আর জি কর কাণ্ডে ধৃত সিভিকের হয়ে মামলা লড়ছেন কবিতা, এই আইনজীবীর পরিচয় চমকে দেবে

বাংলা হান্ট ডেস্কঃ আরজি করের (RG Kar) কাণ্ডে ধুন্ধুমার গোটা দেশে। আর জি কর হাসপাতালে কর্মরত ৩১ বছরের তরুণী চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনায় (RG Kar Doctor Rape and Murder Case) তোলপাড় রাজ্য-রাজনীতি। নারকীয় এই ঘটনায় একজনকে গ্রেফতার করতে পেরেছে পুলিশ। সঞ্জয় রাই নামের এক সিভিক ভলান্টিয়ারকে (Civic Volunteer) গ্রেফতার করা হয়েছে। বর্তমানে সিবিআই হেফাজতে সঞ্জয়। আপাতত তার ঠাঁই হয়েছে প্রেসিডেন্সি জেলে।

সঞ্জয়ের হয়ে মামলা লড়ছেন কবিতা (RG Kar)

মহিলা চিকিৎসককে যৌন হয়রানি ও খুনের ঘটনায় যখন প্রতিবাদে সামিল হয়েছে গোটা দেশ, অভিযুক্তর ফাঁসির দাবি তুলে পথে নেমেছেন মহিলা থেকে শুরু করে সকল শ্রেণীর মানুষ। সেই পরিস্থিতে আর জি কর কাণ্ডের মূল অভিযুক্ত সিভিক ভলান্টিয়রের হয়ে মামলা লড়ছেন এক মহিলা আইনজীবীই। নাম কবিতা সরকার (৫২)। কে এই কবিতা?

   

সূত্র মারফত জানা গিয়েছে, অভিযুক্ত সঞ্জয়ের হয়ে প্রথমে মামলা লড়তে রাজি হননি কোনও আইনজীবী। পরে ধৃতের হয়ে মামলা লড়ার জন্য কবিতা সরকারকে নিযুক্ত করে আদালত। সঞ্জয়ের হয়ে মামলা লড়ছেন তিনি। একটি সর্ব ভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কবিতা বলেন, আদালতে দোষী সাব্যস্ত না পর্যন্ত তার মক্কেল নির্দোষ। তার র মক্কেল এই অপরাধের সঙ্গে জড়িতই নয়। গোটা ঘটনার তদন্ত চলছে।

আদালত ও ধৃতের অনুমতি নিয়ে সঞ্জয়ের পলিগ্রাফ টেস্ট ইতিমধ্যেই করা হয়েছে। এই ইস্যু তুলেই কবিতা বলেন, আমার মক্কেল নিজেও চাইছেন তদন্তকারী আধিকারিকরা তার পলিগ্রাফ পরীক্ষা করুন। তিনি নিজেই অনুমতি দিয়েছেন। কারণ এর মাধ্যমেই আসল সত্যি সকলের সামনে আসবে। তিনি যে নির্দোষ সেই প্রমাণ মিলবে।

সিবিআই সূত্রে জানা গিয়েছে, জেরায় বারংবার নিজের বয়ান বদল করেছেন সঞ্জয়। তদন্তকারীদের বিভ্রান্ত করার জন্যই তা করা হতে পারে। তাই তার পলিগ্রাফ টেস্ট করার জন্য আবেদন করা হয়। তবে পলিগ্রাফ টেস্টেও নাকি সঞ্জয় বলেছেন তিনি কিছুই জানেন না। সেমিনার হলে গিয়ে তিনি দেখেন ওই চিকিৎসকের দেহ পড়ে রয়েছে।

সঞ্জয়ের আইনজীবী কবিতার কথায়, প্রতিটি মানুষের ন্যায় বিচার পাওয়ার অধিকার রয়েছে। জানা গিয়েছে, শিয়ালদহ কোর্ট এই মামলায় কবিতা সরকারকে নিযুক্ত করেছে। তিনি হুগলির মহসিন কলেজ থেকে তিনি আইনের ডিগ্রি অর্জন করেছেন। প্রথম দিকে তিনি আলিপুর কোর্টে প্র্যাকটিস করতেন। মূলত দেওয়ানি মামলা লড়তেন।

RG Kar incident Sanjoy Roy Polygraph Test details

আরও পড়ুন: সরকারি কর্মীদের আয় বাড়ছে ১৯ শতাংশ, সামনে বিরাট আপডেট, লাভবান হবেন লক্ষ লক্ষ কর্মচারী

পরবর্তীতে ফৌজদারি মামলা লড়তে শুরু করেন কবিতা। ফৌজদারি মামলা লড়াকালীন তিনি সাউথ এসিয়ান লিগ্যাল সার্ভিসেস অ্য়াসোসিয়েশনে (SALSA) যোগ দেন। গত বছর থেকে শিয়ালদহ কোর্টে আইনজীবী হিসেবে লড়ছেন বর্ষীয়ান এই আইনজীবী। দীর্ঘ ২৫ বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছেন তিনি। আর জি মামলায় যুক্ত হওয়ার পর কবিতা জানান, এটাই তার জীবনের সবচেয়ে কঠিন কেস।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর