে পাওয়ার পর, চাঁদে জল তৈরির চিনা (China) বিজ্ঞানীদের এই প্রচেষ্টা পৃথিবীর এই উপগ্রহে মানবজীবনের বসতি স্থাপন করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। চিনা অ্যাকাডেমি অফ সায়েন্সেস (CAS)-এর নিংবো ইনস্টিটিউট অফ মেটেরিয়ালস টেকনোলজি অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (NIMTE)-এর অধ্যাপক ওয়াং জুনকিয়াংয়ের নেতৃত্বে এই পরীক্ষাটি পরিচালিত হচ্ছে।

আরও পড়ুন: হয়ে যান সতর্ক! Jio-Airtel-Vi ব্যবহারকারীদের জন্য চরম দুঃসংবাদ, এইদিন থেকে শুরু হতে চলেছে বড় সমস্যা

কিভাবে চাঁদে জল তৈরি করবে চিন: জানিয়ে রাখি যে, এই বিজ্ঞানীই সর্বপ্রথম চাঁদের মাটি থেকে জল তৈরির ধারণা সামনে আনেন। গবেষকরা চাঁদের নিজস্ব হাইড্রোজেন এবং সেখানকার মাটির রেগোলিথের মধ্যে একটি অনন্য রাসায়নিক বিক্রিয়া ব্যবহার করেছেন। যেখান থেকে বৃহৎ পরিসরে জল উৎপাদনের একটি কৌশল তৈরি করা হচ্ছে। মিডিয়ার সাথে কথা বলার সময়, ওয়াং জানিয়েছেন যে, তাঁরা জল তৈরির উপায় খুঁজে বের করার জন্য চিনের (China) Chang’e 5 মিশন দ্বারা আনা চাঁদের রেগোলিথের নমুনাগুলি ব্যবহার করেছেন।

আরও পড়ুন: শেয়ার বাজারে বিরাট চমক! কপাল খুলল বিনিয়োগকারীদের, হল ২.৩ লক্ষ কোটির লাভ

ওয়াং যখন পরীক্ষা-নিরীক্ষা করেন, তখন তিনি দেখতে পান, যদি চাঁদের রেগোলিথকে যদি ১,২০০ K-এর ওপরে উত্তপ্ত করা হয়, তাহলে জল তৈরি হতে পারে। সহজ কথায়, ৫১ গ্রাম চাঁদের রেগোলিথ ৭৬ মিলিগ্রাম জল উৎপাদন করতে পারে। যার অর্থ হল ১ টন রেগোলিথ ৫০ কিলোগ্রামের বেশি জল উৎপাদন করতে সক্ষম। যা পানীয় জলের ১০০ টি ৫০০ মিলিলিটারের বোতলের সমতুল্য। এদিকে, চিনের (China) গুরুত্বপূর্ণ পরীক্ষাটি চাঁদে জীবনের সম্ভাবনার পাশাপাশি মহাকাশের অন্যান্য দিকটি বুঝতেও সাহায্য করবে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর