মহিলাদের টি-২০ দল ঘোষণা, অধিনায়কের ভূমিকায় কে?

আগামী ৩ অক্টোবর থেকে ২০ অক্টোবর পর্যন্ত মহিলা টি-২০ (T-20 World Cup 2024) বিশ্বকাপের জন্য ভারতীয় ক্রিকেট দল ঘোষণা করা হয়েছে। মহিলা নির্বাচন কমিটি মঙ্গলবার ভারতের ১৫ সদস্যের দল বেছে নিয়েছে। এবারে হরমনপ্রীত কৌর দলের নেতৃত্ব দেবেন এবং স্মৃতি মান্ধনার সহ-অধিনায়কত্ব করবেন। আগে বাংলাদেশে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও সেখানে অস্থিরতার কারণে এখন দুবাই ও শারজাহতে অনুষ্ঠিত হচ্ছে এই বিশ্বকাপটি।

এই দুটি ভেন্যুতে মোট ২৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া তাদের টানা চতুর্থ টি-২০ (T-20 World Cup 2024) শিরোপার দিকে নজর রাখবে। গত টুর্নামেন্টে সাবেক অধিনায়ক মেগ ল্যানিংয়ের নেতৃত্বে ক্যাঙ্গারু দল জিতেছিল। ভারতীয় মহিলা দল ২০২০ সালে মাত্র একবারই ফাইনালে উঠেছে।

   

T-20 World Cup 2024

টি-২০ বিশ্বকাপের (T-20 World Cup 2024) জন্য ভারতীয় ক্রিকেট দল ঘোষণা করা হয়েছে

টুর্নামেন্টের গ্রুপগুলি একই থাকবে যেখানে অস্ট্রেলিয়া ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান এবং শ্রীলঙ্কার সাথে গ্রুপ এ তে রয়েছে। বি গ্রুপে রয়েছে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ ও স্কটল্যান্ড। টুর্নামেন্টে প্রতিটি দল চারটি করে গ্রুপ ম্যাচ খেলবে। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল সেমিফাইনালে উঠবে। ২০ অক্টোবর দুবাইয়ে ফাইনাল খেলা হবে। আইসিসি সোমবার আসন্ন মহিলাদের টি-২০ বিশ্বকাপের সংশোধিত সময়সূচী ঘোষণা করেছে। সেই অনুযায়ী ভারতীয় মহিলা দল ৬ অক্টোবর চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের মুখোমুখি হবে।

ভারতীয় মহিলা দল একনজরে দেখে নিন- হরমনপ্রীত কৌর (অধিনায়ক), স্মৃতি মান্ধানা (সহ-অধিনায়ক), শেফালি ভার্মা, দীপ্তি শর্মা, জেমিমাহ রড্রিগস, রিচা ঘোষ (উইকেটরক্ষক), ইয়াস্তিকা ভাটিয়া (উইকেটরক্ষক), পূজা ভাস্ত্রাকার, অরুন্ধি লাল , রেণুকা সিং ঠাকুর, দয়ালন হেমলতা, আশা শোভনা, রাধা যাদব, শ্রেয়াঙ্কা পাতিল, সাজনা সজীবন। রিজার্ভে রয়েছেন উমা ছেত্রী (উইকেটরক্ষক), তনুজা কানওয়ার, সায়মা ঠাকুর, রাঘবী বিস্ত, প্রিয়া মিশ্র।

Pousali Chakraborty
Pousali Chakraborty

সংবাদের প্রতি টানে ব্রেকিংয়ের দুনিয়ায় পা দেওয়া পৌষালীর। দর্শন নিয়ে স্নাতকে এগোলেও পরবর্তী পথ চলাটা খবরের দিকে ঘুরে যায়। জীবনে আসে যাদবপুর থেকে পড়ার অল্প সময়ের সুযোগ। টলিপাড়ায় উঁকি দেওয়া থেকে বাইশ গজের পিচে কার ঝুলিতে কত রান, দুই দিকেই নজর ঘোরাতে ভালোবাসেন পৌষালী। পর্দার অনুষ্কা-মাঠের বিরাট দু'জনের খবর সমান তালে রাখার চেষ্টা করে। অবসর সময় কাটে নাচ, বই, ম্যাগাজিনে চোখ বুলিয়ে।

সম্পর্কিত খবর