৩১ অগস্ট পর্যন্ত টানা বৃষ্টি! আজ দক্ষিণবঙ্গের কোন কোন জেলা ভিজবে? আবহাওয়ার খবর

বাংলা হান্ট ডেস্ক: শরতের নীল আকাশ হয়েছে কালো। গত কয়েকদিন থেকে তুমুল বৃষ্টিতে (Rainfall) ভিজছে দক্ষিণবঙ্গের (South Bengal Weather) জেলার পর জেলা। আবহাওয়া দপ্তর জানিয়েছে আজও সেই ধারাই অব্যাহত থাকবে। হাওয়া অফিস সূত্রে খবর, সাগরের নিম্নচাপ আরও শক্তি বাড়িয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। যা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপর দিয়ে ওড়িশা ও ঝাড়খণ্ডে ঢুকবে। এর জেরেই অঝোরে বৃষ্টিপাতের আশঙ্কা।

  • জোড়া আক্রমণে কাহিল হবে দক্ষিণবঙ্গ! (South Bengal Weather)

আবহাওয়া দপ্তরের আপডেট অনুযায়ী, বর্তমানে নিম্নচাপ দক্ষিণ বাংলাদেশের উপর রয়েছে। যা ক্রমেই শক্তি বৃদ্ধি করছে। এরপর তা গাঙ্গেয় পশ্চিমবঙ্গ হয়ে ওড়িশা ও ঝাড়খণ্ডে প্রবেশ করবে। ফলে দক্ষিণবঙ্গের পাশাপাশি বৃষ্টি হবে ঝাড়খণ্ডেও। আবার অন্যদিকে রয়েছে সক্রিয় রয়েছে মৌসুমী বায়ু। এই এই দুইয়ের জোড়া আক্রমণে টানা ভিজছে দক্ষিণবঙ্গ।

   
  • আজও কী নিস্তার নেই? দক্ষিণবঙ্গের কোন কোন জেলা ভিজবে?

মঙ্গলের পর বুধেও ভারী বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গের কয়েক জেলায়। আবহাওয়া দপ্তর জানিয়েছে, উপকূলবর্তী জেলাগুলিতে অধিক বৃষ্টিপাতের সম্ভাবনা। আজ ভারী বৃষ্টিতে ভিজতে পারে দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুর। ওদিকে ২৯ অগাস্ট নাগাদ উত্তর বঙ্গোপসাগরে নতুন করে তৈরী হবে নিম্নচাপ। সবমিলিয়ে বৃষ্টি চলবে। তবে বুধবার থেকে কমবে বৃষ্টির পরিমাণ।

আজ দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। পশ্চিম বর্ধমান, বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়া, মালদা, কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদীয়া, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমানের কিছু অংশে অধিক বৃষ্টিপাতের সম্ভাবনা। এদিন হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতাতেও (Kolkata)।

আবহাওয়া দফতরের আপডেট (Weather Update) অনুযায়ী, আজও কলকাতা ও সংলগ্ন এলাকার আকাশ মেঘলা থাকতে পারে। কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুতের পূর্বাভাসও রয়েছে। এদিন ভারী বৃষ্টির সম্ভাবনা নেই শহরে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, বুধবার থেকে শুক্রবার পর্যন্ত বৃষ্টি কমবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তবে শুক্রবারের পর আবারও বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত সৃষ্টি হতে পারে। ফলে ফের একবার বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে হাওয়া অফিসের রিপোর্টে।

south bengal weather

আরও পড়ুন: ইন্টারভিউতে এই প্রশ্নের উত্তর দিয়েই করেন বাজিমাত! চমকে দেবে বৈষ্ণবীর IAS অফিসার হওয়ার কাহিনি

উত্তরবঙ্গের আবহাওয়া (North Bengal Weather): উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। এর মধ্যে অধিক বৃষ্টির সম্ভাবনা দুই দিনাজপুর ও মালদহে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আজ ও আগামীকাল উত্তরের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আপাতত ভারী বৃষ্টির কোনো সতর্কতা নেই।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর