গভীর ষড়যন্ত্র? ট্র্যাকে রাখা সিমেন্টের ব্লকের সাথে সংঘর্ষ বন্দে ভারতের, তারপরে যা হল….

বাংলা হান্ট ডেস্ক: সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন প্রান্তে একাধিক রেল দুর্ঘটনার প্রসঙ্গ সামনে আসছে। যেগুলির মধ্যে অধিকাংশ ক্ষেত্রেই ঘটছে প্রাণহানির ঘটনাও। এমতাবস্থায়, ক্রমশ আতঙ্কিত হয়ে পড়ছেন যাত্রীরা। তবে, এবার একটি তুমুল চাঞ্চল্যকর বিষয় সামনে এসেছে। রাজস্থানে এমন একটি ঘটনা ঘটেছে যেখানে “ষড়যন্ত্রের মাধ্যমে” বন্দে ভারত এক্সপ্রেসকে (Vande Bharat Express) লাইনচ্যুত করার বিষয়টি প্রকাশ্যে এসেছে।

সিমেন্টের ব্লকের সাথে সংঘর্ষ বন্দে ভারতের (Vande Bharat Express):

মূলত, রাজস্থানের পালিতে আহমেদাবাদ-যোধপুর বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express) সিমেন্ট ব্লকের সঙ্গে সংঘর্ষের পর এই প্রশ্ন উঠেছে। এমতাবস্থায়, কে বা কারা ট্র্যাকে সিমেন্টের স্ল্যাব রেখেছিল এবং কেন তা রাখা হয়েছিল তা জানার চেষ্টা করছে পুলিশ। সৌভাগ্যবশত, এক্ষেত্রে বড় দুর্ঘটনা এড়ানো গেছে। যদিও, এই ঘটনা একাধিকবার ঘটেছে বলেও জানা গিয়েছে।

   

Vande Bharat Express clashing with cement blocks placed on the track.

বিষয়টির পরিপ্রেক্ষিতে উত্তর-পশ্চিম রেলের সিপিআরও শশী কিরণ জানিয়েছেন যে, ট্রেনের ইঞ্জিনের সামনে বসানো গার্ডের সাথে সিমেন্ট ব্লকের সঙ্গে সংঘর্ষ হয়। ট্রেনটি সেখানে কিছুক্ষণ দাঁড়িয়ে যায়। এই ঘটনায় কেউ হতাহত হননি বলে জানান তিনি। এদিকে, এএসআই শ্যাম সিং বলেছেন, “ঘটনাটি শুক্রবার রাতে জাওয়াই এবং বিরোলিয়ার মধ্যে ঘটেছে। যা সুমেরপুর থানার আওতাধীন। ইতিমধ্যেই মামলা দায়ের করা হয়েছে।”

আরও পড়ুন: হয়ে যান প্রস্তুত! এবার YouTube দেখতে গেলেই পকেটে পড়বে টান, করতে হবে এত খরচ

ওই পুলিশ আধিকারিক আরও জানান যে, ট্র্যাকে সিমেন্টের ব্লক বসানো ছিল। সেগুলি ফুটপাথ তৈরিতে ব্যবহৃত হয় এবং সাইজও ছিল বেশ বড়। সংঘর্ষের পর বন্দে ভারতের (Vande Bharat Express) সামনের অংশে একটি বড় দাগ দেখা যায়। ওই ব্লকের ওজন প্রায় ৫ কেজি ছিল বলে জানা গেছে। সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ অগাস্টও ওই একই জায়গায় সিমেন্টের দু’টি বড় ব্লক রাখা হয়েছিল।

আরও পড়ুন: এবার ভারতীয়দের বিরাট ধাক্কা দিলেন ট্রুডো! কানাডায় লাগু নতুন নিয়ম, মাথায় হাত লক্ষ লক্ষ মানুষের

যদিও, ট্রেন আসার আগেই সিমেন্টের ব্লকগুলিকে ট্র্যাক থেকে সরিয়ে ফেলা হয়। এমতাবস্থায় বারংবার এভাবে ট্র্যাকে সিমেন্টের ব্লক রাখার পরে, আধিকারিকরা পুরো বিভাগে তদন্ত জোরদার করেছেন এবং ট্র্যাকেও নজরদারি বাড়ানো হয়েছে। যেহেতু সাম্প্রতিক সময়ে একাধিক রেল দুর্ঘটনা ঘটেছে এই আবহে কিছু দুর্ঘটনায় ষড়যন্ত্রের সন্দেহও প্রকাশ করা হয়েছে। অনেক সময় দেখা গিয়েছে যে, কেউ কেউ ইচ্ছাকৃতভাবে ট্র্যাকে পাথর বা অন্যান্য জিনিস ফেলে রাখেন। যেটি অত্যন্ত বিপজ্জনক হিসেবে বিবেচিত হয়।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর